'একজন মানুষও ক্ষুধার্ত থাকবে না', স্বাধীনতার দিনে স্বপ্নের ভারত গঠনের বার্তা মমতার

কলকাতার রেড রোডে মূল অনুষ্ঠানে তেরঙ্গা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় দুই ঘণ্টা ধরে চলা এক বর্ণাঢ্য অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ পুলিশের বিভিন্ন বিভাগ এবং কলকাতা পুলিশ স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নেয়।

Saborni Mitra | Published : Aug 15, 2022 10:00 AM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার বলেছেন যে তিনি এমন একটি দেশ গঠন করতে চান যেখানে কোনও মানুষ ক্ষুধার্ত থাকবে না, যেখানে কোনও মহিলা নিরাপত্তাহীনতা বোধ করবেন না এবং যেখানে কোনও  শক্তি জনগণকে বিভক্ত করবে না। স্বাধীনতা দিবসে একের পর এক টুইট বার্তায় ব্যানার্জি বলেন, ভারতীয়দের অবশ্যই দেশের গণতান্ত্রিক মূল্যবোধের মর্যাদা অক্ষুন্ন রাখতে হবে।

'ভারতের জন্য আমার একটি স্বপ্ন আছে! জনগণের জন্য, আমি এমন একটি দেশ গড়তে চাই যেখানে কেউ ক্ষুধার্ত থাকবে না, যেখানে কোনও মহিলা নিরাপত্তাহীনতায় ভুগবে না, যেখানে প্রতিটি শিশু শিক্ষার আলো পাবে, যেখানে সকলের সঙ্গে সমান আচরণ করা হবে, যেখানে কোন অত্যাচারী শক্তি বিভাজন করতে পারবে না। মানুষ এবং সম্প্রীতি দিনটিকে সংজ্ঞায়িত করে,' তিনি টুইট করেছেন।

'এই মহান  দেশের জনগণের কাছে আমার প্রতিশ্রুতি যে আমি আমাদের স্বপ্নের ভারতের জন্য প্রতিদিন চেষ্টা করব,' তিনি দেশের জন্য জনগণকে তাদের স্বপ্নের বিষয়ে জিজ্ঞাসা করেছেন। স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হলে, ভারতকে অবশ্যই স্বাধীনতার আসল মর্ম সম্পর্কে আরও বেশি সচেতন হতে হবে বলেও মন্তব্য করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

"আমরা, ভারতের জনগণ, আমাদের অবশ্যই  পবিত্র উত্তরাধিকার সংরক্ষণ করতে হবে এবং আমাদের গণতান্ত্রিক মূল্যবোধ এবং জনগণের অধিকারের মর্যাদা অক্ষুন্ন রাখতে হবে," সোশ্যাল মিডিয়ায় মন্তব্য করে দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

কলকাতার রেড রোডে মূল অনুষ্ঠানে তেরঙ্গা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় দুই ঘণ্টা ধরে চলা এক বর্ণাঢ্য অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ পুলিশের বিভিন্ন বিভাগ এবং কলকাতা পুলিশ স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নেয়। কলকাতার ছয়টি স্কুল এবং সুন্দরবনের একটি স্কুলের শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে 'বাংলার মাটি বাংলার জল', 'বন্দে মাতরম' এবং 'চোলরে চোল সবে ভারত সান্তন' গানগুলির তালে তাল মিলিয়ে নাচ করে। প্রবল বৃষ্টির মধ্যেই হয়েছিল বিশেষ অনুষ্ঠান।

কলকাতায় দুর্গাপূজায় ইউনেস্কোর সম্মানে টোস্টিং, 'ঢাকি' (ঐতিহ্যবাহী ড্রামার) সহ একটি 'একচালা' দুর্গা প্রতিমা প্রদর্শনের একটি মূর্তি এবং সাধারণ লাল-পাড় সাদা শাড়ি পরা মহিলারা এই কর্মসূচিতে অংশ নিয়েছিল। মমতা ১২ জন পুলিশ অফিসারকে তাদের সেবার জন্য পদক প্রদান করেন। তিনি পশ্চিমবঙ্গের ২১ জনের আত্মীয়দের কাছে এক্স-গ্রেশিয়া অর্থ হস্তান্তর করেছেন যারা মণিপুরে ভূমিধসে প্রাণ হারিয়েছেন। তারা রাজ্য সরকারের চাকরির জন্য নিয়োগপত্রও পেয়েছে।

সরকারের 'লক্ষ্মীর ভান্ডার', 'দুয়ারে রেশন', 'স্বাস্থ্য সাথী', 'কন্যাশ্রী', 'কৃষকবন্ধু' এবং 'সবুজ সাথী' প্রকল্পের ট্যাবলো কুচকাওয়াজে অংশ নেয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা গানগুলি বাজানো হয়েছিল। 

 

Read more Articles on
Share this article
click me!