মমতা-অমিত শাহ দূরত্ব বাড়ছে? স্বরাষ্ট্রমন্ত্রীর ডাকা 'চিন্তন শিবিরে' যাচ্ছেন না মুখ্যমন্ত্রী

হরিয়ানার সুরজকুণ্ডে হচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডাকা এই বৈঠক। বৈঠকের নাম দেওয়া হয়েছে 'চিন্তন শিবির'  । বৈঠকে উপস্থিত থাকবেন অমিত শাহ ও কেন্দ্রের পদস্থ আধিকারিকরা।  সেখানে অনুপস্থিত থাকছেন মমতা। 
 

Web Desk - ANB | Published : Oct 27, 2022 7:34 AM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডাকা দুই দিনের নিরাপত্তা বিষয়ক বৈঠকে যোগ দেবেন না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যের স্বরাষ্ট্র দফতরের প্রধানও বটে! কিন্তু মমতার পরিবর্তে বৈঠকে  স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা, পুলিশের প্রধান মনোজ মালব্যকেও পাচ্ছানো হচ্ছে না। বৈঠকে যোগ দিচ্ছেন রাজ্য পুলিশের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল নীরজ কুমার সং। নতুন দিল্লির পশ্চিমবঙ্গে আবাসিক কমিশনার রামদাস মীনাও এই বৈঠকে যোগ দেবেন। 

হরিয়ানার সুরজকুণ্ডে হচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডাকা এই বৈঠক। বৈঠকের নাম দেওয়া হয়েছে 'চিন্তন শিবির'  । বৈঠকে উপস্থিত থাকবেন অমিত শাহ ও কেন্দ্রের পদস্থ আধিকারিকরা। 

নবান্নের এক অধিকর্তা সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, উৎসবের এই সময়ে বেশ কয়েকটি অনুষ্ঠান রয়েছে। বৃহস্পতিবার ভাইফোঁটা। তারপরই ছট পুজো। যা নিয়ে রীতিমত ব্যস্ত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উৎসবের এই সময় রাজ্য ছেড়ে যাওয়া মমতার পক্ষে সম্ভব নয়। আর সেই কারণে মুখ্যমন্ত্রী এই বৈঠকে যোগদিতে রাজ্য ছেড়ে যাচ্ছেন না। তিনি আরও বলেছেন, রাজ্যের সচিব, ডিজিপি মুখ্যমন্ত্রীর মত  একই কারণে রাজ্য ছেড়ে  চিন্তন শিবিরে অংশ নিতে যাবেন না। তারপরবর্তে পদস্থ আধিকারিরকাই এই বৈঠকে অংশ নেবেন। সূত্রের খবর নভেম্বর মাসের ৫ তারিখে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নবান্নে অমিত শাহের দেখা হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। 

হরিয়ানায় কেন্দ্রীয় সরকার দুই দিনে চিন্তন শিবিরেরে আয়োজন করেছে। হরিয়ানার সুরজকুণ্ডে রাজ্যগুলির স্বরাষ্ট্রমন্ত্রীদের নিয়েই হবে এই বৈঠক। সাইবার ক্রাইমের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার জন্য গোটা দেশেই একটি নির্দিষ্ট নীতি অনুসরণ করা, ফৌজদারী বিচার ব্যবস্থায় তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়ান, মহিলাদের সুরক্ষা, উপকূলীয় সুরক্ষা ও অন্যান্য অভ্যন্তরীন সুরক্ষা বিষয়গুলি নিয়ে আলোচনা করা- এই বৈঠকের মূল আলোচ্য বিষয়। বৃহস্পতিবার ও শুক্রবার এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ 'চিন্তন শিবির'-এর সভাপতিত্ব করবেন, যার উদ্দেশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বাধীনতা দিবসের ভাষণে ঘোষণা করা 'ভিশন ২০৪৭' এবং 'পঞ্চ প্রাণ' বাস্তবায়নের জন্য একটি কর্ম পরিকল্পনা তৈরি করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮ অক্টোবর অর্থাৎ শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে 'চিন্তন শিবির'-এ ভাষণ দেবেন। 'চিন্তন শিবির'-এর ছয়টি অধিবেশনে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে।

২০৪৭ সালের মধ্যে উন্নত ভারত লক্ষ্য অর্জন, নারী শক্তি-র ভূমিকা গুরুত্বপূর্ণ , মহিলাদের সুরক্ষা, তাদের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরিতে জোর দেওয়া হবেয এই সম্মেলনের উদ্দেশ্য হল জাতীয় নীতি প্রণয়ন, সংশ্লিষ্টক্ষেত্রে ভাল পরিকল্পনা আর সমন্বয় সাধন করা। এই বৈঠকে সমস্ত রাজ্যের নিরাপত্তা অধিকারিকরাও যোগদান করবেন।
আরও পড়ুনঃ 

পাকিস্তানে গোপন সাইবার-বাহিনী তুরস্কের মদতে, নেতৃত্বে রয়েছে কুখ্যাত টার্কির মন্ত্রী সোয়লু

মেয়ে প্রেমে পড়ায় চরিত্র খারাপ, এই কারণে পরিবারের মান বাঁচাতে কিশোরীকে কুপিয়ে খুন করল বাবা

অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যাকে দিল্লিতে তবল, বান্ধীর চিকিৎসার কারণে ইডি দফতরে গরহাজির তিনি

Read more Articles on
Share this article
click me!