Cyclone Sitrang: শক্তি বাড়িয়ে দ্রুত আসছে ঘূর্ণিঝড় সিতরাং , মঙ্গলবার ভোরে বাংলা ছুঁয়ে ল্যান্ডফল বাংলাদেশে

প্রবল গতিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় সিতরাং। স্থলভাগের দিতে যত এগিয়ে আসছে ততই বাড়শে শক্তি। সোমবার রাত থেকেই আবহাওয়া খারাপ হবে। মঙ্গলবার ভোরে ল্যান্ডফল বাংলাদেশে। 
 

Web Desk - ANB | Published : Oct 24, 2022 11:36 AM IST

উপকূলের দিকে যতই এগিয়ে আসছে ততই শক্তি বাড়াচ্ছে সাইক্লোন সিতরাং। আলিপুর হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সোমবার রাত ৯টার আগেই সেটি প্রবল শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে সোমবার বেলা ৩টে নাগাদ  সিতরাং-এর অবস্থান ছিল সারগদ্বীপ থেকে মাত্র ৩০০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার দিনের আলো ফোটার আগেই অর্থাৎ খুব ভোরবেলা ঘূর্ণিঝড় দক্ষিণ ২৪ পরগনাকে ছুঁয়ে বাংলাদেশে পৌঁছে যাবে। মঙ্গলবার সকালেই সিতরাং বাংলাদেশের বরিশালের কাছে ত্রিকোনা আইল্যান্ড ও সন্দীপ আইল্যান্ডের মাঝে ল্যান্ডফল করবে। সেই কারণে এই এলাকায় প্রবল ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিতরাং বরিশাল থেকে মাত্র ৩৯০ কিলোমিটার দূরে অবস্থান করছিল দুপুর তিনটে নাগাদ। 

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি গতিবেগ ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে। আর স্থলভাগের দিকে যত এগিয়ে আসছে ততই শক্তিশালী হচ্ছে। সোমবার সকালে এটির গতিবেদ ঘণ্টায় ২০ কিলোমিটার থাকলেও দুপুরে এটির গতিবেগ হয়ে দাঁড়িয়েছে ৩১ কিলোমিটার প্রতি ঘণ্টা।

ঘূর্ণিঝড় সিতরাং-এর প্রভাব এই রাজ্যে তেমনভাবে না পড়লেও উপকূলবর্তী এলাকায় ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস আনুযায়ী, কালীপুজোর দিন রাতে অর্থাৎ সোমবার রাতে ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে রাজ্যের বিস্তীর্ণ এলাকায়।  ঝড়ের প্রভাব সবথেকে বেশি পড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। কলকাতা, হাওড়া, হুগলি, ও দুই মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার।  কখনও কখনও তা ঘণ্টায় ৫০ কিলোমিটারও হতে পারে। সোমবার দুপুরে ঘূর্ণিঝড় সিতরাং নিয়ে বৈঠক করেছেন আলিপুর হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন কালীপুজোর পরের দিন অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে এই রাজ্যে। মঙ্গলবার সকালে হাওয়ার গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝড় বা ঝোড়ো হাওয়ার দাপট কিছুটা কমবে। 

হাওয়া অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, ঝড়ের তীব্রতা দুই ২৪ পরগনাতেই বেশি থাকলে। পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় ভারী প্রভাব পড়বে ঝড়ের। তবে কলকাতার ঝড়ের তেমন কোনও প্রভাব পড়বে না বালেও জানিয়েছে হাওয়া অফিস। 

 



ঘুর্ণিঝড় সিতরাং-এর প্রভাবে রাত থেকেই বাড়বে ঝড়ের গতি, মঙ্গলবার ৯০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া

বাজির আগুন থেকে সাবধান! পোড়ার ক্ষত এড়াতে রইল কতগুলি গুরুত্বপূর্ণ টিপস

অযোধ্যায় ভগবান শ্রীরামের 'প্রতীকি' রাজ্যাভিষেক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন দীপোৎসবের ভিডিও

Share this article
click me!