রাকেশ রোশনের পর এবার চাঁদে গেলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী! সৌজন্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

চন্দ্রযান-৩-এর সাফল্যের পরে একটি বিবৃতি দেওয়ার সময়, মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে ভারতের প্রথম মহাকাশচারী ছিলেন রাকেশ রোশন, এই তথ্য সম্পূর্ণ ভুল।

Parna Sengupta | Published : Aug 29, 2023 6:25 AM IST / Updated: Aug 29 2023, 12:47 PM IST

একের পর এক ভুল ও বিতর্কিত বক্তব্যের জন্য আপাতত জাতীয় রাজনীতির শিরোনামে রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চন্দ্রযান ৩-এর সাফল্যের পর, তিনি একটি বিবৃতি দিয়েছিলেন যে রাকেশ রোশনই প্রথম ভারতীয় যিনি চাঁদে হাঁটেন। এরপরেই হাসির রোল ওঠে নেট দুনিয়া জুড়ে। বানানো হয় একাধিক মিম। তবে মমতা রয়েছেন মমতাতেই। এবার রাকেশ রোশন নয়, তিনি চাঁদে পাঠালেন খোদ ভারতের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যের ভিডিও রীতিমত ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে।

চন্দ্রযান-৩ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বারবার ভুল বক্তব্য

নেটিজেনদের দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হয়ত ভারতের মহাকাশ ভ্রমণ সম্পর্কে সঠিক তথ্য পাচ্ছেন না। চন্দ্রযান-৩-এর সাফল্যের পরে একটি বিবৃতি দেওয়ার সময়, মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে ভারতের প্রথম মহাকাশচারী ছিলেন রাকেশ রোশন, এই তথ্য সম্পূর্ণ ভুল। সেই মহাকাশচারীর নাম ছিল রাকেশ শর্মা। এই বিবৃতিটি দেশজুড়ে আলোচিত হয়েছিল এবং মমতা বন্দ্যোপাধ্যায়ও সোশ্যাল মিডিয়ায় মানুষের প্রতিক্রিয়া পেয়েছিলেন। একটা ভুলের রেশ কাটতে না কাটতেই ফের ভুল তথ্য সামনে আনলেন মমতা। বলেন ইন্দিরা গান্ধী চাঁদে গিয়েছিলেন।

 

 

ইন্দিরা গান্ধীকে চাঁদে পাঠিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

এই সময়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের আরও একটি ভিডিও ক্রমশ ভাইরাল হয়, যাতে তিনি বলছেন প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত ইন্দিরা গান্ধী চাঁদে গিয়েছিলেন। TMC যুব শাখার সমাবেশে মমতা বন্দ্যোপাধ্যায় উদাহরণ দিয়ে বলেছিলেন যে ইন্দিরা যখন চাঁদে পৌঁছেছিলেন, তখন তিনি রাকেশ রোশনকে জিজ্ঞাসা করেছিলেন চাঁদ থেকে ভারত কেমন দেখাচ্ছে। এর আগে তিনি বলেছিলেন যে আমার মনে আছে রাকেশ রোশন যখন চাঁদে পা রেখেছিলেন, ইন্দিরা গান্ধী জিজ্ঞেস করেছিলেন সেখান থেকে ভারত কেমন দেখাচ্ছে, তখন রাকেশ রোশন বলেছিলেন যে সারা জাহান সে আচ্ছা হিন্দুস্তান হামারা। এই বক্তব্যের পর ব্যাপক হইচই পড়ে যায়।

উল্লেখ্য, উইং কমান্ডার রাকেশ শর্মার নাম বলতে গিয়ে রাকেশ রোশনের প্রসঙ্গ টেনে আনেন মমতা। সর্বোপরি এই মহাকাশচারী চাঁদ নয়, গিয়েছিলেন মহাকাশে। মমতা বন্দ্যোপাধ্যায় সম্ভবত ভারতের প্রথম মহাকাশচারী উইং কমান্ডার রাকেশ শর্মা এবং তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মধ্যে কথোপকথন সম্পর্কে কথা বলতে চেয়েছিলেন, কিন্তু তিনি রাকেশ শর্মা এবং রাকেশ রোশনের মধ্যে গুলিয়ে ফেলেন। ভারতীয় বায়ুসেনার পাইলট উইং কমান্ডার রাকেশ শর্মা ১৯৮৪ সালের এপ্রিল মাসে সোভিয়েত মহাকাশযান সয়ুজ টি-১১য়ে চড়ে মহাকাশে পৌঁছন। এই সাফল্য তাঁকে মহাকাশে ভ্রমণকারী প্রথম ভারতীয় হিসেবে পরিচিত করে। মহাকাশ ফ্লাইটটি সোভিয়েত ইন্টারকসমস প্রোগ্রামের একটি অংশ ছিল। ইন্দিরা গান্ধী এবং শর্মার মধ্যে বিখ্যাত কথোপকথনটি ঘটেছিল যখন তিনি স্পেসশিপে ছিলেন। ইন্দিরা গান্ধী শর্মাকে যখন মহাকাশ থেকে ভারত দেখতে কেমন প্রশ্ন করেছিলেন। রাকেশ শর্মা উত্তর দিয়েছিলেন, "সারে জাহান সে আচ্ছা, হিন্দুস্তান হামারা" অর্থাৎ "বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ ভারত"।

Share this article
click me!