'প্রজেক্ট চালু করে সামলাতে পারছে না, ধার করে সরকার চলছে', বিশ্ব ব্যাঙ্কের ঋণ নিয়ে রাজ্যকে খোঁচা দিলীপের

দিলীপ বলেন, "বিশ্ব ব্যাঙ্ক ১০০০ কোটি টাকা ঋণ দেবে! বাংলায় যা প্রজেক্ট চালু হয়েছে বাজেটে তার কোনও উল্লেখ করেননি মুখ্যমন্ত্রী। ফান্ড অ্যালটমেন্ট নেই কোনও। এখন চালাতে পারছেন না, বন্ধও করতে পারবেন না। তাই ধারদেনা করে চালাচ্ছেন। আমাদের শাস্ত্রেই রয়েছে চার্বাক নীতি।"

Web Desk - ANB | Published : Jan 23, 2022 5:43 AM IST

আর্থিক টানাটানির মধ্যে সরকারের বিভিন্ন সামাজিক প্রকল্প কীভাবে চলবে তা নিয়ে চিন্তায় ছিল প্রশাসন। আর সেই সময়ই রাজ্য সরকারের (State Govt) দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্ব ব্যাঙ্ক (World Bank)। বড় আর্থিক সাহায্য় পেল রাজ্য সরকার। বাংলার জন্য প্রায় ১ হাজার কোটি টাকা (Rupees 1 Crore) অনুমোদন দিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। মূলত সামাজিক সুরক্ষা (Social Protection) সংক্রান্ত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের জন্যই রাজ্য সরকারকে এই ঋণ দেওয়া হচ্ছে বলে এক বিবৃতি দিয়ে বিশ্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে। আর এনিয়ে এবার মুখ খুললেন বিজেপির সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।  

এ প্রসঙ্গে দিলীপ বলেন, "বিশ্ব ব্যাঙ্ক ১০০০ কোটি টাকা ঋণ দেবে! বাংলায় যা প্রজেক্ট চালু হয়েছে বাজেটে (Budget) তার কোনও উল্লেখ করেননি মুখ্যমন্ত্রী। ফান্ড অ্যালটমেন্ট নেই কোনও। এখন চালাতে পারছেন না, বন্ধও করতে পারবেন না। তাই ধারদেনা করে চালাচ্ছেন। আমাদের শাস্ত্রেই রয়েছে চার্বাক নীতি।"

আরও পড়ুন- ১২৫ তম জন্মদিনে নেতাজিকে শ্রদ্ধা মোদীর, জাতীয় ছুটি ঘোষণার জন্য আর্জি মমতার

২০২১ সালের বিধানসভা নির্বাচনে (Assembly Election) বিপুল ভোটে জয়ের পরই রাজ্যবাসীর জন্য একাধিক প্রকল্পের ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিশেষ করে মহিলাদের ক্ষমতায়নের জন্য একগুচ্ছ পদক্ষেপ করেছেন তিনি। লক্ষীর ভাণ্ডার (Laxmir Bhandar) চালু করা হয়েছে। তার আওতায় প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া হচ্ছে মহিলাদের। আর তফসিলি জাতি ও উপজাতির মহিলারা এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ১০০০ টাকা করে পাচ্ছেন। তার পাশাপাশি কন্যাশ্রী-সহ আরও অনেকগুলি প্রকল্পই রয়েছে। এই ভাতাগুলির জন্য প্রয়োজন বিশাল অঙ্কের টাকা। আর সেই চিন্তা দূর করতেই এগিয়ে এসেছে বিশ্ব ব্যাঙ্ক। রাজ্যের সামাজিক সুরক্ষামূলক প্রকল্পগুলির গুরুত্ব বিবেচনা করে ১ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে তারা। গত বছর অগাস্ট মাসে বিশ্ব ব্যাঙ্কের কাছে ঋণের জন্যে রাজ্যের তরফে আবেদন করা হয়েছিল। ১৯ জানুয়ারি বিশ্ব ব্যাঙ্কের তরফে সেই ঋণে অনুমোদন দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- রাজ্যকে ১০০০ কোটি টাকা ঋণ দেবে বিশ্ব ব্যাঙ্ক, মমতা সরকারের একাধিক প্রকল্প মর্যাদা পেল বিশ্ব দরবারে

এনিয়ে তৃণমূলের (TMC) একাংশের মতে, দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষের আরও কাছাকাছি পৌঁছে গিয়েছে সরকার। লক্ষ্মীর ভাণ্ডার, সবুজ সাথী, রূপশ্রী, কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে সরকার। আর এবার তারই স্বীকৃতি দিল বিশ্ব ব্যাঙ্ক। এর মাধ্যমে সরকারের বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্প আরও গতিশীল হবে। 

আরও পড়ুন-আগে নেতাজির আদর্শকে বাস্তবায়িত করুন, স্ট্যাচু নিয়ে কেন্দ্রকে খোঁচা চন্দ্র বসুর

Read more Articles on
Share this article
click me!