কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য? সূর্যকান্ত মিশ্র জানালেন চিকিৎসায় সাড়া দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী

উডল্যান্ড হাসপাতালের পক্ষ থেকে চিকিৎসক কৌশিক চক্রবর্তী জানিয়েছেন, এখনও সচেতন ও সজাগ রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁকে রাইসটিউবে খাওয়ানো হচ্ছে।

 

Saborni Mitra | Published : Jul 30, 2023 9:28 AM IST

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর শারীরিক অবস্থা এখনও সংকটজনক। তবে স্থিতিশীল। তেমনই জানা গিয়েছে উডল্যান্ড হাসপাতাল সূত্রে। রবিবার সকালেই সিপিআই(এম) নেতা তথা প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী সূর্যকান্ত মিশ্র, বিমান বসু ও সূজন চক্রবর্তী বুদ্ধদেব ভট্টাচার্যদের হাসপাতালে দেখতে যান। বাইরে বেরিয়ে এসে তাঁরা জানান, চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য। সূর্যকান্ত মিশ্র জানিয়েছেন, শনিবার যে অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল তার থেকে সামান্য হলেও শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। বর্তমানে তাঁর অবস্থা স্থিতিশীল। আগের থেকে আর অবনতি হয়নি। বাম নেতারা জানিয়েছেন বুদ্ধবাবু তাদের কথা শুনতে পেয়েছেন। সাড়াও দিয়েছেন।

উডল্যান্ড হাসপাতালের পক্ষ থেকে চিকিৎসক কৌশিক চক্রবর্তী জানিয়েছেন, এখনও সচেতন ও সজাগ রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁকে রাইসটিউবে খাওয়ানো হচ্ছে। আপাতত সিটিস্ক্যান করা হবে না বলেও মেডিক্যাল বোর্ড সিদ্ধান্ত নিয়েছে বলেও হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। সূত্রের খবর,ধীরে ধীরে তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের রক্তচাপ এদিন সকালে ছিল ১৪০/৮০, রক্তে অক্সিজেনের মাত্রা ৯৮। গতকাল যা ৯০তে নেমে গিয়েছিল। হাসপাতালের ৯ সদস্যের মেডিক্যাল বোর্ডের সদস্যদের সঙ্গে এদিন কথা বলেন সূর্যকান্ত মিশ্র।

Buddhadeb Bhattacharjee: এখনও ভেন্টিলেশনে রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য, রবিবার সকালে নতুন আপডেট

রবিবার সকালে হাসপাতালের পক্ষ থেকে যে মেডিক্যাল বুলেটিন প্রকাশ করা হয়েছিল তাতে বলা হয়েছে শনিবার রাতেই তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়েছিল। এখনও ভেন্টিলেশনেই রাখা হয়েছে। হাসপাতালের বুলেটিনে সিটিস্ক্যানের কথা বলা হলেও এদিন মেডিক্যাল বোর্ড আপাতত সিটিস্ক্যান করানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে বলেও জানা গেছে।

বুদ্ধদেব ভট্টাচার্য এখন কেমন আছেন? ফুসফুসে সংক্রমণ ও শ্বাসকষ্টের সমস্যার কথা জানাল হাসপাতাল

হাসপাতাল সূত্রের খবর শ্বাসনালীতে সংক্রমণ ও টাইপ ২ রেসপিরেটরি ফেলিওর-এর উপসর্গ নিয়ে শনিবা হাসপাতালে ভর্তি করা হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যকে। ৭৯ বছর বয়স বুদ্ধদেব ভট্টাচার্যের। শনিবার দুপুরে শারীরিক অবস্থার অবনতির কারণে তাঁকে দ্রুত অ্যাম্বুলেন্সে করে আলিপুরের বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তার টাইপ-টু রেসপিরেটরি ফেলিউর হয়েছে। তাঁকে ইন্ট্রো-ভেনাস অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছে। চিকিৎসার প্রয়োজনে যাবতীয় পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। বুদ্ধদেব ভট্টাচার্য এখনও সংকটমুক্ত নন, তবে তাঁর অবস্থা স্থিতিশীল বলেও জানান হয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসার জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। তাঁর চিকিৎসার দায়িত্বে রয়েছে কৌশিক চক্রবর্তী, সৌতিক পাণ্ডা, সুস্মিতা দেবনাথ, সরোজ মণ্ডল, ধ্রুব ভট্টাচার্য, আশিস পাত্রের মত বিশিষ্ট চিকিৎসকরা। তাঁর স্বাস্থ্যের সামগ্রিক পরিস্থিতির ওপর নজর রাখছের বেসরাকরি হাসপাতালের দুই চিকিৎসক সপ্তর্ষি বসু ও সোমনাথ মাইতি।

ভারতীয় নৌবাহিনীতে বড় পরিবর্তন, 'ঔপনিবেশিক যুগের প্রতীক' ব্যাটন ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত

বুদ্ধদেব ভট্টাচার্যের সিওপিডি সমস্যা রয়েছে। ২০২১ সালে তিনি করোনাভাইরাসেও আক্রান্ত হয়েছিলষ সেই সময় শারীরিক অবস্থান অবনতি হলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দীর্ঘ দিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। পাম অ্যাভিনিউর বাড়িতেই থাকতনে। দলের কর্মসূচিতেও সামিল হতে না তিনি। বুদ্ধদেব ভট্টাচার্যের সঙ্গে হাসপাতালে রয়েছেন তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্য ও একমাত্র সন্তান সুচেতনা।

Share this article
click me!