ফের সম্মানিত বাংলা, UNESCO প্রিভিউ শোতে অংশ নিতে চলেছে কলকাতার ২৪টি দুর্গাপূজা

কলকাতার টাউন হলে অনুষ্ঠিত হতে চলা ইউনেস্কোর প্রিভিউ শো দর্শকদের প্যান্ডেলের অনন্য বৈশিষ্ট্য, প্রতিমা এবং সামগ্রিক সাজসজ্জার প্রতীকী আভাস পেতে সাহায্য করবে। 

Parna Sengupta | Published : Sep 14, 2023 11:41 AM IST / Updated: Sep 14 2023, 05:17 PM IST

ফের বিশ্বমঞ্চে সম্মানিত বাংলার দুর্গাপুজো। রাজ্যের সবচেয়ে বড় উৎসবের আগে ‘প্রিভিউ শো’-এর জন্য ইউনেস্কো কলকাতার চব্বিশটি পুজোকে নির্বাচন করে নিয়েছে। বুধবার এমনই জানিয়েছেন আয়োজকরা। এরমধ্যে দুটি 'বনেদি বাড়ির পুজো'ও প্রিভিউ শোয়ের জন্য বেছে নেওয়া হয়েছে বলে খবর।

কলকাতার টাউন হলে অনুষ্ঠিত হতে চলা ইউনেস্কোর প্রিভিউ শো দর্শকদের প্যান্ডেলের অনন্য বৈশিষ্ট্য, প্রতিমা এবং সামগ্রিক সাজসজ্জার প্রতীকী আভাস পেতে সাহায্য করবে। কলকাতার দুর্গাপূজাকে ২০২১ সালে ইউনেস্কোর ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ (ICH) ট্যাগ দেওয়া হয়েছিল।

দুর্গা পূজার আগে পাঁচ দিন ধরে চলা অনুষ্ঠানটি ১১ থেকে ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। এটি আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য সামনে তুলে ধরার আগে, দর্শকদের কাছে শৈল্পকলার প্রশংসা পাওয়ার একটি জায়গা তৈরি করার লক্ষ্যে প্রদর্শিত হতে চলেছে।

শহরের একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, 'ম্যাসআর্ট', UNESCO এবং ব্রিটিশ কাউন্সিলের সাথে হাত মিলিয়েছে প্রাক-পূজা অনুষ্ঠানের আয়োজন করতে। এই অনুষ্ঠানে অংশ নিতে চলেছেন কূটনীতিক, পর্যটক এবং শিল্পপ্রেমীরা। ইভেন্টে যারা উপস্থিত থাকবেন তারা প্রকৃত প্যান্ডেলগুলি দেখার একটি বিশেষ সুযোগ পাবেন। উল্লেখ্য, ২০ থেকে ২৪ অক্টোবরের মধ্যে দুর্গাপূজা উৎসব অনুষ্ঠিত হবে।

massArt ভাইস-প্রেসিডেন্ট সায়ন্তন মৈত্র বলেছেন "আমাদের লক্ষ্য হল দূর্গা পূজাকে বিশ্বের বৃহত্তম শিল্প উত্সব হিসাবে প্রচার করা কারণ আমরা বিশ্বাস করি যে এই দর্শনটি বিশ্ববৈচিত্রের সব রূপকে তুলে ধরে।" উল্লেখ্য, কাশী বোস লেন পূজা কমিটি হল প্রিভিউ শোয়ের অংশ হতে চলা নির্বাচিত ২৪টি পুজোর মধ্যে অন্যতম একটি পুজো। কাশী বোস লেন পুজো কমিটির সাধারণ সম্পাদক সোমেন দত্ত জানান, "প্রিভিউ শোয়ের জন্য ইউনেস্কোর তরফে বিবেচিত হতে পেরে আমরা গর্বিত। আমরা কলকাতা ও বাংলায় দুর্গাপূজা উদযাপনের স্বতন্ত্রতা, এর ঐতিহ্য ও সংস্কৃতি, নান্দনিকতার উপর জোর দিয়ে উদযাপনের অন্তর্ভুক্তি তুলে ধরার চেষ্টা করব,"

Read more Articles on
Share this article
click me!