পূর্বাভাস থাকা সত্ত্বেও কেন হচ্ছে না বৃষ্টি? তাহলে কি পিছিয়ে যাচ্ছে বর্ষাকাল? বড় খবর দিল হাওয়া অফিস

দরদরিয়ে ঘাম ঝরছে। গুমোট গরম। তাপমাত্রা অসহনীয় হয়ে উঠছে সকাল থেকেই। ফ্যানের হাওয়া গায়েই লাগছে না যেন। রীতিমতো হাঁপাচ্ছে দক্ষিণবঙ্গ। বৃষ্টি কি উধাও হয়ে গেল! কবে আসবে বর্ষাকাল। জানাল আলিপুর আবহাওয়া দফতর।

 

Parna Sengupta | Published : Jun 15, 2024 8:58 AM IST

110

একদিকে প্যাচপ্যাচে গরমে নাজেহাল দশা দক্ষিণবঙ্গের, অন্যদিকে লাগাতার বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ। দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হলেও তাতে স্বস্তি মিলছে না। তাপপ্রবাহে পুড়ছে বহু জায়গা। এর মাঝেই বৃষ্টি এবং বর্ষার আগমন নিয়ে বিরাট সুখবর দিল হাওয়া অফিস।

210

শনিবার সকাল থেকেই গুমোট গরম সহ্য করছে কলকাতা। তবে বিকেলের দিকে খানিক স্বস্তি মিলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আজ বিকেলে মহানগরীর রাস্তা বৃষ্টিতে ভিজতে পারে। আগামী কয়েকদিন এই বৃষ্টি চলবে বলে খবর। রবিবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। আগামী সপ্তাহে বর্ষণ আরও তীব্র হবে।

310

আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টি হলেও তাপপ্রবাহ কিন্তু এখনও চলবে। পুরুলিয়া, দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

410

সেই সঙ্গেই বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে ৬ জেলায়। আজ বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা, পুরুলিয়া, দুই ২৪ পরগণা, বীরভূম, বাঁকুড়া। এই ৬ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গেই বইতে পারে ঝোড়ো হাওয়া।

510

অন্যদিকে উত্তরবঙ্গে আগামী মঙ্গলবার অবধি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার অবধি ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

610

আজ আবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ে লাল সতর্কতা জারি করা হয়েছে। কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং ও কোচবিহারে এবং দুই দিনাজপুর ও মালদায় জারি হয়েছে হলুদ সতর্কতা।

710

গত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, এতদিন উত্তরে থমকে ছিল বর্ষা। তবে এবার মৌসুমী বায়ু গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে এগোনোর মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

810

সব মিলিয়ে, আগামী কয়েকদিন রাজ্য জুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কিন্তু এই জ্বালাপোড়া থেকে মুক্তি কবে মিলবে? কমবেশি প্রত্যেকের মনেই ঘুরছে এই একটি প্রশ্ন।

910

এই আবহেই এবার আবহাওয়া দফতরের তরফ থেকে বৃষ্টি নিয়ে সুখবর দেওয়া হল। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আগামী ১৭ জুন অবধি লাগাতার ৩-৪ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে।

1010

ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। একদিকে বৃষ্টির জন্য যখন চাতক পাখির মতো অপেক্ষা করছে দক্ষিণবঙ্গ, তখন উত্তরবঙ্গে ঝেঁপে বৃষ্টি হচ্ছে। রাতভর বৃষ্টি হয়েছে উত্তরের একাধিক জেলায়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos