আগের টেটে ৮২ নম্বর পেলেই বসা যাবে আসন্ন টেট পরীক্ষায়, লক্ষাধিক প্রার্থীকে বড় সুযোগ দিল কলকাতা হাইকোর্ট

চাকরিপ্রার্থীদের দাবি ছিল, এঁরা সকলে সংরক্ষিত প্রার্থী হওয়ায় পরীক্ষায় পাশ করার জন্য তাঁদের ৫৫ শতাংশ নম্বরের দরকার ছিল। কিন্তু, তাঁরা পেয়েছিলেন মোট ৮২ নম্বর।

Sahely Sen | Published : Nov 4, 2022 8:29 AM IST

শুধুমাত্র পশ্চিমবঙ্গে টেট নিয়োগ নিয়ে মামলাকারী ২১ জন প্রার্থীই নন, তাঁদের সাথে আরও লক্ষাধিক টেট ‘অনুত্তীর্ণ’ প্রার্থীকে নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ করে দিল কলকাতা হাইকোর্ট। যাঁরা ৮২ নম্বর পেয়েছিলেন, সংরক্ষিত বিভাগের প্রার্থীদের ক্ষেত্রেই সেই নির্দেশ প্রয়োজ্য হবে। ২০১৪ সাল এবং ২০১৭ সালের প্রাথমিক টেটে অনুত্তীর্ণ প্রার্থীরা নতুন করে নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন বলে নির্দেশ দিয়ে দিল আদালত।

৩ নভেম্বর ২১ জন প্রার্থীকে ২০২২ সালের প্রাথমিক টেট নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এই ২১ জন প্রার্থীর মধ্যে ১৬ জন ছিলেন ২০১৪ সালের প্রাথমিক টেট পাশ করা সদস্য। ২০১৭ সালের টেট পরীক্ষার প্রার্থী ছিলেন মোট ৫ জন। এই সমস্ত চাকরিপ্রার্থীদের দাবি ছিল, এঁরা সকলে সংরক্ষিত প্রার্থী হওয়ায় পরীক্ষায় পাশ করার জন্য তাঁদের ৫৫ শতাংশ নম্বরের দরকার ছিল। কিন্তু, তাঁরা পেয়েছিলেন মোট ৮২ নম্বর। পূর্ণমান ১৫০ হওয়ায় তাঁদের প্রাপ্ত নম্বর গিয়ে দাঁড়ায় ৫৪.৬৭ শতাংশে। এই নম্বর ও যোগ্য প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া নিয়ে সৃষ্টি হয়েছিল বড়সড় গোলযোগ।

প্রার্থীদের পক্ষের মামলাকারী আইনজীবী আদালতে দাবি তোলেন, ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) জানিয়ে দিয়েছে যে ৮২ নম্বর পেলেই টেট উত্তীর্ণ বলে বিবেচনা করতে হবে। সেইসঙ্গে ২০১৪ সাল এবং ২০১৭ সালের প্রাথমিক টেটের বিজ্ঞপ্তির ভিত্তিতে যে পরীক্ষা হয়েছিল, তাতে একাধিক ভুল প্রশ্নও ছিল। সেই প্রশ্নের নম্বরগুলি যোগ করা হলেও তাঁরা টেটে উত্তীর্ণ হয়ে যেতেন। এই দাবির পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার ৮২ নম্বর প্রাপ্ত ওই ২১ জন পরীক্ষার্থীকে ২০২২ সালের টেট নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়ার সুযোগ করে দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ৮ নভেম্বর শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পরীক্ষার্থীদের উদ্দেশ্যে রায় দেন, শুধুমাত্র ২১ জন মামলাকারী প্রার্থী নন, এবারের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন লক্ষাধিক টেট ‘অনুত্তীর্ণ’ প্রার্থী। যাঁরা একই কারণে ২০১৪ সাল এবং ২০১৭ সালের টেটে উত্তীর্ণ হতে পারেননি। অর্থাৎ যে সংরক্ষিত প্রার্থীরা ৮২ নম্বর পেয়েছিলেন, তাঁরা নম্বরের ভিত্তিতে যোগ্য বলে বিবেচিত হবেন।

 

আরও পড়ুন-
স্বাভাবিকের চেয়ে নিম্নমুখীই রয়েছে তাপমাত্রার পারদ, এখনই কি শীত এসে গেল বাংলায়?
ইলন মাস্কের দাপটের মধ্যেই বসে গেল টুইটার! সকাল থেকে ‘আরেকটি শট দিন’ লেখা দেখে ক্লান্ত ব্যবহারকারীরা
পাকিস্তান-চিন অর্থনৈতিক করিডোর নিয়ে উদ্বেগে ভারত, সার্বভৌমত্বে থাকা এলাকায় নাক গলাচ্ছে দুই প্রতিবেশী দেশ?

Share this article
click me!