ইউক্রেনে আটকে নাতি, যুদ্ধের খবরে আঁতকে উঠছেন রতুয়ার দম্পতি

গতকাল থেকে টেলিভিশনের সামনেই বসে রয়েছেন সিংহ দম্পতি। যতবার খবর দেখছেন, ততবারই তাঁদের বুক শুকিয়ে যাচ্ছে। তাই আজ সকালে নাতির সঙ্গে ভিডিও কলে কথা বলেন। 

Web Desk - ANB | Published : Feb 25, 2022 5:11 PM IST / Updated: Feb 25 2022, 11:34 PM IST

সকালেও নাতির সঙ্গে ভিডিও কলে (Video Call) কথা বলেছেন। নাতি তাঁদের জানিয়েছে, সে ভালো রয়েছে। তাদের শহরে এখনও রাশিয়ার (Russia) বোমা পড়েনি। পরিষ্কার নীল আকাশে এখনও রাশিয়ার বোমারু বিমানের দেখা মেলেনি। তবু চিন্তায় কাঁটা হয়ে রয়েছেন মালদহের (Malda) রতুয়ার দেবীপুর গ্রামের নৃপেন্দ্রনাথ সিংহ ও তাঁর স্ত্রী মীনারানি সিংহ। নাতি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে (Ukraine) আছে যে! তাঁরা চাইছেন, নাতি তাড়াতাড়ি ঘরে ফিরে আসুক। তাকে ঘরে ফেরাতে কোনও ব্যবস্থা নিক সরকার। বৃদ্ধ সিংহ দম্পতির ছেলে তপনকুমার সিংহ বর্তমানে কলকাতা পুলিশে (Kolkata Police) চাকরি করেন। তাঁর স্ত্রী সন্ধ্যারানি সিংহ, ছেলে সত্যসাধন ও মেয়ে শর্মিষ্ঠা পাঁচ বছর আগেও দেবীপুরে থাকতেন। বছর পাঁচেক আগে তাঁদের কলকাতা নিয়ে যান তপনবাবু। ছেলে দেড় বছর আগে ডাক্তারি পড়তে ইউক্রেনে পাড়ি দেয়। সে এখন ওই দেশের লাভিভ শহরে রয়েছে। মেয়ে শর্মিষ্ঠা বেঙ্গালুরুতে বিএসসি নার্সিংয়ের ছাত্রী। দেবীপুরের বাড়িতে বৃদ্ধ নৃপেন্দ্রনাথ ও তাঁর স্ত্রী মীনারানি এখন একাই থাকেন।

গতকালই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযান ঘোষণা করেছেন। তারপর থেকেই মুহুর্মুহু কেঁপে উঠছে ইউক্রেনের একাধিক শহর। গতকাল থেকে টেলিভিশনের সামনেই বসে রয়েছেন সিংহ দম্পতি। যতবার খবর দেখছেন, ততবারই তাঁদের বুক শুকিয়ে যাচ্ছে। তাই আজ সকালে নাতির সঙ্গে ভিডিও কলে কথা বলেন। নাতি তাঁদের জানিয়েছে, সে ভালো রয়েছে। তাদের শহরে এখনও যুদ্ধের কোনও চিহ্ন নেই। তবুও আশ্বস্ত হতে পারছেন না সত্যসাধনের ঠাকুরদা-ঠাকুমা। নাতির জন্য বৃদ্ধ বাবা-মায়ের মানসিক অবস্থার কথা বুঝতে পেরে সকালেই বাড়িতে চলে এসেছেন তপনবাবুর ভাই সুব্রত সিংহ।

আরও পড়ুন- ইউক্রেনের সঙ্গে আলোচনায় রাজি রাশিয়া, বেলারুশে প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত পুতিন

নৃপেন্দ্রনাথবাবু জানান, “নাতি ডাক্তারি পড়তে দেড় বছর আগে ইউক্রেনে গিয়েছে। আমরা টিভিতে দেখছি, ওখানকার পরিস্থিতি ভয়াবহ। কখন কী হবে বোঝা যাচ্ছে না। ৫ মার্চ ওর দেশে ফেরার টিকিট ছিল। কিন্তু এখন তো সে দেশের সব বিমান বাতিল হয়ে গিয়েছে। নাতি কী করে ঘরে ফিরবে, তা বুঝতে পারছি না। টেলিভিশনে যুদ্ধের যে ছবি দেখতে পাচ্ছি, তাতে আমরা খুব আতঙ্কিত। আমরা বুড়ো-বুড়ি এখানে থাকি। ভীষণ চিন্তা হচ্ছে। নাতির সঙ্গে আমাদের মাঝে মধ্যে কথা হয়। ও জানিয়েছে, যেখানে সে আছে সেখানকার পরিস্থিতি এখনও ভালো। তবে কখন কী হবে বোঝা যাচ্ছে না। আমরা সরকারের কাছে আবেদন করছি, আমাদের নাতিকে ঘরে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হোক।”

আরও পড়ুন- 'ইউক্রেনে আটকে যাওয়া ভারতীয়দের ফিরিয়ে আনার চেষ্টায় মমতা', প্রচারের শেষদিনে বার্তা জ্যোতিপ্রিয়-র

নাতির চিন্তায় ঘুম উড়েছে মীনারানিদেবীরও। তিনি বলেন, “আমরা শুধু চাই, নাতি যেন তাড়াতাড়ি বাড়ি ফিরে আসে। আজ সকালেও ওর সঙ্গে কথা হয়েছে। জানিয়েছে, ও ভালো আছে। কিন্তু টিভিতে খবর দেখে আমরা খুব চিন্তায় আছি। আমরা সরকারের কাছে আবেদন করছি, যেন আমাদের ছেলেকে তাড়িতাড়ি বাড়িতে ফিরিয়ে দেওয়া হয়।”

আরও পড়ুন, কখন কী খবর আসবে, ঘুম উড়েছে ইউক্রেন আটকে যাওয়া বাংলার ৩ ডাক্তারি পড়ুরার পরিবারের

ভাইপোর জন্য উদ্বেগ ধরা পড়েছে কাকা সুব্রতবাবুর গলাতেও। তিনি বলেন, “গতকাল থেকেই টিভিতে দেখছি, রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। ভাইপো এই মুহূর্তে ইউক্রেনে রয়েছে। আমরা কখনও যুদ্ধ দেখিনি। তা কেমন হয় জানি না। তাই ভাইপোকে নিয়ে দুশ্চিন্তায় রয়েছি। ভাইপোকে ঘরে ফিরিয়ে দিতে সরকারের কাছে আর্জি জানাচ্ছি।”

Read more Articles on
Share this article
click me!