চালু হচ্ছে ওয়েবিনার, বাচ্চাদের মানসিক স্বাস্থ্যর উন্নতি করতে ও স্কুল খোলা প্রসঙ্গে আলোচনা করতে নয়া উদ্যোগ

দীর্ঘদিন ধরে বাড়ি থাকার ফলে বাচ্চার মনে পড়ছে খারাপ প্রভাব। অস্থিরতা, মানসিক চাপের মতো সমস্যা দেখা দিচ্ছে তাদের মধ্যে। বাচ্চাদের মানসিক স্বাস্থ্যর (Mental Health) উন্নতি করতে নয়া উদ্যোগ নিল স্কুলগুলো।  

Sayanita Chakraborty | / Updated: Jan 23 2022, 07:00 AM IST

শুক্রবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুসারে, গত ২৪ ঘন্টায় রাজ্যে আক্রান্ত ৯ হাজার ১৯১ জন। আগের দিন সংখ্যাটি ছিল ৯,১৫৪ জন। অর্থাৎ, করোনার (Corona) প্রকোপ এখনও কমেনি। প্রতিদিনই শয় শয় মানুষ আক্রান্ত হচ্ছে এই রোগে। করোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন। রোগের প্রকোপ কমাতে চলছে আংশিক লকডাউন। এই পরিস্থিতিতে বন্ধ স্কুল, কলেজ ও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। ২০২০ সালে মার্চ থেকেই যদিও বন্ধ স্কুল। পড়ার মাধ্যম বলতে এখন অনলাইন (Online) ক্লাস। এই নতুন পদ্ধতে সকলে মানিয়ে নিলেও এখনও নানান সমস্যার সম্মুখীন হচ্ছে বাচ্চারা। মাঝে খুলেছিল নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস। তবে, তা বেশি দিনের জন্য নয়। কারণ, করোনার প্রকোপ বাড়ায় ফের শুরু হল আংশিক লকডাউন (Lock Down)। 
দীর্ঘদিন ধরে বাড়ি থাকার ফলে বাচ্চার মনে পড়ছে খারাপ প্রভাব। অস্থিরতা, মানসিক চাপের মতো সমস্যা দেখা দিচ্ছে তাদের মধ্যে। বাচ্চাদের মানসিক স্বাস্থ্যর (Mental Health) উন্নতি করতে নয়া উদ্যোগ নিল স্কুলগুলো।  বিশেষজ্ঞদের পরামর্শ নিচ্চে স্কুল শিক্ষা দপ্তর। এই বিষেয় শুরু হচ্ছে ওয়েবিনার। রবিরার থেকে শুরু হবে এটি। ওয়েবিনারে যেমন বাচ্চাদের মানসিক স্বাস্থ্য উন্নত করা প্রসঙ্গে আলোচনা হবে, তেমনি সরস্বতী পুজোর আগে আংশিক ক্লাস চালু প্রসঙ্গে। 

দীর্ঘদিন স্কুল থেকে দূরে থাকার জন্য তাদের মনে খারাপ প্রভাব পড়ছে। এমনকী, স্কুলের বন্ধু-বান্ধবের সঙ্গে সাক্ষাত নেই বহুদিন। এর ফলে অনেক বাচ্চার মধ্য সোশ্যাল অ্যাংজাউটি দেখা দিচ্ছে। খারাপ প্রভাব পড়ছে মানসিক স্বাস্থ্যের ওপর। এই কারণেই ওয়েবিনারের পরিকল্পনা গ্রহণ করেছে স্কুলগুলো। এতে বচ্চার মানসিক স্বাস্থ্য উন্নত হবে। 

স্কুল খোলার জন্য প্রতিবাদে সামিল হয়েছেন রাজনীতিকরা। তাদের দাবি বার, পার্লার, সেলুন-সহ বিনোদনের সব জায়গা খোলা। তবে, শুধু স্কুল কেন বন্ধ। এ প্রসঙ্গে সরকারের পক্ষ থেকে জানানো হয়, সরকার স্কুল খুলতে চায়। তবে, বাচ্চাদের কোনও রকম ঝুঁকির মধ্যে ফেলতে চান না তারা। 

আরও পড়ুন: কলকাতা থেকে ধৃত মুম্বইয়ে দম্পতি, ধর্ষণের ভিডিও দেখিয়ে হুমকি ও টাকা হাতানোর অভিযোগ

আরও পড়ুন: অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার, চালু হতে চলেছে পাড়ায় শিক্ষালয় প্রকল্প

এদিকে বাচ্চাদের স্কুলের পরিবেশ ফিরিয়ে দিতে অভিনব পদক্ষেপ উদ্যোগ নিল রাজ্য। চালু হচ্ছে, পাড়ায় শিক্ষালয়। পাড়ায় পাড়ায় চালু হতে চলেছে পাড়ায় শিক্ষালয়। সোমবার এই কর্মসূচির উদ্বোধন করবেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এক্ষেত্রে স্কুলের অন্দরে নয়, পার্ক খোলা মাঠ কিংবা অন্য কোনও খোলামেলা এলাকায় কমিউনিটি শিক্ষা ব্যবস্থা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।  
 

Share this article
click me!