চাকরি পাওয়ার আশায় দলীয় কর্মীকে ২০ লক্ষ টাকা দিয়ে বিপাকে! ফেরত না পেয়ে আত্মঘাতী প্রাক্তন পঞ্চায়েত সভাপতির স্বামী

বাঁকুড়ার কোতুলপুরে ঘটে যাওয়া এই ঘটনার বিষয়ে লিখিত অভিযোগ দায়ের করার পরে, অভিযুক্ত প্রাক্তন পঞ্চায়েত সমিতির আধিকারিক নিখোঁজ হন। ঘটনায় অস্বস্তিতে স্থানীয় ব্লক তৃণমূল নেতৃত্ব মুখ বন্ধ করে রেখেছে।

 

deblina dey | Published : Sep 3, 2024 6:56 AM IST / Updated: Sep 03 2024, 12:32 PM IST

প্রাক্তন পঞ্চায়েত সভাপতি দুই ছেলের চাকরির জন্য দলের প্রাক্তন পঞ্চায়েত সমিতির কার্যনির্বাহীকে ২০ লক্ষ টাকা দিয়েছিলেন ২ বছর আগে। তিনি চাকরিও দেননি এবং টাকাও ফেরত দেননি। উল্টে টাকা চাইতে গেলে মিলতো হুমকি, সেই টাকা হাতে না পেয়ে আত্মহত্যা করেছেন প্রাক্তন পঞ্চায়েত সভাপতি স্বামী।

"তিন-চারটি কাজ আছে। তবে এর জন্য আপনাকে অনেক টাকা দিতে হবে।" ২০১৭ সালে, তৎকালীন তৃণমূল নেতা, যিনি পরে পঞ্চায়েত সমিতির স্বাস্থ্য আধিকারিক পদেও ছিলেন, দলের পঞ্চায়েত প্রধানের কাছে এমন একটি প্রস্তাব করেছিলেন বলে অভিযোগ। প্রস্তাব শুনে তৎকালীন পঞ্চায়েত মুখিয়াও তার ছেলে ও দুই আত্মীয়ের চাকরির জন্য ২০ লাখ টাকা দেন। কিন্তু চাকরি দেওয়া হয়নি, টাকাও পাওয়া যায়নি। উল্টে টাকা চাওয়া হলে প্রতিনিয়ত হুমকি দেওয়া হয়। মানসিক অবসাদে আত্মহত্যার সিদ্ধান্ত নেন প্রাক্তন পঞ্চায়েত মুখিয়ার স্বামী। বাঁকুড়ার কোতুলপুরে ঘটে যাওয়া এই ঘটনার বিষয়ে লিখিত অভিযোগ দায়ের করার পরে, অভিযুক্ত প্রাক্তন পঞ্চায়েত সমিতির আধিকারিক নিখোঁজ হন। ঘটনায় অস্বস্তিতে স্থানীয় ব্লক তৃণমূল নেতৃত্ব মুখ বন্ধ করে রেখেছে।

Latest Videos

জানা গিয়েছে যে রূপা মন্ডল ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাঁকুড়ার কোতুলপুর ব্লকের দেশা কোভালপাড়া গ্রাম পঞ্চায়েতের মুখিয়া ছিলেন। রাজনৈতিক সূত্রগুলি ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত তৃণমূল পরিচালিত কোতুলপুর পঞ্চায়েত সমিতির স্বাস্থ্য আধিকারিক সন্দীপ ব্যানার্জির সঙ্গে কথা বলেছিল। জানা গিয়েছে, ২০১৭ সালে, সন্দীপ তৎকালীন পঞ্চায়েত প্রধানকে বলেছিলেন যে দলের প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে তার বিশেষ সম্পর্কের কারণে, তিনি স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ সিডিও পদে তিন থেকে চারজনকে নিয়োগ দিতে সক্ষম। কিন্তু এতে অনেক টাকা খরচ হবে।

অভিযোগ রয়েছে যে, তৎকালীন পঞ্চায়েত প্রধান রূপা এবং তার স্বামী ধর্মদাস সন্দীপকে তার ছেলে এবং দুই আত্মীয়ের চাকরির জন্য মোট ২০ লক্ষ টাকা দিয়েছিলেন তার প্রস্তাবে। ২০১৮সালের পঞ্চায়েত নির্বাচনে জনপ্রতিনিধির পদ হারান রূপা। প্রসঙ্গত, একই বছর কোতুলপুর পঞ্চায়েত সমিতির স্বাস্থ্য আধিকারিক পদে বসেন সন্দীপ। কার্যত তখন থেকেই রুপার চাকরি পাওয়ার আশা শেষ হয়ে যায়। ২০২২ সালের জুলাই মাসে নিয়োগ দুর্নীতির মামলায় ইডি যখন তৎকালীন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জিকে গ্রেপ্তার করেছিল তখন রুপা চাকরি পাওয়ার আশা পুরোপুরি হারিয়ে ফেলেছিল। তখন থেকে রুপা এবং তার স্বামী সন্দীপকে দেওয়া ২০ লাখ টাকা ফেরত নিতে চান। সন্দীপ প্রথমে টাকা ফেরত দেওয়ার কথা বললেও পরে ধর্মদাসকেও হুমকি দিতে থাকে।

এর ফলে ধর্মদাস মণ্ডল বিষণ্ণতায় ভুগছিলেন। রোববার দুপুরে হঠাৎ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন তিনি। স্ত্রী রূপা মণ্ডল এবং প্রাক্তন পঞ্চায়েত প্রধানের দাবি, বিভিন্ন আত্মীয়ের কাছ থেকে ঋণ নিয়ে এবং ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে সন্দীপকে মোটা অঙ্কের টাকা দিয়েছেন তাঁরা। টাকা ফেরত না দেওয়ায় জমি বিক্রি করতে হয়েছে। আর সেই কারণেই স্বামী ধর্মদাস ডিপ্রেশনে চলে যান। মৃতের ছেলে ধর্মদাস মণ্ডল কোতুলপুর থানায় সন্দীপ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন। আর তখন থেকেই বেপরোয়া হয়ে ওঠে অভিযুক্তরা।

পঞ্চায়েত সমিতির প্রাক্তন স্বাস্থ্য আধিকারিকের এমন আচরণে স্বভাবতই অস্বস্তিতে কোতুলপুর ব্লক তৃণমূল নেতৃত্ব। তৃণমূলের জেলা নেতৃত্বের স্পষ্টীকরণ তাঁরা জানেন না। অভিযোগ সত্য হলে প্রশাসনের পাশাপাশি দল প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। জেলা নেতৃত্বের দাবি, দল কোনও ধরনের দুর্নীতিকে প্রশ্রয় দেয় না। এই ধরনের কোনও ঘটনা ঘটলে প্রশাসন আইনগত ব্যবস্থা নেবে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024