Market Price: অবশেষে স্বস্তি টমেটোর দামে, দেখে নিন বাজারে কোন সবজি কতয় বিকোচ্ছে

কলকাতায় দীর্ঘদিন ১৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে টমেটো। তবে অবশেষে দেশের একাধিক শহরে দাম কমল টমেটোর।

Ishanee Dhar | Published : Aug 29, 2023 5:57 AM IST

অবশেষে স্বস্তি দিচ্ছে টমেটোর দাম। বেশ কয়েকদিন ধরেই বাজারে চড়েছিল টমেটোর দাম। দেশের বেশিরভাগ শহরে টমেটো বিক্রি হচ্ছিল ১০০ থেকে ১৫০ টাকা কেজি দরে। এমনকী বেশ কিছু শহরে ২০০-এর ঘরেও ঢুকেছিল টমেটোর দাম। কলকাতায় দীর্ঘদিন ১৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে টমেটো। তবে অবশেষে দেশের একাধিক শহরে দাম কমল টমেটোর। দেখে নেওয়া যাক দেশের বিভিন্ন শহরে কত হচ্ছে টমেটোর দাম।

অগাস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই টমেটোর দাম কমেছে কর্ণাটকে। যেহেতু কলকাতায় টমেটো মূলত আসে কর্ণাটম থেকে তাই স্বভাবতই কমেছে টমেটোর দাম। কর্ণাটকে বর্তমানে পাইকারি বাজারে টমেটো বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি। কলকাতায় পাইকারি বাজারে টমেটো বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে। খুচরো বাজারে দাম রয়েছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি।

টমেটোর কমলে সবজির দাম বাড়ছে একাধিক বাজারে। উচ্ছে, করলা, ঢ্যাঁড়শ, কুমড়ো, ইত্যাদি সবজি বাজারে বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি হিসেবে। কাঁচা লঙ্কারদাম এখন স্বাভাবিক হয়েছে। কাঁচা লঙ্কা বিকোচ্ছে ১০ থেকে ১২ টাকা গ্রাম প্রতি। বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে আদা, রসুন। গ্রাম প্রতি ১০০ গ্রাম আদার দাম ৩০ টাকা। রসুনের দাম দাঁড়াল ২৫ টাকা গ্রাম প্রতি।

ছোট ইলিশ বিকোচ্ছে ৫০০-৭০০ টাকা কেজি দরে। বড় ইলিশের কেজি প্রতি দাম ১০০০ থেকে ১২০০ টাকা। শুধু ইলিশে নয় হাত পুড়ছে অন্য মাছের দামেও। রুই মাছ বিকোচ্ছে ২২০ থেকে ২৫০ টাকা কেজি দরে। ছোট কাতলা মাছের দাম ৩৫০ থেকে ৪০০ টাকা। তবে সস্তার মাছও রয়েছে। তেলাপিয়া কেজি প্রতি ১৮০ থেকে ২২০ টাকা। লোটে কেজি প্রতি ৮০ থেকে ১২০ টাকা। পুঁটি বিকোচ্ছে ১০০ টাকা কজি দরে।

একনজরে মাছের দাম

ছোট ইলিশ - ৫০০-৭০০ টাকা প্রতি কেজি বড় ইলিশ - ১০০০-১২০০ টাকা প্রতি কেজি রুই - ২২০-২৫০ টাকা কেজি প্রতি কাতলা - ৩৫০-৪০০ টাকা কেজি প্রতি তেলাপিয়া - ১৮০-২২০ টাকা কেজি প্রতি লোটে - ৮০-১২০ টাকা কেজি প্রতি পুঁটি - ১০০ টাকা কেজি প্রতি

প্রসঙ্গত, চলতি মরশুমে অন্যান্যবারের থেকে অনেক্টাই কম ইলিশের দাম। প্রথমদিকে বৃষ্টি কম হলেও জুলাই মাসের মাঝামাঝি সময় থেকেই বাড়তে থাকে বৃষ্টি। সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে ইলিশের আমদানিও। মৎস্যজীবীদের দাবি অন্যান্যবারের তুলনায় প্রায় পাঁচগুণ বেড়েছে ইলিশের জোগান। একই সঙ্গে কমেছে দু'বাংলায় ইলিশের দামও। কলকাতা ছাড়াও ইলিশের দাম কমেছে বহরমপুরের বাজারেও। আবহাওয়ার খামখেয়ালিতে ফের নাগালের বাইরে যাচ্ছে ইলিশের দাম। গত কয়েকদিনে বাজারে ঢালাও ইলিশ দেখা গেলেও গত সপ্তাহের শুরু থেকেই মন্দা ইলিশের আমদানিতে। ফলত খানিকটা বেড়েছে দামও। এর কারণ হিসেবে মূলত দায়ী করা হচ্ছে আবহাওয়াকেই। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণেই একপ্রকার খালি জাল নিয়ে সমুদ্র থেকে ফিরতে হচ্ছে মৎস্যজীবীদের। রবিবারের বাজারেও বেশ কিছুটা দামি ইলিশ। তবে কি ছুটির দিনে বাঙালির পাতে পড়ল না ইলিশ? দেখে নেওয়া যাক রবিবার কতয় দাঁড়াল ইলিশের দাম।'

Share this article
click me!