যাদবপুরের পাড়ায় পাড়ায় ঘুড়ি বিতরণ বাম ছাত্র-যুবর, ‘তিলোত্তমা’-র বিচার চেয়ে অভিনব প্রতিবাদ

আরও একবার অভিনব প্রতিবাদ দেখল কলকাতা (Kolkata)। আরজি কর (RG Kar) কাণ্ডের বিচার চেয়ে এবার ঘুড়িতে স্লোগান লিখে প্রতিবাদ জানাল বাম ছাত্র-যুব কর্মীরা।

Subhankar Das | Published : Sep 17, 2024 12:20 PM IST

আরও একবার অভিনব প্রতিবাদ দেখল কলকাতা (Kolkata)। আরজি কর (RG Kar) কাণ্ডের বিচার চেয়ে এবার ঘুড়িতে স্লোগান লিখে প্রতিবাদ জানাল বাম ছাত্র-যুব কর্মীরা।

গত ৯ অগাস্ট, সেই অভিশপ্ত রাতে আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের উপর নেমে আসে চরম নির্যাতন এবং তারপর নৃশংসভাবে খুন করা হয় তাঁকে। সেই হত্যাকাণ্ডের ঘটনায় এইমুহূর্তে উত্তাল গোটা দেশ।

Latest Videos

কার্যত, ‘জাস্টিস ফর আরজি কর’ স্লোগানে মুখরিত হয়েছে কলকাতা সহ রাজ্যের নানা প্রান্ত। দেশ থেকে বিদেশ, সব জায়গাতেই প্রভাব পড়েছে এই আন্দোলনের। উল্লেখযোগ্য বিষয় হল, স্বতঃস্ফূর্তভাবে গড়ে ওঠা এই আন্দোলনে শামিল হয়েছেন সমাজের বিভিন্ন অংশের মানুষ।

আর এবার সেই প্রতিবাদের ভাষা মিশে গেল বাঙালির প্রিয় ঘুড়িতেও। বিশ্বকর্মা পুজোর দিন, ঘুড়িতে স্লোগান লিখে উঠল বিচারের দাবি। যাদবপুরের অন্তর্গত ৯৬ নম্বর ওয়ার্ডের এসএফআই এবং ডিওয়াইএফআই কর্মীরা মিলে এই উদ্যোগ নেন।

‘তিলোত্তমা’-র বিচারের দাবিতে রাস্তায় নেমে আন্দোলন করার পাশাপাশি অভিনব এই প্রতিবাদে শামিল হলেন তারা। কোনও ঘুড়ির উপর লেখা ছিল, ‘লক্ষ কণ্ঠে উঠছে স্বর, জাস্টিস ফর আরজি কর।’ আবার আরেকটি ঘুড়িতে লেখা ছিল, ‘ছাত্রসমাজ তুলছে ঝড়, জাস্টিস ফর আরজি কর।’

অপর আরেকটি ঘুড়িতে লেখা ছিল, ‘উই ডিম্যান্ড জাস্টিস।’ এদিন স্লোগানেও যেন নানারকম নতুনত্ব দেখা গেল। যেমন একটি ঘুড়ির উপর লেখা ছিল, ‘তিলোত্তমার বিচার চাই, আকাশ দখল করছি তাই।’

মঙ্গলবার, অঞ্চলের বিভিন্ন পাড়ায় স্লোগান লেখা ঘুড়িগুলি বিতরণ করেন বাম ছাত্র-যুব কর্মীরা। বিজয়গড়, নারকেলবাগান, বাপুজিনগর, নর্থ রোড সহ একাধিক এলাকায় এই কর্মসূচি পালন করেন তারা।

এই প্রসঙ্গে ডিওয়াইএফআই (DYFI) নেতৃত্ব অর্ণব নাগের কথায়, “রাজ্যকে কোথায় নিয়ে গেছে তৃণমূল? প্রশাসন নিজে প্রমাণ লোপাটের সঙ্গে যুক্ত। আমরা রাস্তায় আছি প্রথমদিন থেকে। বিচারের দাবিতে আন্দোলন জারি আছে।”

অন্যদিকে, অঞ্চলের এসএফআই (SFI) নেত্রী কুশলী ভট্টাচার্য জানিয়েছেন, “এইরকম একটি জঘন্য ঘটনা আমাদের রাজ্যে ঘটে গেছে, অথচ সরকার দোষীদের আড়াল করতে চাইছে। আসলে পশ্চিমবঙ্গে নারীদের কোনও নিরাপত্তাই নেই। তাই দফা এক দাবি এক, মুখ্যমন্ত্রীর পদত্যাগ।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

RG Kar News Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি
কলকাতা পুরসভার কর্মচারীদের প্রতিবাদের হুঙ্কার! কালো বেলুন উড়িয়ে বার্তা | RG Kar Protest
RG Kar Hearing Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি
'একটা ঢপবাজ! শুধু কান নয়, মাথাকে টেনে নামাতে হবে ১৪ তলা থেকে' | Dilip Ghosh Latest News | RG Kar
ঠিক কী হল মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে? দেখুন কী বললেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors | RG Kar