Asianet News Bangla

সুর নরম বাংলাদেশের, ভ্যাকসিন-ইলিশ দ্বন্দ্ব পেরিয়ে মোদী মমতাকে আম পাঠালেন হাসিনা

  • মোদী মমতাকে বাংলাদেশের উপহার
  • রংপুরের বিখ্যাত আম পাঠালেন শেখ হাসিনা
  • রবিবার দুপুরে আম পৌঁছল ভারতে
  • বিকেলেই দিল্লি উড়ে গেল বিশেষ বিমান
Bangladesh Prime Minister Sheikh Hasina sent mangoes for Narendra Modi and Mamata Banerjee bpsb
Author
Kolkata, First Published Jul 4, 2021, 5:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভ্যাকসিন কূটনীতির জেরে গত দু'বছরের ইলিশ উপহার রীতি বন্ধ করেছে বাংলাদেশ । কিন্তু সৌজন্য হিসাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী,  রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য উপহার পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন ইন্দো বাংলা সীমান্ত দিয়ে ভারতে এসে পৌছয় রংপুরের বিখ্যাত হাড়িভাঙ্গা আম। শনিবারই বাংলাদেশের তরফে কলকাতাস্থিত বাংলাদেশ উপদূতাবাসকে এই বিষয়ে নির্দেশ দেওয়া হয়। 

খুব দ্রুত যাতে এই উপহার ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছে যায়, তার নির্দেশ দেওয়া হয়। রবিবার দুপুরে ভারত-বাংলাদেশ বেনাপোল-পেট্রাপোল সীমান্তে বাংলাদেশ উপদূতাবাসের কর্মী ও ভারতীয় কর্মকর্তাদের হাতে এই উপহারের আম তুলে দেন বাংলাদেশের আধিকারিকরা। ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর জন্য সব মিলিয়ে একটি মিনি ট্রাকে প্রধানমন্ত্রীর উপহারের ২৬০০ কেজি হাড়িভাঙ্গা আম এদিন ভারতীয় সীমান্তে প্রবেশ করে। 

বাংলাদেশ উপ-দূতাবাস এবং ভারতীয় কাস্টমস কর্তাদের উপস্থিতিতে সব মিলিয়ে হাড়িভাঙ্গা আমের ২৬০টি বক্স ভারতের হাতে তুলে দেন বাংলাদেশের আধিকারিকরা। রবিবারের বিকেলের বিমানে দিল্লির উদ্দেশ্যে পাঠানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপহারের আম। 

প্রসঙ্গত বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই উপহার আম কূটনীতিকে বেশ গুরুত্ব দিচ্ছে দু'দেশের কূটনৈতিক মহল।  বিগত কয়েক বছর যাবৎ ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর জন্য নিয়ম করে ইলিশ মাছ উপহার পাঠাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

অতীতেও তিনি আম পাঠিয়েছেন তবে এবার আম পাঠালেন বেশ অনেক বছর পরে। যখন বাংলাদেশ সহ বিদেশে ভ্যাকসিন রপ্তানি বন্ধ করেছে ভারত। কূটনীতিকরা মনে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ইলিশ-আম কূটনীতির জেরে সাম্প্রতিক অতীতে বেশ কাছাকাছি এসেছে ঢাকা-দিল্লি-কলকাতা। তবে তিস্তার পানি বন্টন নিয়ে দুই দেশের অমীমাংসিত চুক্তির জেরে দু'দেশের সম্পর্কে যে ফাটল ধরেছিল সেটা স্পষ্ট হয়েছিল সরকারিভাবে ইলিশ রপ্তানি বন্ধের আদেশে।

চলতি বছর ভারতের ভ্যাকসিন রপ্তানি বন্ধের প্রভাব ফেলেছে সেই পদ্মার ইলিশ উপহার কূটনীতিতে। তবে এর মধ্যেই পড়শী দেশের সাথে সম্পর্ক আরোও মজবুত করতে যে আগ্রহী ঢাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন সেই বার্তা আবারও দিলেন।

Follow Us:
Download App:
  • android
  • ios