Alipore Zoo: ব্যাটারি চালিত গাড়ি থেকে শুরু করে সিংহ-পেঙ্গুইন, ৪৮ দিনের চিড়িয়াখানায় একের পর এক চমক!

১৫ ডিসেম্বর, শুক্রবার থেকে চিড়িয়াখানার সাপ্তাহিক ছুটি বন্ধ থাকবে ৩১ ডিসেম্বর পর্যন্ত । এই দিনগুলিতে বিনামূল্যে ব্যাটারি-চালিত গাড়ি চড়ার সুযোগ পাবেন সাধারণ মানুষ।

Sahely Sen | Published : Dec 13, 2023 4:26 AM IST

শীতকাল মানেই বড়দিন, নতুন বছর, পিকনিক, কমলালাবু আর ঘুরতে যাওয়া। কলকাতার মধ্যে শিশু থেকে বৃদ্ধ, সকলেরই একটা অন্যতম আকর্ষণের বিষয় হল চিড়িয়াখানা। ব্রিটিশ শাসকের দ্বারা নির্মিত এই অভূতপূর্ব পশু-সমাহার দেখার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে কলকাতায় এসে ভিড় জমান উৎসাহী মানুষরা। চলতি বছরে টানা ৪৮ দিন খোলা রাখা হবে আলিপুর চিড়িয়াখানা (Alipore Zoo)। এই ৪৮ দিনে পর্যটকরা দেখতে পাবেন একের পর এক চমক। 

-

২০২৩-এর ১৫ ডিসেম্বর থেকে নতুন বছরে, অর্থাৎ ২০২৪-এর ৩১ জানুয়ারি পর্যন্ত টানা ৪৮ দিন খোলা থাকবে চিড়িয়াখানা । ১৫ ডিসেম্বর, শুক্রবার থেকে চিড়িয়াখানার সাপ্তাহিক ছুটি বন্ধ থাকবে ৩১ ডিসেম্বর পর্যন্ত । এই দিনগুলিতে বিনামূল্যে ব্যাটারি-চালিত গাড়ি চড়ার সুযোগ পাবেন সাধারণ মানুষ। আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষকে নিজের তহবিল থেকে মত ১০ টি ব্যাটারি চালিত গাড়ি উপহার দিয়েছেন দক্ষিণ কলকাতার সাংসদ মালা রায় । প্রত্যেকটির দাম প্রায় ৬ লক্ষ টাকা। বরিষ্ঠ এবং বিশেষ চাহিদাসম্পন্ন মানুষরা এই গাড়িগুলিতে চড়ে চিড়িয়াখানা দেখার সুযোগ পাবেন।

-

অন্যদিকে, ব্যাটারি চালিত গাড়ির পাশাপাশি রবিবার দুপুরে চিড়িয়াখানার পশুদের জন্য দুটি নতুন অ্যাম্বু্‌লেন্সেরও উদ্বোধন করা হয়েছে। সেই দুটি অ্যাম্বলেন্সের দাম ২১ লক্ষ টাকা। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদা সহ বন বিভাগের পদস্থ কর্তাদের উপস্থিতিতে এই দুটি উদ্বোধন করা হয়।

-

তবে, এ তো গেল শুধু বড়দের সুবিধার কথা। ছোটদের ভালো লাগার জন্যেও থাকতে পারে নতুন চমক। সূত্রের খবর, সুদূর আফ্রিকা থেকে আলিপুর চিড়িয়াখানায় আসতে চলেছে বিরাটকায় সিংহ। শুধু এখানেই শেষ নয়। আরও একটি চমকপ্রদ প্রাণীও থাকতে পারে মহানগরীর বুকেই। তা হল, পেঙ্গুইন। দক্ষিণ আফ্রিকার উপকূল অঞ্চলে বসবাসকারী স্ফেনিসকাস ডেমারসাস প্রজাতির 'বিপন্ন' পেঙ্গুইনও নিয়ে আসার উদ্যোগ করা হচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে। 

Read more Articles on
Share this article
click me!