দৃষ্টিকটূ পোশাক পরে প্রবেশ নিষিদ্ধ, পুরসভার পোশাক ফতোয়া নিয়ে বিতর্ক

  • পুরসভায় আসতে হলে পরতে হবে শালীন পোশাক
  • অশালীন পোশাক পরে পুরসভার কার্যালয়ে ঢোকা যাবে না
  • পোশাক ফতোয়া জারি করেছে রাজপুর-সোনারপুর পুরসভা
  • পুরসভার গেটে ঝোলানো হয়েছে নোটিশ

Asianet News Bangla | Published : Jul 2, 2021 9:58 AM IST

পুরসভায় আসতে হলে পরতে হবে শালীন পোশাক। অশালীন বা দৃষ্টিকটূ পোশাক পরে পুরসভার কার্যালয়ে ঢোকা যাবে না। সাধারণ মানুষের জন্য এমনই পোশাক ফতোয়া জারি করেছে রাজপুর-সোনারপুর পুরসভা। পুরসভার প্রবেশদ্বারে এই সংক্রান্ত একটি নোটিশ ঝোলানো হয়েছে। যা নিয়ে সোনারপুরে রাজনৈতিক তর্ক-বিতর্ক শুরু হয়েছে। বিরোধীদের বক্তব্য, রাজ্যের কোনও পুরসভাতেই এমনভাবে পোশাক নিয়ে বিধিনিষেধ জারি করা হয়নি। সেই জায়গায় দাঁড়িয়ে রাজপুর-সোনারপুর পুরসভা পরিষেবা নিতে আসা মানুষকে কি এমন নির্দেশ দিতে পারে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।এ নিয়ে বিজেপির বক্তব্য, এমন তালিবানি ফতোয়া জারি করা যায় না।

আরও পড়ুন- বিবাহ বহির্ভূত সম্পর্কে বাধা, প্রেমিকের সাহায্যে স্বামী-সহ ২ সন্তানকে খুন যুবতির

 

আরও পড়ুন- ভোট পরবর্তী হিংসায় আক্রান্তদের চিকিৎসা ও রেশনের দায়িত্ব নিতে হবে, রাজ্যকে নির্দেশ হাইকোর্টের

পুরসভার গেটে ঝোলানো নোটিশে লেখা আছে, 'অশোভনীয় বা দৃষ্টিকটূ পোশাক পরে পুরসভায় প্রবেশ নিষিদ্ধ'‌। তবে পুর কর্তৃপক্ষ জানান, তাঁরা কোনও ড্রেস কোড চালু করেননি। যে কেউ যে কোনও পোশাক পরেই পুরসভায় ঢুকতে পারেন। তবে সেই পোশাক যেন দৃষ্টিকটূ না হয়। পুরসভা সূত্রে খবর, রাজপুর-সোনারপুর পুরসভার রাজপুর কার্যালয়ে সম্প্রতি বেশ কিছু মানুষ পরিষেবা নিতে আসার সময় বার্মুন্ডা, হাফপ্যান্ট পরে কার্যালয়ে আসছেন। সেই অবস্থাতেই অনেকে চেয়ারে পায়ের ওপর পা তুলে ঘন্টার পর ঘণ্টা বসে থাকছেন।তাতে শুধু পুর কর্মীই নয় পরিষেবা নিতে আসা অন্য মানুষের বিশেষ করে মহিলাদের অস্বস্তি বাড়ছে। সেই কারণেই এই ফতোয়া জারি করা হয়েছে। আর তাই হ্যাফপ্যান্ট বা বার্মুন্ডা পরে আসা নাগারিকদের ফেরত পাঠাচ্ছেন গেটের দায়িত্বে থাকা রক্ষীরা। 

আরও পড়ুন- বিজেপির বিক্ষোভে বক্তৃতা শেষ হল না রাজ্যপালের, প্রথমদিনই বিধানসভায় তুমুল বিশৃঙ্খলা

এ বিষয়ে দক্ষিণ ২৪ পরগনার (পূর্ব) বিজেপির সভাপতি সুনীপ দাস বলেন, "পুরসভা কর্তৃপক্ষ এভাবে পোশাক ফতোয়া দিতে পারেন না, তালিবানিরা এমন ফতোয়া দেয়। বরং পুরসভা নিজের কাজটা ঠিক করে করুক। কীভাবে জমা জল বার করা যায়, এলাকার উন্নয়ন করা যায় সেদিকে নজর দিক।" এদিকে কড়া ভাষায় বিরোধীদের মন্তব্যের জবাব দিয়েছেন রাজপুর-সোনারপুর পুরসভার প্রশাসক পল্লব দাস। তিনি বলেন, "এমন কিছু পোশাক না পরেই আসা উচিত যা দৃষ্টিকটূ লাগে। আগামীদিনে যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য রাজপুর সোনারপুর বাজার অফিস এমন উদ্যোগ নিয়েছে।"
 

Share this article
click me!