সন্ধের আকাশে তাকাতেই চমক! চাঁদের নীচেই শুক্র গ্রহ- মহাজাগতিক দৃশ্যের সাক্ষী শহর থেকে জেলা

চাঁদের নীচে শুক্রবার সন্ধে থেকে যাকে দেখা যাচ্ছে সেটা কোনও তারা নয়, এটি শুক্র গ্রহ। সূর্যের চারপাশে প্রদক্ষিণ করতে করতে গ্রহরা অনেক সময় কাছাকাছি চলে আসে। আবার কখনও কখনও চাঁদও একই রেখায় চলে আসে সেই গ্রহদের।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 2:21 PM IST / Updated: Mar 24 2023, 11:44 PM IST

শুক্রবার এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী রইল শহর থেকে জেলা। সূর্যাস্তের পরেই আকাশে অন্ধকার ঘনিয়ে আসতেই দেখা গেল অর্ধচন্দ্রাকার চাঁদের ঠিক নীচে উজ্জ্বল হয়ে তারার মত জ্বলে রয়েছে শুক্র গ্রহ। জ্যোতির্বিদ দেবীপ্রসাদ দুয়ারি এশিয়ানেট নিউজকে জানান এর বিশেষত্বের কথা।

ডঃ দুয়ারি বলেন চাঁদের নীচে শুক্রবার সন্ধে থেকে যাকে দেখা যাচ্ছে সেটা কোনও তারা নয়, এটি শুক্র গ্রহ। সূর্যের চারপাশে প্রদক্ষিণ করতে করতে গ্রহরা অনেক সময় কাছাকাছি চলে আসে। আবার কখনও কখনও চাঁদও একই রেখায় চলে আসে সেই গ্রহদের। সেইরকমভাবেই চাঁদের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছে শুক্রগ্রহ। দেবীপ্রসাদ দুয়ারি বলেন এদিন যেন শুক্রগ্রহের গ্রহণ হয়েছিল। অর্থাৎ চাঁদ বেশ কিছুক্ষণের জন্য ঢেকে ফেলেছিল শুক্রগ্রহকে।

উল্লেখ্য, রাতের আকাশে চাঁদের পরেই দ্বিতীয় উজ্জ্বল বস্তু হল শুক্রগ্রহ। তাই চাঁদ ও শুক্র গ্রহের এই কাছাকাছি আসা খুব স্পষ্টভাবে নজরে পড়েছে মানুষের। এদিন চাঁদ প্রায় দু ঘন্টা ধরে ঢেকে রেখেছিল শুক্র গ্রহকে। বিকেল ৪.৪৩ মিনিট থেকে ঢাকা পড়েছিল শুক্র গ্রহ। এরপর সন্ধে ৬.০৮ মিনিটে বেরিয়ে আসে। চাঁদের ঠিক নীচেই শুক্র গ্রহের অবস্থান উৎসাহী মানুষকে মুগ্ধ করেছে। তবে কিছুক্ষণ পর অবশ্য পরস্পরের থেকে দূরে সরে যায় চাঁদ ও শুক্র গ্রহ।

দেবীপ্রসাদ দুয়ারি বলেন এই ধরণের মহাজাগতিক দৃশ্য খুব একটা ঘন ঘন ঘটে না। বরং এই ঘটনাকে কিছুটা বিরল মহাজাগতিক দৃশ্যই বলা চলে। এর আগে ২০২০ সালে একবার ও ২০২২ সালে একবার এই ধরণের দৃশ্যের সাক্ষী ছিল কলকাতা ও শহরতলি। ফের ২০২৩ সালের মার্চ মাসে চাঁদের কাছে এসে পৌঁছল শুক্র গ্রহ। রাতের আকাশে চাঁদ ও শুক্র গ্রহের খেলা বেশ উপভোগ করেন মানুষ। এমনিতেই রাতের আকাশে শুক্র গ্রহ অসামান্য সৌন্দর্য সৃষ্টি করে। এবার চাঁদের সঙ্গে তার যুগলবন্দি মুগ্ধ করল আকাশপ্রেমীদের। বিশ্বের নানা প্রান্ত থেকেই দেখা গিয়েছে এই দৃশ্য।

অমাবস্যার তিন দিন পরের চাঁদের মাত্র ৯ শতাংশই দেখা যাচ্ছিল নিকষ কালো আকাশে। সেই একফালি চাঁদের পাশে শুক্র গ্রহের উজ্জ্বল উপস্থিতি এক মায়াময় পরিবেশ তৈরি করে। রাতের এই ছবি অবশ্য ভাইরাল হতে বেশি সময় নেয়নি। খুব দ্রুত সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল এই ছবি। চাঁদ আর শুক্র এভাবে এতটা কাছাকাছি আবার কবে আসবে তা জানা নেই, তাই বিরল এই দৃশ্য ক্যামেরা বন্দী করে নিতে ভুল করেননি মানুষ।

Share this article
click me!