Poush Mela: সতীপীঠে পৌষ মেলা, সেজে উঠছে নবাবের জেলা

মুর্শিবাদারে নবগ্রামের (Murshidabad Nabagram)ঐতিহাসির পৌষ মেলার (Poush Mela) গুরুত্ব আমাদের সকলের জানা। এবারও ধূমধামের সঙ্গে এক মাস ধরে পালিত হবে পৌষ মেলা। করোনা বিধি মেনেই পালিত হবে উৎসব।

Asianet News Bangla | Published : Dec 21, 2021 12:55 AM IST

রাজ্য জুড়ে জাঁকিয়ে পড়েছে শীত (Winter)। আর শীত মানেই তো পিঠে-পুলি আর উৎসব। শীতকালে বড়দিন (Christmass) ও নিউ ইয়ারের (New Year) পাশাপাশি বাংলার পুরোনো ঐতিহ্যের উৎসবগুলির মধ্যে অন্যতম হল পৌষ মেলা (Poush Mela)। রাজ্যের বিভিন্ন প্রান্তে এই পৌষ মেলার আয়োজন করা হয়ে থাকে। তবে যে পৌষ মেলাগুলির ঐতিহ্য, ঐতিহাসিক গুরুত্ব অনেক বেশি তাদের মধ্যে অন্যতম হল মুর্শিদাবাদের নবগ্রামের পৌষ মেলা (Murshidabad Nabagram Poush Mela)। সতীপীঠ কিরীটেশ্বরী মায়ের মন্দিরও এই গ্রামে। তাই এখান পৌষ মেলার মাহাত্ম্যই আলাদা। এক মাস ব্যাপী পৌষমেলার প্রস্তুতি ঘিরে এখন তুঙ্গে। জেলার পাশাপাশি ঝাড়খণ্ড থেকেও ব্যবসায়ীরা মেলার মাঠে আসতে শুরু করেছেন। চলছে স্টল সাজানোর কাজ। ফলে শীতের আমেজে মুর্শিদাবাদের নবগ্রামের ঐতিহ্যের পৌষ মেলা ঘিরে এখন সাজো সাজো রব।

সতীপীঠ কিরীটেশ্বরী  মন্দিরে সারা বছর ধরেই জেলা সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত এমনকী রাজ্যের বাইরে থেকেও দর্শনার্থী ও ভক্তরা আসেন। কিন্তু পৌষমেলা উপলক্ষে সারা মাস ধরে দর্শনার্থী ও ভক্তদের ভিড় উপচে পড়ে। পৌষ মাসের প্রতি মঙ্গল ও শনিবার মায়ের কাছে পুজো দিতে হাজার হাজার ভক্ত সমাগম হয়। মেলা কমিটির সম্পাদক সৌমিত্র দাস বলেন, সমস্ত রকমের করোনা বিধিনিষেধ মেনে মেলা উপলক্ষে রেস্তরাঁ, স্টেশনারি, গৃহস্থলির জিনিসপত্রের দোকান বসতে শুরু করেছে। নাগরদোলা, চরকি, সার্কাস প্রভৃতি বসবে কি না, এখনও সিদ্ধান্ত হয়নি। জেলা প্রশাসনের সম্মতি পেলেই সিদ্ধান্ত নেওয়া হবে। সামাজিক দূরত্ববিধি দেখার জন্য স্বেচ্ছাসেবকরা মেলার মাঠে নজরদারি চালাবেন"। 

সদর শহর বহরমপুরের বিষ্ণুপুর কালীবাড়ির মেলা না হওয়ায় এবছর পৌষ মেলায় স্টলের চাপ অন্যান্যবারের তুলনায় অনেকটাই বেশি। পর্যটনের ভরা মরশুম হওয়ায় অনেকে কিরীটেশ্বরী মেলায় আসবেন। মানুষজন সারাবছর ধরে অপেক্ষা করে থাকেন এই ঐতিহাসিক একমাস ব্যাপী চলতে থাকা পৌষ মেলার জন্য। তবে সবকিছুর মধ্যে করোণা পরিস্থিতি বিচার করে যাবতীয় পর্যবেক্ষণ নজরদারি রয়েছে জেলা প্রশাসনর এবং মেলা কর্তৃপক্ষের। বহরমপুরের স্বপন বিশ্বাস বলেন,"এটা সত্যি মহামারী মানুষের জীবনযাত্রার মানকে পুরোপুরি বদলে দিয়েছে। এই মেলা ঐতিহাসিক সময় থেকে চলে আসছে এর গুরুত্ব আলাদা। তবে নিয়ম মেনে সকলকে অংশ নেওয়া উচিৎ।" ফলে যাবতীয় বিধি নিষিধের পালন করেই পৌষ মেলায় মাততে প্রস্তুত নবাবের জেলা।

Share this article
click me!