ডিএ ছাড়াও জুলাই মাসে মিলবে অতিরিক্ত টাকা, এই ভাতা বৃদ্ধি নিয়ে দারুণ খবর শোনাল রাজ্য সরকার

সরকারি কর্মীদের জন্য ফের সুখবর। এবার একটি বিশেষ ভাতা বৃদ্ধির ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে সেই খবর। এর ফলে জুলাই মাসে ডিএ-এর টাকা ছাড়াও অতিরিক্ত টাকা সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে।

Parna Sengupta | Published : Jun 24, 2024 5:02 AM IST

110

সম্প্রতি রাজ্য সরকারি কর্মীদের জন্য একাধিক ভাতা ও সুবিধার কথা ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই আবহে এবার সরকারি কর্মচারীদের ভ্রমণের ক্ষেত্রে বিশেষ সুবিধা ঘোষণা রাজ্য সরকারের।

210

জুলাই মাসে ডিএ-এর টাকা ছাড়াও অতিরিক্ত টাকা সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে। এর ফলে জুলাই মাসে ডিএ-এর টাকা ছাড়াও অতিরিক্ত টাকা সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে।

310

ভ্রমণ ভাতা সংক্রান্ত গুরুত্বপূর্ণ মেমো জারি করেছে অর্থ দফতর। এতদিন পর্যন্ত সরকারি কর্মচারীরা সপরিবারে ভ্রমণের জন্য প্লেন বা ট্রেনের টাকা পেতেন। গাড়িতে ভ্রমণের ক্ষেত্রে কোনও টাকা পাওয়া নিয়ে সমস্যা হত।

410

বলে রাখা ভালো এতদিন গাড়িতে ভ্রমণের জন্য কোনও সংস্থান রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ছিল না। তবে এবার এই নিয়েই বিরাট সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

510

জানানো হয়েছে যে সমস্ত স্বল্প দূরত্বের গন্তব্য যেখানে যেতে বিমান বা ট্রেনের দরকার হয়না এবং গাড়ি ভাড়া করতে হয়, সেই ক্ষেত্রে প্রতি কিমি পথ যেতে ১৬ টাকা বা ভ্রমণে মোট খরচ, যেটা কম, এলটিসি বাবদ তার রিইম্বার্সমেন্ট প্রদান করা হবে।

610

রাজ্য সরকারি কর্মীদের রিইম্বার্সমেন্ট রাজ্য সরকার। অর্থাৎ এবার সরকারি কর্মচারীরা ভ্রমণের সময় গাড়িও ব্যবহার করতে পারবেন। গাড়িতে ভ্রমণের ক্ষেত্রে তাদের টাকা পাওয়ার ব্যবস্থা করবে সরকার।

710

রাজ্য অর্থ দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, এই ভ্রমণের ভাতা দেওয়ার জন্য দফতরগুলিকে অর্থ দফতরের অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। যে কোনও দফতর নিজেরাই এই অর্থের অনুমোদন দিতে পারবে।

810

গাড়ি ভাড়ার ক্ষেত্রে লিভ ট্র্যাভেল কনসেশনের বিষয়ে রাজ্যের সকল দফতরকেই এই নিয়ম মেনে চলতে হবে। রিইম্বার্সমেন্টের জন্য সংশ্লিষ্ট কর্মীকে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

910

প্রসঙ্গত বিগত কিছু সময়ে লিভ ট্র্যাভেল কনসেশনের বিষয়ে নানান দফতর ও বিভাগ থেকে অর্থ দফতরে প্রশ্ন আসছিল। সরকারি কর্মীদের মধ্যে বিভ্রান্তিও বাড়ছিল। তাই এই বিষয়ে এবার নির্দিষ্ট মেমো জারি করে সমস্তটা পরিষ্কার করল অর্থ দফতর।

1010

অর্থ দফতরের জারি করা বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, কোনও গন্তব্যে পৌঁছতে যে রুটটি সবথেকে সংক্ষিপ্ত, সেই পথের দূরত্বের হিসেবেই সরকারি কর্মীরা লিভ ট্রাভেল অ্যালাওয়েন্স পাবেন।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos