হাওড়া থেকে 'ক্লোন ট্রেন' চালাবে পূর্ব রেল, যাত্রী চাহিদার জেরে এই সিদ্ধান্ত

  • ক্লোন ট্রেন চালানো শুরু করছে পূর্ব রেল
  • হাওড়া থেকে ক্লোন ট্রেন চালাবে পূর্ব রেল
  • হাওড়া-ভাগলপুর রুটে এই ট্রেন চলবে
  • ৫ জুলাই চালানো হবে ট্রেনটি

Asianet News Bangla | Published : Jul 4, 2021 1:41 PM IST

হাওড়া শাখায় এবার শুরু হতে চলেছে ক্লোন ট্রেন পরিষেবা। দেশের বিভিন্ন জায়গাতেই এই ট্রেন চালানো হয়। করোনা পরিস্থিতির মধ্যে একাধিক রুটে দূরপাল্লার ট্রেন পরিষেবা বন্ধ থাকার কারণে বাকি শাখার মতো পূর্ব রেলেও ক্লোন ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সব রুটে যাত্রীদের চাহিদা অত্যন্ত বেশি সেই রুটে এই ট্রেন চালানো হবে।

 

কলকাতায় বসবাসকারী বিহারের বাসিন্দাদের মধ্যে টিকিটের চাহিদা লক্ষ্য করা যায়। সেই কারণে বিহারের একটি রুটে এই ট্রেন চালিয়ে দেখতে চায় রেল। যে কারণে আপাতত হাওড়া-ভাগলপুর রুটে এই ট্রেন চালানো হবে। রেল সূত্রে জানা গিয়েছে, ৫ জুলাই চালানো হবে ট্রেনটি।

আরও পড়ুন- "দাড়ির সঙ্গে পাল্লা দিয়ে মোদীর অপদার্থতা ও দুর্নীতি বাড়ছে", রাফাল নিয়ে প্রধানমন্ত্রীকে আক্রমণ কল্যাণের

ক্লোন ট্রেন আসলে কী ? 

কোনও জিনিস নকল করে হুবহু অন্য একটি জিনিস তৈরি করাকে ক্লোন বলা হয়। আসল বস্তু দেখে তৈরি করার বস্তুর মধ্যে কোনও পার্থক্য থাকে না। একই ভাবে ক্লোন ট্রেন হল একটি নির্দিষ্ট ট্রেনের হুবহু নকল অপর একটি ট্রেন। সেক্ষেত্রে ট্রেনটির নম্বর, রুট থেকে শুরু করে চলাচলের সময় সব এক থাকবে। তবে সেই ট্রেনটি আসল ট্রেন নয়। অতিমারীর সময়ে বিভিন্ন রুটে যাত্রীদের চাহিদা বেড়ে যাওয়ায় এই ধরনের ক্লোন ট্রেন চালিয়েছে রেল। এবার হাওড়া শাখাতেও সেই ধরনের ট্রেন চালু করতে চলেছে পূর্ব রেল।

আরও পড়ুন- সুর নরম বাংলাদেশের, ভ্যাকসিন-ইলিশ দ্বন্দ্ব পেরিয়ে মোদী মমতাকে আম পাঠালেন হাসিনা

এদিকে রাজ্যে এখন করোনা সংক্রমণের গতি অনেকটাই নিম্নমুখী। রাজ্যে বিধিনিষেধ জারি থাকলেও বেশ কয়েকটি ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। তার মধ্যে বাস, অটো ও টোটো চলাচলের উপর ছাড় দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, লোকাল ট্রেন পরিষেবা এখনও চালু হয়নি। বন্ধ রয়েছে একাধিক দূরপাল্লার ট্রেনও। এই পরিস্থিতিতে বিহারের একটি রুটে যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে ক্লোন ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল পূর্ব রেল।

Share this article
click me!