Child Fever: করোনা আতঙ্কের মাঝেই চোখ রাঙাচ্ছে RS Virus জেনে নিন এই জ্বরের উপসর্গ

অজানা জ্বরের কবলে শিশুরা।  রাজ্য থেকে শহর ক্রমশ বাড়ছে অজানা জ্বরের প্রকট। চিকিৎসকদের মতে ২০ শতাংশ  অজানা জ্বরই হচ্ছে আরএস ভাইরাসের কারণে।  
 

Riya Dey | Published : Sep 23, 2021 6:51 AM IST / Updated: Sep 23 2021, 12:22 PM IST

পুজোর আগে একদিকে গ্রাস করছে করোনার তৃতীয় তরঙ্গের আতঙ্ক, অন্যদিকে অজানা জ্বরের দাপটে চিন্তিত প্রায় সকলেই।  কী থেকে হচ্ছে এই জ্বর? এই জ্বরের উৎসই বা কী? এই ধরণের নানান প্রশ্ন অনেক দিন থেকেই গ্রাস করছে মানুষকে। চিকিৎসকরা বলছেন, এই অজানা জ্বরের প্রায়ই ২০ শতাংশই হচ্ছে আরএস ভাইরাসের (RS Virus) কারণে। আরএস ভাইরাসের পুরো নাম Respiratory Syncytial Virus (RSV)।  

আরও পড়ুন- COVID 19: ফের সংক্রমণ বাড়ল রাজ্যে, এখনও ১০০-র উপরেই কোভিডরাজ কলকাতায়

জ্বরের লক্ষণ কী কী ?

আরও পড়ুন- Covid 19: করোনায় মৃত্যুতে ৫০ হাজার টাকা ক্ষতিপুরণ দেবে রাজ্য, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র

তবে উপসর্গ থেকেই জোরালো হচ্ছে সমস্যা।  কারণ এই উপসর্গগুলি দেখে বোঝার উপায় নেই যে এই জ্বর আদতে কী থেকে হচ্ছে? অন্যন্য জ্বরেও এই একই ধরণের উপসর্গ পরিলক্ষিত হয়। চিকিৎসকদের একাংশ বলছেন, করোনা? ডেঙ্গি? ইনফ্লুয়েঞ্জা? না কি স্ক্রাব টাইফাস? বুঝতে বুঝতেই অনেক সময় চলে যাচ্ছে। ফলে চিকিৎসা শুরুকরাতে দেরি করছেন অভিভাবকেরা, আর এতেই বাড়ছে বিপত্তি। কেউ আবার বলছেন, আসন্ন করোনার তৃতীয় ঢেউ আর তৃতীয় তরঙ্গে শিশু সংক্রমণের আশঙ্কা বেশি, এই ভয়েই অনেক অভিভাবক শুরুতেই চিকিৎসকদের কাছে নিয়ে আসছেন। যার ফলে চিকিৎসা তাড়াতড়ি শুরু করা সম্ভবপর হচ্ছে।  যা একদিকে ভালো লক্ষণ। 

আরও পড়ুন- সাধারণ রোগে পরিণত হবে করোনা, সেভাবে প্রভাব ফেলবে না তৃতীয় তরঙ্গ, আশা জাগাচ্ছে রিপোর্ট

চিকিৎসকরা এই বিষয়ে কেবল শিশুরা নয় সতর্ক থাকতে বলেছেন অভিভাবকদের ও।  তাঁদের মতে, বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের প্রভাব কমতে শুরু করার পর থেকেই প্রকট হয়েছে এই নতুন ভাইরাস। যা খুবই সংক্রমক, ফলে অভিভাবকরা সংক্রমিত শিশুর সামনে গেলে অবশ্যই ফেস মাস্ক ব্যবহার করা উচিত বলে জানিয়েছেন চিকিৎসক মহল। কারণ এই ভাইরাস বাচ্চাদের থেকে বয়স্কদের মধ্যে এবং বয়স্কদের থেকে বাচ্চাদের মধ্যে সংক্রমিত হওয়ার ক্ষমতা রাখে। একইসঙ্গে মৃত্যু আশঙ্কার কথা মাথায় রেখেই সকল অভিভাবকদের সতর্ক ও সচেতন থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।   

আরও পড়ুন- অক্টোবরেই মিলবে জনসন অ্যান্ড জনসনের টিকা, এক শটেই পাওয়া যাবে দুই ডোজের সুবিধা

Basisakhi Banerjee want divorce from Manojit Mandal RTB

Share this article
click me!