অসম-বাংলা সীমান্তে ট্রাক থেকে উদ্ধার অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারু, গ্রেফতার দুই পাচারকারী

অসম-বাংলা সীমান্তবর্তী কুমারগ্রাম থানার বারবিশা ফাঁড়ির পুলিশ উদ্ধার করল একটি অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারু। সেই সঙ্গে গ্রেফতার করা হয়েছে হায়দ্রাবাদের বাসিন্দা ইমরান শেখ ও জায়েদ শেখকে।

Jaydeep Das | Published : Mar 12, 2022 6:35 PM IST

বিরল প্রজাতির সাপ, কচ্ছপ, গন্ডারের শৃঙ্গ, হাতির দাঁত, বাঘের ছাল ইত্যাদি বরাবরই পাচারকারীদের পছন্দের শীর্ষ তালিকায় থেকেছে। কিন্তু এবার তাই বলে একেবারে ক্যাঙ্গারু? শুনে খানিক অবাক লাগলেও এমনটাই ঘটেছে অসম বাংলা সীমান্তবর্তী এলাকায়। অসম থেকে হায়দরাবাদে পাচারের পথে অসম-বাংলা সীমান্তবর্তী কুমারগ্রাম থানার বারবিশা ফাঁড়ির পুলিশ উদ্ধার করল একটি অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারু। সেই সঙ্গে গ্রেফতার করা হয়েছে হায়দ্রাবাদের বাসিন্দা ইমরান শেখ ও জায়েদ শেখকে। অন্ধ্রপ্রদেশের নম্বরের একটি খালি ট্রাকে ত্রিপলের নীচে খাঁচাতে লুকিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল প্রাণীটিকে। জানা গিয়েছে এমনটাই। এই ঘটনায় উত্তরবঙ্গের অতিরিক্ত প্রধান মুখ্য বনপাল উজ্জল ঘোষ বলেন, “অভূতপূর্ব ঘটনা৷ বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখতে হবে৷” একইসাথে পূর্ণ বয়স্ক ক্যাঙারু উদ্ধারের ঘটনায় স্বভাবতই বিস্মিত ব দপ্তরের কর্মীরাও। শেষ কবে এই জাতীয় ঘটনা তারা প্রত্যক্ষ করেছেন কেউই মনে করতে পারছেন না। প্রাণীটি অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারু বলেই মনে করছেন বন বিভাগের কর্মীরা। 

সূত্রের খবর, বাংলা-অসম সীমান্ত লাগোয়া পাখরিগুড়ি এলাকায় সবসময় পুলিশের নাকা চেকিং জারি থাকে। শনিবার দুপুরে গুয়াহাটি থেকে একটি ট্রাক আসছিল বাংলার দিকে। কিন্তু প্রথমে সব কিছু স্বাভাবিক লাগলেও খানিক পরেই ট্রাকটিকে দেখে সন্দেহ হয় কর্তব্যরত পুলিশ কর্মীদের। শুরু হয় জোরদার তল্লাশি। সেই সময়েই সময় ট্রাকের ভিতর একটি বড় খাঁচা খুঁজে পাওয়া যায়৷ ত্রিপল দিয়ে সেটি ঢাকা ছিল৷ ত্রিপল সরাতেই চোখ কপালে ওঠে সকলের। বেরিয়ে পড়ে আস্ত একটি ক্যাঙ্গারু। এই ঘটনায় যে দুজনকে গ্রেফতার করা হয়েছে তারা দু’জনই হায়দরাবাদের বাসিন্দা বলে জানা যাচ্ছে৷

আরও পড়ুন- হিন্দুত্ববাদের পোস্টার বয় যোগীই, উত্তরপ্রদেশের ট্রিপল সেঞ্চুরি মার্কা জয়ে ফের তাই প্রমাণ করল বিজেপি

আরও পড়ুন- ফের দেশব্যাপী বিজেপি-র জয়জয়কার, ভরাডুবি কংগ্রেসের, সোশ্যাল পাড়ায় মিমের বন্যায় ভাসছেন রাহুল-যোগীরা

প্রসঙ্গত উল্লেখ্য, দিন দুই আগেই গরুমারা জাতীয় উদ্যান সংলগ্ন মেটেলির নর্থ ইনডং এলাকা থেকে হরিণের মাংস সহ ওই দুই ব্যাক্তিকে আটক করে বন দপ্তরের কর্মীরা। গোপন সূত্রে খবর পেয়ে  গরুমারা নর্থ রেঞ্জের আধিকারিক সুদীপ দে সহ বনকর্মীরা ওই এলাকার একটি বাড়িতে অভিযান চালায়। তখনই একটি বাড়ি থেকে কাঁচা ও অর্ধ সেদ্ধ হরিণের মাংস সহ দুই ব্যাক্তিকে আটক করেন বনকর্মীরা। যা নিয়েও ব্যাপক চাঞ্চল্য ছড়ায় গোটা এলাকায়। 

আরও পড়ুন- যোগী ঝড়ে ধরাশায়ী অখিলেশ-মায়াবতী, উত্তরপ্রদেশে সর্ব বৃহৎ দল হিসাবে ফের আত্মপ্রকাশ বিজেপির

আরও পড়ুন- কড়া চ্যালেঞ্জের মুখে পড়েও উত্তরপ্রদেশে এত বড় জয় কী করে পেল বিজেপি, এক্স ফ্যাক্টর কী যোগী

Share this article
click me!