ঐক্যের মধ্যে ফাটল সৃষ্টি করার জন্য ধর্ম বর্ণ জাতের প্রশ্ন নিয়ে আসা হয়: স্বাধীনতা দিবসে সরব বিমান বসু

বিজেপি দেশ চালাচ্ছে না। নরেন্দ্র মোদী, অমিত শাহদের সামনে রেখে প্রকারান্তরে দেশ চালাচ্ছে আরএসএস। এই আরএসএস ঘোষণা করেছিল, ‘স্বাধীনতা আন্দোলন আমাদের কর্মসূচি নয়। ব্রিটিশের বিরোধিতা করা আমাদের কর্মসূচি নয়।’ স্বাধীনতা দিবসে কেন্দ্র সরকারকে তীব্র কটাক্ষ বামেদের।

Sahely Sen | Published : Aug 15, 2022 1:43 PM IST

দেশের ৭৬তম স্বাধীনতা দিবস পালন করে কেন্দ্রের মোদী সরকারকে একযোগে কড়া আক্রমণ করল সিপিএম এবং কংগ্রেস। নিজেদের বক্তব্যে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, মহ সেলিম,  প্রদেশ কংগ্রেস সহসভাপতি অসিত মিত্ররা বিশেষভাবে উল্লেখ করেন নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশের সার্বিক পরিস্থিতি খারাপ হচ্ছে, দেশের সার্বভৌমত্ব নষ্ট হচ্ছে। 
 

বিমান বসু বলেন, "ব্রিটিশ সাম্রাজ্য বাদের মতো দেশের সাধারণ মানুষের মধ্যে বিভেদ ছড়ানোর চেষ্টা চলছে। যে মানুষের মাথার ছাদ নেই, থাকার জায়গা নেই, সেখানে দাঁড়িয়ে হর ঘর তেরঙ্গার কথা বলা হচ্ছে। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস-এর) পরিবারতন্ত্র কায়েম করতে চাইছে বিজেপি সরকার। আজকের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী সাভারকরের করার কথা বলেছেন। যে সাভারকার ব্রিটিশদের কাছে মুচলেকা দিয়েছিলেন।” সাভারকর স্বাধীনতা সংগ্রামী হলে মুচলেকা কেন দিয়েছিলেন, সেই প্রশ্নও তোলেন বিমান বসু।

স্বাধীনতা দিবসে কেন্দ্র সরকারকে তীব্র কটাক্ষ করে অপর এক বাম নেতার বক্তব্য, “বিজেপি এই দেশটা চালাচ্ছে না। নরেন্দ্র মোদী, অমিত শাহদের সামনে রেখে প্রকারান্তরে দেশ চালাচ্ছে আরএসএস। এই আরএসএস ১৯২৫ সালে ভারতীয় কমিউনিস্ট পার্টি সৃষ্টির সময়েই সৃষ্ট হয়ে ঘোষণা করেছিল, ‘স্বাধীনতা আন্দোলন আমাদের কর্মসূচি নয়। ব্রিটিশের বিরোধিতা করা আমাদের কর্মসূচি নয়।’”


ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবস সাড়ম্বরে পালিত হল সিপিআইএমের মুখ্য কার্যালয় মুজাফফর আহমেদ ভবনে। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু পতাকা উত্তোলন করেন। একইসঙ্গে স্বাধীনতা সংগ্রামের শহীদদের প্রতি পুষ্পার্ঘ্য নিবেদন করে শ্রদ্ধা জানান সিপিআইএম নেতৃত্বরা। বিমান বসু এদিন কেন্দ্রের বিরুদ্ধে নানা ইস্যুতে তোপ দাগেন। এর সাথে সাথে সাম্প্রতিককালে রাজ্য জুড়ে ইডি, সিবিআই দ্বারা গণতান্ত্রিক অধিকার খর্ব হওয়ার বিরুদ্ধে তৃণমূলের প্রতিবাদ সভা চলা নিয়ে তিনি মন্তব্য করেন, “চারিদিকে লোকে এখন ওদের চোর চোর বলছে, গরু চোর বলছে, আসানসোলে নিয়ে যাওয়ার পর লোকে কয়লা চোরও বলেছে। এরপর ওরা পার্টির কর্মীদের উজ্জীবিত করতে বিভিন্ন কর্মসূচি করছে। সেটা তাদের স্বাধীন কর্মসূচি। তারা করছে। ”

অন্যদিকে এদিন প্রদেশ কংগ্রেস ভবনেও জাতীয় পতাকা উত্তোলন করে দেশের প্রতি সম্মান জানানো হয়। প্রদেশ কংগ্রেস সহ সভাপতি অসিত মিত্র পতাকা উত্তোলন করেন। এরপর জাতীয় সংগীত গাওয়া হয়। পরে গান্ধীজির মূর্তিতেও মাল্য দান করে শ্রদ্ধা নিবেদন করা হয়। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ক্রিয়াকলাপ নিয়ে তোপ দাগেন অসিত মিত্র।

সোমবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সিপিএম রাজ্য দপ্তর মুজাফফর আহমেদ ভবনের মাথায় জাতীয় পতাকা উত্তোলন করেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। সঙ্গে হাত লাগান সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। পাশে ছিলেন সূর্যকান্ত মিশ্র সহ বহু বামপন্থী সংগঠনের নেতৃবৃন্দরা।


আরও পড়ুন-
যার ঘরই নেই, সে কোথায় পতাকা লাগাবে: প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে প্রশ্ন বিমান বসুর 
গায়ের চামড়া দিয়ে পায়ের জুতো তৈরি হবে: তৃণমূলের প্রতিবাদ মঞ্চে বিরোধীদের বিরুদ্ধে আক্রমণাত্বক সৌগত রায়
তৃণমূলের সবাই চোর, বামপন্থী সংগঠনের মিছিলে প্রকাশ্যে জোরালো স্লোগান

Read more Articles on
Share this article
click me!