Mamata Banerjee: দুয়ারে নয়, রেশন মিলুক দোকানেই, মুখ্যমন্ত্রীর কাছে 'আর্তনাদ' শিলিগুড়ির ডিলারদের

মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (Mamata Banerjee) অন্যতম স্বপ্নের প্রকল্প দুয়ারে (Duare Ration)রেশন। এবার সেই প্রকল্প বন্ধের দাবি তুলল শিলিগুড়িতে (Siliguri) রেশন ডিলারদের জয়েন্ট ফোরাম (Joint Forum of Ration Dealers)। দোকান থেকেই রেশন ব্যবস্থা পুনরায় চালু করার দাবি জানালেন তারা।
 

Asianet News Bangla | Published : Dec 21, 2021 1:11 AM IST / Updated: Dec 21 2021, 06:43 AM IST

চলতি বছরে রাজ্যে বিধানসভা নির্বাচনের (State Assembly Election) প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছিলেন  ক্ষমতায় এসে 'দুয়ারে রেশন' প্রকল্প চালু করবে তার সরকার। যার ফলে সকলকে আর রেশন দোকানে গিয়ে লাইন দিয়ে সামগ্রি নিতে হবে না। জিনিস সরাসরি পৌছে যাবে উপভোক্তার বাড়িতে। তৃতয়ীবার বাংলার মসনদে বসার পর গত ১৬ নভেম্বর থেকে সরকারিভাবে শুরু হয়েছে 'দুয়ারে রেশন' (Duare Ration) প্রকল্প। এই প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম স্বপ্নের প্রকল্প বলেও আখ্যা দিয়েছিলেন। যদিও ঘোষণা ও রাজ্য জুড়ে প্রকল্পকে বাস্তবায়িত করা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিরোধীরা। এতে দুর্নীতি বাড়ার আশঙ্কাও করেছিল বিরোধী দলগুলি। প্রকল্প চালুর ২ মাসের মধ্য়েই একের পর এক ঘটনাবলী এই প্রকল্পকে ফের প্রশ্নের মুখে ফেলে দিচ্ছে। 

'দুয়ারে রেশন' প্রকল্প না চালানোর দাবি তুলল এবার শিলিগুড়িতে (Siliguri) রেশন ডিলারদের জয়েন্ট ফোরাম (Joint Forum of Ration Dealers)। পূর্বের ন্যায় দোকানে রেশন ব্যবস্থা চালু করার দাবি জানিয়েছেন তারা। নিজেদের দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কে খোলা চিঠি দিয়েছে রেশন ডিলাররা। কার্যত এই প্রকল্প বন্ধ করার জন্য মুখ্যমন্ত্রীর কাছে আর্তনাদ করেছেন তারা। শিলিগুড়িতে জয়েন্ট ফোরামের নেতা বিশম্ভর বসু বলেন,'দিদির পায়ে আমরা আর্তনাদ করছি।এই প্রকল্প চালানো সম্ভব নয়।ইয়ে প্রকল্প চালাতে বাধ্য করছে সরকার।অথচ সরকারি নোটিফিকেশন নেই। রাজ্য সরকার দশ হাজার টাকায় দুজন কর্মীর বেতন দেবে জানালেন সেই কর্মি মিলছে না।এমন কর্মি দরকার যারা মেশিন চালাতে জানেন।হাতের ছাপ নিতে পারেন।কিন্তু যাদের আমরা পাচ্ছি তারা এ কাজে অপারগ।দোকান প্রতি ক্ষতির পরিমান মাসে উনিশ হাজার টাকা।আমরা প্রকল্প চালাতে চাই না।এই দাবিতে আগামী ২৭ ডিসেম্বর দুটি মিছিল হবে।উত্তরবঙ্গে এই প্রকল্প আমরা চালাতে চাই না। মুখ্যমন্ত্রীর কাছে আবেদন,দুয়ারে নয়,দোকানে রেশন ব্যবস্থায় ফিরুক তৃণমূল সরকার।'এছাড়াও এই প্রকল্পের ফলে নানা সমস্যার কথা তুলে ধরেছেন শিলিগুড়িতে রেশন ডিলারদের জয়েন্ট ফোরাম।

"

এই প্রথম নয়। এর আগে বাঁকুড়া জেলাতেো 'দুয়ারে রেশন' প্রকল্প নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় প্রকল্প চালুর কয়েক দিনের মধ্যে সমস্য়া দেখা দিয়েছিল বাঁকুড়া জেলায়।  পরিকাঠামো তৈরি না থাকায় ডিসেম্বর মাসে দুয়ারে রেশন না দেওয়ার কথা ঘোষণা করে বাঁকুড়া জেলা এম আর ডিলার অ্যাসোসিয়েশান । ডিসেম্বর মাসে এই প্রকল্প থেকে অব্যাহতি চেয়ে তাঁরা খাদ্য দফতরে আবেদন জানানোর কথাও জানিয়েছিল। যদিও জেলা খাদ্য সরবরাহ দফতরের তরফে বলা হয়েছিল সরকারি প্রকল্প এভাবে বন্ধ করা যাবেনা । সমস্যা থাকলে প্রকল্প চালু রেখেই আলোচনার মাধ্যমে তা মিটিয়ে ফেলা হবে। এবার সমস্য়ার অভিযোগ আসল উত্তরবঙ্গ থেকেও। সমস্যা সমাধানে কোন  পথ বেছে নেয় রাজ্য সরকার এখন সেটাই দেখার।

Share this article
click me!