৪০৩৭ কোটি টাকার জালিয়াতির অভিযোগ, কলকাতার একটি বেসরকারী সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই

ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগ তুলে ওই বেসরকারী সংস্থার পরিচালকের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অভিযোগের ভিত্তিতেই মামলা দায়ের করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 26, 2022 10:32 AM IST

ফের ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগ শহরে। কলকাতার একটি প্রাইভেট কোম্পানির বিরুদ্ধে এবার ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ আনল সিবিআই। ২০টি ব্যাঙ্কের একটি কনসোর্টিয়ামের কাছে ৪,০৩৭.৮৭ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগ তুলে ওই বেসরকারী সংস্থার পরিচালকের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অভিযোগের ভিত্তিতেই মামলা দায়ের করা হয়েছে মেসার্স কর্পোরেট পাওয়ার লিমিটেডের বিরুদ্ধেও।

এই মামলার তদন্তে ইতিমধ্যেই দেশের ১৬টি শহরে তল্লাশি চালিয়েছে পুলিশ। এর মধ্যে রয়েছে নাগপুর, মুম্বাই, রাঁচি, কলকাতা, দুর্গাপুর, গাজিয়াবাদ, বিশাখাপত্তনম-সহ আরও বেশ কয়েকটি জায়গা। এই তল্লাশি অভিযানের পরই ওই সংস্থার বিরুদ্ধে যাবতীয় তথ্য প্রমাণ ও নথি সংগ্রহ করা হয়েছে। এই মর্মে গত শুক্রবার সিবিআই-এর তরফে একটি বিবৃতিও জারি করা হয়েছিল। এই বিবৃতি অনুসারে, 'ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, লিড ব্যাঙ্ক, ৩০.০৯.২০১৩ তারিখে অ্যাকাউন্টটিকে এনপিএ হিসাবে ঘোষণা করেছে এবং পরবর্তীকালে, অন্যান্য সদস্য কনসোর্টিয়াম ব্যাঙ্কগুলিও উক্ত অ্যাকাউন্টটিকে এনপিএ হিসাবে শ্রেণীবদ্ধ করেছে৷ ২৫.১০.২০১৯ তারিখে উল্লিখিত ঋণগ্রহীতা সংস্থার অ্যাকাউন্টগুলি জালিয়াতি হিসাবে ঘোষণা করা হয়েছিল।'

এখানেই শেষ নয় ওই সংস্থার বিরুদ্ধে তথ্য লোপাটের চেষ্টার অভিযোগও করা হয়েছে। ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে হওয়া প্রকল্পগুলির খরচের এবং ব্যাঙ্কের তহবিলের বিবরণ সরিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ করা হয়। এটাও অভিযোগ করা হয়েছিল যে বাণিজ্য প্রাপ্য প্রধানত সংশ্লিষ্ট পক্ষের লেনদেন এবং তহবিলগুলি বিভিন্ন কোম্পানির ওয়েবে ডাইভার্ট করা হয়েছিল যেগুলি ডামি অ্যাকাউন্ট ছিল, সেই অনুযায়ী ঋণগ্রহীতা তহবিল বন্ধ করতে সক্ষম হয়েছিল।

Share this article
click me!