কৌশিকী অমাবস্যায় সিদ্ধিলাভের পুণ্যতিথি, তারাপীঠ জুড়ে ভক্তদের ভিড়

অনুব্রত মণ্ডলহীন তারাপীঠে আজ কৌশিকী অমাবস্যার পুণ্যতিথি, সকাল থেকেই ভক্তদের ঢল সামলাতে কড়া প্রহরা প্রশাসনের।

Sahely Sen | Published : Aug 26, 2022 12:51 PM IST

২ বছর পর কৌশিকী অমাবস্যায় খুলে গেছে তারাপীঠ মন্দিরের দ্বার। সকাল থেকে আবহাওয়াও অত্যন্ত মনোরম। সেজন্য কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে তারাপীঠ মন্দিরে পুণ্যার্থীদের ঢল। দূরদূরান্ত থেকে মনস্কামনা পুণ্যের লক্ষ্যে তারাপীঠ মন্দিরে এসেছেন ভক্তরা। 

কৌশিকী অমাবস্যার পুণ্য তিথিতে বীরভূমের দ্বারকা নদীতে স্নান সেরে মা তারার পুজো দিচ্ছেন পুণ্যার্থীরা। হুড়োহুড়ি এড়াতে মন্দিরে পুজো দেওয়ার জন্য ২-৩টি পৃথক লাইনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ভক্তদের জন্য এবারে সারারাত খোলা থাকবে মন্দিরের গেট। রাতভর মা তারার বিশেষ পুজোয় অংশ নিতে পারবেন ভক্তরা। বিশেষত, যাঁরা অমাবস্যায় উপোস করে থাকবেন, তাঁরা মা তারার নিশিপুজোয় সামিল হতে পারবেন বলে জানালেন তারাপীঠ মন্দিরের পুরোহিত গোলক মহারাজ। এছাড়া, তারা মায়ের যেমন বিশেষ ভোগের ব্যবস্থা করা হয়েছে, তেমনই ভক্তদের জন্যও মন্দির চত্বরে ভোগ-ভাণ্ডারার ব্যবস্থা করা হয়েছে বলে মন্দির সূত্রে জানানো হয়েছে। 

বিশেষ পুজোর দিনে মন্দির চত্বরের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। গতকাল এলাকায় টহল দিয়েছেন প্রশাসনের কর্তাব্যক্তিরা। নিরাপত্তায় যাতে ফাঁক না থাকে, সেই দিকটি নিশ্চিত করতে চেয়েছেন তাঁরা। প্রশাসনের দাবি, এই তিথিতে লক্ষাধিক ভক্তের সমাগম হয় তারাপীঠ মন্দিরে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুরো মন্দির চত্বর সিসিটিভিতে মুড়ে ফেলা হয়েছে। মন্দির কমিটির পক্ষ থেকে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

মন্দির সূত্রে খবর, শুক্রবার দুপুর ১২ টা ০২ মিনিটে কৌশিকী অমাবস্যার তিথি শুরু হয়েছে। শনিবার দুপুর ১ টা ৪৫ মিনিট পর্যন্ত অমাবস্যা তিথি চলবে। এদিন ভোর থেকেই শুরু হয়ে গেছে পুজো। দিনভোর পুজো চলবে। তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানান, এদিন বেলা ১১ টার সময় মন্দির বন্ধ রেখে মায়ের মধ্যাহ্ন ভোগ দেওয়া হয়। তারপর ফের দুপুর ১২ টা নাগাদ গর্ভগৃহের গেট খুলে দেওয়া হয় পুণ্যার্থীদের জন্য। সন্ধ্যা ৬টায় সন্ধ্যারতি করা হয়। তারপর রাত্রি ১১ টায় শুরু হয় নিশিপুজো। সেই আরতিতে ভক্তরাও অংশগ্রহণ করতে পারেন। তারাপীঠ মহাশ্মশানে রাতভর যাগ-যজ্ঞ চলে।


কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে তারাপীঠ মন্দিরে বিশেষ ভোগের আয়োজন করা হচ্ছে। মন্দির কমিটির সম্পাদক ধ্রুব চট্টোপাধ্যায় জানিয়েছেন, এদিন দুপুর ১১ টায় তারা মাকে বিশেষ অন্ন ভোগ দেওয়া হয়। তার মধ্যে অন্ন ছাড়া থাকছে পোলাও, খিচুড়ি, পায়েস, সবজি, ১৬-১৭ রকম ভাজা। এছাড়া তারা মায়ের বিশেষ পুজোর অন্যতম শোল মাছ পোড়াও দেওয়া হয় ভোগে। তিনি বলেন, "কথিত আছে এই কৌশিকী অমাবস্যাতেই সিদ্ধিলাভ করেছিলেন বামদেব। তাই মন্দির কমিটির পক্ষে থেকে সিদ্ধান্ত নিয়ে এবছর থেকে ভৈরব বামদেবের পুজো শুরু করা হয়েছে। সন্ধ্যা ৬ টায় তারা মায়ের আরতি করা হয়।”


আরও পড়ুন-
আহমেদাবাদে  'অটল সেতু' উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী, ২৭ এবং ২৮ অগাস্টের জন্য জোরদার প্রস্তুতি
উৎসব নয়, উদযাপনের রীতি মানতেই এবছর বিজেপির শেষ দুর্গাপুজো?
মন্ত্রিত্বের পর এবার মাইনেতেও কাটছাঁট, পার্থ চট্টোপাধ্যায়ের বেতনও কমাল রাজ্য

Share this article
click me!