দীর্ঘ দগ্ধ দিনে কি নামবে ধারাপাত, রাজ্যের কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা

যে নিম্নচাপ তৈরি হয়েছিল, ওটা এখন গভীর নিম্নচাপে পরিণত হয়ে রয়েছে। এর অবস্থান উত্তর আন্দামান সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে।

Parna Sengupta | Published : Mar 21, 2022 5:18 PM IST

বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে গরম। হাঁসফাঁসানি গরমে ওষ্ঠাগত হচ্ছে প্রাণ। তখন বাইরে বের হলেই যেন গায়ে ছ্যাঁকা লাগছে। তারপর আবার বিকেল থেকে আবহাওয়া (Evening Weather) কিছুটা হলেও ভালো হচ্ছে। কিন্তু, গরম যে কমে যাচ্ছে তা নয়। বাইরে বের হলেই সেই একই গরম দেখা যাচ্ছে। আর এই পরিস্থিতির হাত থেকে রেহাই পাওয়ার জন্য একটু বৃষ্টির (Rain Forecast) জন্য মুখিয়ে রয়েছেন রাজ্যবাসী। 

একদিকে নিম্নচাপের (Depression) খবর শোনাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর (IMD Kolkata), অন্যদিকে হাওয়া অফিস বলছে আগামী পাঁচ দিন (Next Five Days) আবহাওয়া শুষ্ক (Dry Weather) থাকবে দক্ষিণবঙ্গে (South Bengal)। মঙ্গল ও বুধবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে মেঘলা আকাশ থাকবে। তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না। এখন যেমন স্বাভাবিকের থেকে তিন -চার ডিগ্রি বেশি রয়েছে সেরকমই থাকবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে শুধুমাত্র দার্জিলিং-কালিম্পংয়ে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বাকি জেলায় সেরকম বৃষ্টি হবে না বলেই জানানো হচ্ছে হাওয়া অফিসের তরফে।  

যে নিম্নচাপ তৈরি হয়েছিল, ওটা এখন গভীর নিম্নচাপে পরিণত হয়ে রয়েছে। এর অবস্থান উত্তর আন্দামান সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। সোমবার সন্ধ্যের পরে এই গভীর নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এবং পরবর্তী ৪৮ ঘণ্টায় উত্তর দিকে এগিয়ে গিয়ে মায়ানমার উপকূলের দিকে পৌঁছাবে। ২৩ তারিখ সকালে মায়ানমারে পৌঁছাবে ঘূর্ণিঝড়। তবে এর কোনো রকম প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে না। শুধু উত্তর  আন্দামানের কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টি এবং কিছু জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকবে।

২১ ও ২২ তারিখ আন্দামান সাগরে যারা মাছ ধরতে যায় তাদের যেতে বারণ করা হচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ‘অশনি’র কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই। ফলে তাপমাত্রা কমারও কোনও লক্ষ্মণ নেই। আগামী কয়েকদিনে বাংলায় তাপমাত্রা বাড়বে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা, এখন বাংলায়  পুরোমাত্রায় গরম পড়বে। ভোর বা রাতের দিকে যে শিরশিরে অনুভূতি টের পাওয়া যাচ্ছে, তারও স্থায়ীত্ব আর বেশিদিন নয়। বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করায় অস্বস্তি বাড়বে। এরই সঙ্গে বৃষ্টি নিয়ে এখনই আশার কথা কিছু শোনাচ্ছে না আবহাওয়া দফতর। 

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতার পরিমাণ ৮৮ শতাংশ। 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Madan Mitra | 'দেব আমাকে ক্ষমা করে দিস ভাই' কেন ক্ষমা চাইলেন মদন মিত্র?
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Manoj Tigga | বিধায়কপদ থেকে ইস্তফা দিলেন মনোজ টিগ্গা, ফিরিয়ে দিলেন আই কার্ড ও গাড়ি
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari