আর একটু হলেই তাঁর বিমানের সঙ্গে অন্য বিমানের মুখোমুখি সংঘর্ষ হচ্ছিল, বিমান বিতর্কে দাবি মমতার

বারাণসী থেকে ফেরার পথে বিমান বিভ্রাট নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই  নিয়ে তীব্র অসন্তুষ্টিও ব্যক্ত করেন তৃণমূল কংগ্রেসের রাজ্য মুখপাত্র  কুণাল ঘোষ। 
 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 8:20 AM IST / Updated: Mar 07 2022, 01:57 PM IST

আবহাওয়ার গোলযোগ নয়। তাঁর বিমান আর একটু হলেই মাঝ আকাশে সংঘর্ষের মুখে পড়ত। বিধানসভায় আজ এমনই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বারাণসী-তে উত্তরপ্রদেশ নির্বাচন (UP Election 2022) সেরে ফিরছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর সঙ্গে ছিলেন তৃণমূল কংগ্রেসের বেশ কয়েকজন বিশষ্ট নেতা। ৪ মার্চ রাতে এই ঘটনা নিয়ে রীতিমতো হইচই হয়েছিল। বিমান বিভ্রাট নিয়ে রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল নবান্ন। অবশেষে সোমবার এই নিয়ে বিধানসভায় মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর সেই সময়ই তিনি জানান যে অল্পের জন্য তিনি এবং বিমানের বাকি যাত্রীরা প্রাণে বেঁচে গিয়েছেন। 

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছেন, বারাণসী থেকে আসার সময় কলকাতার কাছে বিমান আচমকাই লাগাতারভাবে নিচে নেমে যেতে থাকে। এর ফলে বিমানের মধ্যে এয়ার ট্রাবুল্যান্স তৈরি হয়। বিমান কাঁপতে থাকে। প্রবল ঝাঁকুনিতে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁর শরীরে একাধিক চোট রয়েছে। এই ঝাকুনির ফলে সেই চোটে ফের আঘাত লাগে এবং কোমড়েও পুরনো চোটে গুরুতর আঘাত অনুভব করেন তিনি। 

পরে নাকি মুখ্যমন্ত্রী জানতে পারেন যে তাদের বিমানের একদম সামনে চলে এসেছিল অন্য একটি বিমান। পাইলট অতি দক্ষতার সঙ্গে বিমানকে দ্রুত নিচে নামিয়ে আনেন। এক ঝটকায় পাইলট নাকি ৮০০০ ফিট নিচে বিমানকে নামিয়ে নিয়ে আসেন।  এত দ্রুত নামার ফলে বিমানে যে ঝাঁকুনি তৈরি হয় তা নিয়ে বহু যাত্রীর মধ্যে আতঙ্ক ছড়ায়। বিমান দুর্ঘটনা এড়ানোর জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় পাইলটকে ধন্যবাদ জানিয়েছেন এবং তাঁর অসামান্য প্রতুৎপন্নমত্তিতার জন্য বহু যাত্রীর প্রাণ বেঁচে যাওয়ায় তাঁর প্রশংসাও করেছেন। 

আরও পড়ুন- 'আত্মবিশ্বাসী থাকো, সাফল্য পাবেই', মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা বার্তা দিলেন মুখ্যমন্ত্রী

আরও পড়ুন- আজ মাধ্যমিক পরীক্ষার সকালে আকাশ ঝকেঝকে পরিষ্কার, বেলা বাড়লেই বাড়তে পারে রোদের তেজ

আরও পড়ুন- হোলিতে পুরী ও রক্সৌল ঘুরতে যেতে চান, স্পেশাল ট্রেন চালাবে পূর্ব রেল

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছেন, কীভাবে দুটো বিমান মুখোমুখি এল- তার বিস্তারিত তদন্ত হওয়া উচিত। এটিসি-র ভুলে এমনটা হয়েছে, না অন্য কোনও কারণ রয়েছে। তা জানা প্রয়োজন বলেও জানিয়েছেন মমতা। এর আগেও একাধিকবার মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমান বিভ্রাটের (Mamata Banerjee Plane Accident) খবর এসেছে। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বহুবার এই নিয়ে অভিযোগও করেছিলেন। কিন্তু এই যাত্রায় তিনি যা বললেন তা অন্য ঘটনারগুলো থেকে মাত্রায় অতি বিপজ্জনক। যদিও এই নিয়ে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

৪ মার্চ রাতে এই ঘটনার পর থেকে অবশ্য বিমান সংস্থা এবং ডিজিসিএ থেকে বলা হয়েছিল আবহাওয়া খারাপ (Weather Issue) থাকার জন্য আচমকাই বিমানকে নামাতে হয়েছিল। মাঝ আকাশে  বিমানের এই ধরনের উচ্চতার পতন স্বাভাবিক বলেও জানানো হয়েছিল। কিন্তু এতে মমতা বন্দ্যোপাধ্য়ায় সন্তুষ্ট নন তা পরিস্কার করে দিয়েছিলেন কুণাল ঘোষ (Kunal Ghosh)। কারণ এর আগে মুখ্যমন্ত্রীর বিমানে এমন ঘটনা ঘটেছিল। তাই এবার এই ঘটনা ঘটতেই কারণ জানতে তৎপর হয়ে উঠেছিল রাজ্য সরকার। আর সেই কারণেই নবান্নে রিপোর্ট তলব করা হয়েছিল। তখন কে জানতো যে রাজ্য বাজেটের অধিবেশনের দিন এমনভাবে দুই বিমানের মুখোমুখি সংঘর্ষ এড়ানোর বিষয়টি প্রকাশ্যে আনবেন!

Share this article
click me!