বিদায়বেলায়ও নিম্নচাপের ভ্রুকুটি, আগামী সপ্তাহেই ভারী বৃষ্টির সম্ভাবনা বঙ্গে

অক্টোবরের শেষেই বর্ষা বিদায়ের পালা। গত কয়েক সপ্তাহ ধরে টানা মেঘ বৃষ্টির খামখেয়ালির পর অবশেষে রাজ্য থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। তবে কালী পুজোয় বৃষ্টির সম্ভাবনা থাকলেও, নভেম্বরের শুরু থেকেই শীতের আমেজে ভাসবে বাংলা।

Ishanee Dhar | Published : Oct 16, 2022 4:08 AM IST

বিদায়বেলায়ও পিছু ছাড়ছেনা দুর্যোগ। শনিবারের পর রবিবারও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী বেশ কয়েকদিন রাজ্য জুড়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে হানাচ্ছে হাওয়া অফিস। আলিপুর সূত্রে খবর ক্রমশ ঘণীভূত হচ্ছে নিম্নচাপ। যার জেরেই বৃষ্টিপাত।

অক্টোবরের শেষেই বর্ষা বিদায়ের পালা। গত কয়েক সপ্তাহ ধরে টানা মেঘ বৃষ্টির খামখেয়ালির পর অবশেষে রাজ্য থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। তবে কালী পুজোয় বৃষ্টির সম্ভাবনা থাকলেও, নভেম্বরের শুরু থেকেই শীতের আমেজে ভাসবে বাংলা। অক্টোবরের শুরু থেকেই হেমন্তের আমেজ অনুভব করতে পারে রাজ্যবাসী। আবহাওয়া দফতর সূত্রে খবর আর কয়েকদিনের মধ্যেই বর্ষা বিদায় নিতে চলেছে এ রাজ্য থেকে। 

আর মাত্র ২-৩ দিনের মধ্যেই দক্ষিণবঙ্গ থেকে বিদায় নেবে বর্ষা। প্রায় জুন মাসের শুরু থেকেই বঙ্গে বর্ষার দাপট শুরু হয়েছে। এমনকী পুজোতেও রেহাই মেলেনি বৃষ্টির হাত থেকে। আবহাওয়া দফতর সূত্রে খবর, ১৮ অক্টোবর উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। এই ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম দিকে এগিয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে। এই  ২০ অক্টোবর নাগাদ এই ঘূর্নাবর্ত নিম্নচাপে পরিণত হবে। যার জেরে টানা বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণবঙ্গে। কালীপুজোতে বৃষ্টি হবে কি না সেই বিষয় যদিও এখনও নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। 

তবে নভেম্বরের শুরু থেকেই শীতের আমেজ পাবে বঙ্গবাসী। বর্ষার প্রকোপ কাটলেই হেমন্তের ভাবও অনুভব করা যাবে। বর্ষা বিদায় নেবে উত্তরবঙ্গ থেকেও। পর্যটনের মরশুমের আগে পরিষ্কার হবে পাহাড়ের আকাশও। তবে এই কদিন কলকাতায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। 

আরও পড়ুন -

দুর্গাকে একটি লজ্জাবতীর পাতা অর্পন করে আর্থিক সমস্যা থেকে মুক্তি পান, জানুন কীভাবে সেটি দেবেন

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

Share this article
click me!