নভেম্বরের শুরু থেকেই মেঘমুক্ত আকাশ, বঙ্গ থেকে কবে বিদায় নেবে বর্ষা?

তবে কালী পুজোয় বৃষ্টির সম্ভাবনা থাকলেও, নভেম্বরের শুরু থেকেই শীতের আমেজে ভাসবে বাংলা। অক্টোবরের শুরু থেকেই হেমন্তের আমেজ অনুভব করতে পারে রাজ্যবাসী। আবহাওয়া দফতর সূত্রে খবর আর কয়েকদিনের মধ্যেই বর্ষা বিদায় নিতে চলেছে এ রাজ্য থেকে। 
 

Web Desk - ANB | Published : Oct 15, 2022 12:56 PM IST / Updated: Oct 15 2022, 07:27 PM IST

অক্টোবরের শেষেই বর্ষা বিদায়ের পালা। গত কয়েক সপ্তাহ ধরে টানা মেঘ বৃষ্টির খামখেয়ালির পর অবশেষে রাজ্য থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। তবে কালী পুজোয় বৃষ্টির সম্ভাবনা থাকলেও, নভেম্বরের শুরু থেকেই শীতের আমেজে ভাসবে বাংলা। অক্টোবরের শুরু থেকেই হেমন্তের আমেজ অনুভব করতে পারে রাজ্যবাসী। আবহাওয়া দফতর সূত্রে খবর আর কয়েকদিনের মধ্যেই বর্ষা বিদায় নিতে চলেছে এ রাজ্য থেকে। 

আর মাত্র ২-৩ দিনের মধ্যেই দক্ষিণবঙ্গ থেকে বিদায় নেবে বর্ষা। প্রায় জুন মাসের শুরু থেকেই বঙ্গে বর্ষার দাপট শুরু হয়েছে। এমনকী পুজোতেও রেহাই মেলেনি বৃষ্টির হাত থেকে। আবহাওয়া দফতর সূত্রে খবর, ১৮ অক্টোবর উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। এই ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম দিকে এগিয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে। এই  ২০ অক্টোবর নাগাদ এই ঘূর্নাবর্ত নিম্নচাপে পরিণত হবে। যার জেরে টানা বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণবঙ্গে। কালীপুজোতে বৃষ্টি হবে কি না সেই বিষয় যদিও এখনও নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। 

তবে নভেম্বরের শুরু থেকেই শীতের আমেজ পাবে বঙ্গবাসী। বর্ষার প্রকোপ কাটলেই হেমন্তের ভাবও অনুভব করা যাবে। বর্ষা বিদায় নেবে উত্তরবঙ্গ থেকেও। পর্যটনের মরশুমের আগে পরিষ্কার হবে পাহাড়ের আকাশও। তবে এই কদিন কলকাতায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। 

প্রসঙ্গত, ইতিমধ্যে সুপার সাইক্লোন 'সিতরাং'-এর আছড়ে পড়ার খবরে তোলপার বিভিন্ন মহল। কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে সুপার সাইক্লোনের বিষয় প্রকাশ্য আসার পর থেকেই তুঙ্গে জল্পনা। কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তাফা কামাল পলাশ কিছুদিন আগে জানিয়েছেন, ১৭ অক্টোবরের মধ্যেই তৈরি হবে নিম্নচাপ। যা ২৫ অক্টোবর নাগাদ সুপার সাইক্লোন রূপে আছড়ে পড়তে পারে। 

এই সুপার সাইক্লোনের বিষয় আলিপুর আবহাওয়া দফতর বা দিল্লির মৌসম ভবনের পক্ষ থেকে এখনও কোনও সতর্কবার্তা মেলেনি। বরং আলিপুর আবহাওইয়া দফতর জানিয়েছে সুপার সাইক্লোনের কোনও সম্ভাবনা নেই, তবে একটা সাইক্লোন আসার সম্ভাবনা রয়েছে যা ওডিশার উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়তে পারে। মূলত পুরী, চিলকার মধ্যবর্তী এলাকায় এই ঝড়ের প্রভাব পড়বে। ঝড়ের গতিবেগ ঘন্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার থাকতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। আন্দামান উপকূলে তৈরি হওইয়া এই ঘূর্ণাবর্ত ২৪ তারিখ নাগাদ আছড়ে পড়তে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। 

আরও পড়ুন -

দুর্গাকে একটি লজ্জাবতীর পাতা অর্পন করে আর্থিক সমস্যা থেকে মুক্তি পান, জানুন কীভাবে সেটি দেবেন

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

Share this article
click me!