অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার, চালু হতে চলেছে পাড়ায় শিক্ষালয় প্রকল্প

বাচ্চাদের স্কুলের পরিবেশ ফিরিয়ে দিতে অভিনব পদক্ষেপ উদ্যোগ নিল রাজ্য। চালু হচ্ছে, পাড়ায় শিক্ষালয়। এবার পাড়ায় আসবে স্কুল (School)। বর্তমান পরিস্থিতির কথায় মাথায় রেখে স্কুল আসছে বাড়ির সামনে। পাড়ায় পাড়ায় চালু হতে চলেছে পাড়ায় শিক্ষালয়। সোমবার এই কর্মসূচির উদ্বোধন করবেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 

Sayanita Chakraborty | / Updated: Jan 23 2022, 04:49 AM IST

ক্রমে বেড়ে চলেছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। ২২ জানুয়ারি প্রকাশিত স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুসারে, গত ২৪ ঘন্টায় রাজ্যে আক্রান্ত ৯ হাজার ১৯১ জন। আগের দিন সংখ্যাটি ছিল ৯,১৫৪ জন। এই পরিস্থিতিতে বন্ধ স্কুল, কলেজ ও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। ২০২০ সালে মার্চ থেকে বন্ধ স্কুল। পড়ার মাধ্যম বলতে এখন অনলাইন (Online) ক্লাস। এই নতুন পদ্ধতে সকলে মানিয়ে নিলেও এখনও নানান সমস্যার সম্মুখীন হচ্ছে বাচ্চারা। পরিস্থিতি স্বাভাবিকের পথে এগিয়ে যেতে মাঝে খুলেছিল স্কুল। চালু হয়েছিল নবম-দশম শ্রেণির ক্লাস। স্কুল চালু হলেও ফের বন্ধ হল সব। জানুয়ারি থেকে ফের বন্ধ হল স্কুল। স্কুল খোলা নিয়ে চলছে বিস্তর জলঘোলা। কিন্তু, এই পরিস্থিতিতে স্কুল খোলা বাচ্চাদের স্বাস্থ্যের জন্য ঝুঁকি পূর্ণ হতে পারে। তাই স্কুল খোলায় সবুজ সংকেত দিচ্ছে না সরকার। এই সময় এক নয়া উদ্যোগ নিল রাজ্য (State)।  

বাচ্চাদের স্কুলের পরিবেশ ফিরিয়ে দিতে অভিনব পদক্ষেপ উদ্যোগ নিল রাজ্য। চালু হচ্ছে, পাড়ায় শিক্ষালয়। এবার পাড়ায় আসবে স্কুল (School)। বর্তমান পরিস্থিতির কথায় মাথায় রেখে স্কুল আসছে বাড়ির সামনে। পাড়ায় পাড়ায় চালু হতে চলেছে পাড়ায় শিক্ষালয়। সোমবার এই কর্মসূচির উদ্বোধন করবেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এক্ষেত্রে স্কুলের অন্দরে নয়, পার্ক খোলা মাঠ কিংবা অন্য কোনও খোলামেলা এলাকায় কমিউনিটি শিক্ষা ব্যবস্থা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা থেকে উচ্চ শিক্ষা সব ছাত্রছাত্রীরা যোগ দিতে পারবেন এখানে। শিক্ষক, পার্শ্ব শিক্ষকরা ক্লাস নেবেন। 

দুয়ারে সমাধান, দুয়ারে রেশনের মতো পরিষেবা আগেই চালু হয়েছিল। এবার দোরগোড়ায় পৌঁছাল স্কুল (School)। সকলের সুবিধা আর পরিস্থিতির কথায় মাথায় রেখেই এই প্রকল্প চালুর সিদ্ধান্ত নিল সরকার। প্রথম ভাবে, এই প্রকল্পে ছাত্রছাত্রীরা উপকৃত হবেন বলে অনুমান বিশেষজ্ঞদের। পাড়ায় স্কুল হলে, ছাত্রছাত্রীরা একদিকে যেমন স্কুলের পুরনো আমেজ ফিরে পাবেন, তেমনই শারীরিক ভাবে সুস্থ থাকবেন। বাড়ির সামনে স্কুল হলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। আর এই নতুন প্রকল্প অনুসারে ফাঁকা জায়গায় স্কুল হবে। ফলে, সেখানে করোনার স্বাস্থ্যবিধি মেনে চলা হবে বলে অনুমান করা হচ্ছে। এখান দেখার রাজ্য সরকারের কন্যাশ্রী,রূপোশ্রী, লক্ষ্মীভান্ডার, দুয়ারে সরকার কিংবা দুয়ারে রেশনের মতো এই পাড়ায় শিক্ষালয় প্রকল্পটি সফল হয় কি না।
  
আরও পড়ুন: রাজ্যকে ১০০০ কোটি টাকা ঋণ দেবে বিশ্ব ব্যাঙ্ক, মমতা সরকারের একাধিক প্রকল্প মর্যাদা পেল বিশ্ব দরবারে

আরও পড়ুন: কেন্দ্রীয় নীতির প্রতিবাদে ফেব্রুয়ারিতে দেশব্যাপী ধর্মঘটের ডাক, প্রচারে দেওয়াল লিখন শুরু বামেদের

Share this article
click me!