বিধানসভার অধিবেশন রাত ২টোয়, টুইট করে রাজ্যপাল বললেন 'নজিরবিহীন'

টুইটে রাজ্যপাল উল্লেখ করেছেন, রাত ২ টোয় বিধানসভা অধিবেশন শুরু হওয়ার ঘটনা ঐতিহাসিক ও নজিরবিহীন। কিন্তু, এটাই মন্ত্রিসভার সিদ্ধান্ত। সেই সিদ্ধান্তকে সমর্থন করেই এই ঘোষণা করেছেন রাজ্যপাল। 

Web Desk - ANB | Published : Feb 24, 2022 11:55 AM IST / Updated: Feb 24 2022, 05:39 PM IST

রাজ্যে পুরভোটের (West Bengal Municipal Election 2022) দামামা বেজে গিয়েছে। ভোটের আগে হাতে বাকি রয়েছে আর মাত্র কয়েকটা দিন। আর এর মধ্যেই ঘটে গেল নজিরবিহীন ঘটনা। ৭ মার্চ রাত ২টোর সময় বিধানসভার অধিবেশন (Assembly Meeting) ডাকা হয়েছে রাজ্য সরকারের (State Govt) তরফে। যদিও তাতে রাজ্য মন্ত্রিসভায় (Cabinet) গৃহীত সিদ্ধান্ত মেনে নিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। পাশাপাশি টুইটারে এই ঘটনাকে নজিরবিহীন ও ঐতিহাসিক বলে তিনি দাবি করেছেন। 

কিন্তু, এত সময় থাকতে রাত ২টোর সময় বিধানসভার অধিবেশন ডাকা হল কেন? এই প্রশ্নই এখন উঠতে শুরু করেছে। আজ একটি টুইট করেন রাজ্যপাল। সেখানে তিনি জানিয়েছেন, রাজ্যের মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্ত মেনে নিয়েই এই ঘোষণা করা হয়েছে। এর আগে ৭ মার্চ থেকে বিধানসভা অধিবেশন শুরু করার সুপারিশ রাজভবনে পাঠানো হয়েছিল আগেই। কিন্তু তা সংবিধান মেনে করা হয়নি বলে সুপারিশ ফেরত পাঠান রাজ্যপাল (Governor)। আর বৃহস্পতিবার টুইটারে তাঁর দাবি, মন্ত্রিসভার অনুমোদনে সায় দিয়েই ৭ মার্চ রাত ২ টোয় বিধানসভা অধিবেশন ডেকেছেন তিনি।

আরও পড়ুন- আনিস খুনের প্রতিবাদে উত্তাল আমতা থানা, গার্ডরেল তুলে ছুড়ে ফেলল বিক্ষোভকারীর দল

টুইটে রাজ্যপাল উল্লেখ করেছেন, রাত ২ টোয় বিধানসভা অধিবেশন শুরু হওয়ার ঘটনা ঐতিহাসিক ও নজিরবিহীন। কিন্তু, এটাই মন্ত্রিসভার সিদ্ধান্ত। সেই সিদ্ধান্তকে সমর্থন করেই এই ঘোষণা করেছেন রাজ্যপাল। পাশাপাশি কেন এ ভাবে রাত ২ টোয় বিধানসভা অধিবেশন ডাকতে চাইছে সরকার, তার জবাবও তলব করেন তিনি।

আরও পড়ুন- ইউক্রেনে আটকে বাংলার দুই মেডিক্যাল পড়ুয়া, মোবাইলের দিকে ছলছল চোখে তাঁকিয়ে পরিবার

 

মন্ত্রিসভার তরফে যে চিঠি পাঠানো হয়েছে, তার প্রতিলিপিও এ দিন টুইট করেছেন রাজ্যপাল। তিনি জানিয়েছেন, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে ডেকে পাঠিয়েছিলেন তিনি। এই ধরনের প্রস্তাব কেন দেওয়া হল, সে বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছিল রাজভবনের তরফে। বৃহস্পতিবার দুপুরের মধ্যে তাঁকে রাজভবনে যেতে বলা হয়েছিল। যদিও আজ কেউ হাজিরা দেননি। সূত্রের খবর, সময় সুযোগ করে দেখা করবেন বলেই জানিয়েছেন মুখ্যসচিব। তারপরই ওই টুইট করেন রাজ্যপাল। 

আরও পড়ুন- ১০৮ পুরসভার ভোটগ্রহণ ও গণনা কবে, কোথায় হচ্ছে নির্বাচন, জানুন পুরভোটের সাতকাহন

তাহলে সত্যিই কি রাত ২টোর সময় অধিবেশন ডাকা হয়েছে? আসলে নবান্নের পাঠানো চিঠিতে ভুল করে রাত ২ টোর কথা লেখা হয়েছে। এএম ও পিএম-এর সমস্যাতেই এই বিভ্রান্তি তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। ওই চিঠিতে প্রথমে দুপুর ২ টো (2 P.M.)-র কথা উল্লেখ করা হলেও, শেষের দিকে সম্ভবত ভুল করেই লেখা হয়েছে রাত ২ টো (2 A.M.)। আর সেই ভুলকে হাতিয়ার করেই মুখ্যসচিবকে তলব করেছিলেন রাজ্যপাল। কিন্তু, তিনি না যাওয়ায় টুইট করেছেন। 

Read more Articles on
Share this article
click me!