৮ মাস পর প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাংলার জন্য টাকা বরাদ্দ, ৮ হাজার ২০০ কোটি পাবে রাজ্য

তবে রাজ্যের সঙ্গে এই প্রকল্প নিয়ে কেন্দ্রের বিবাদ দীর্ঘদিনের। কেন্দ্র এই প্রকল্পে রাজ্যকে টাকা দেয় না বলে বারবার অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে এই প্রকল্পের টাকা পাওয়ার কোনও হিসেব দিতে পারেনি বাংলা, এমনই অভিযোগ নরেন্দ্র মোদী সরকারের।

Web Desk - ANB | Published : Nov 24, 2022 1:18 PM IST

কেন্দ্রীয় সরকারের তরফে ২০১৬ সালে ঘোষণা করা হয়েছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় ২.৯৫ কোটি মানুষের পাকা বাড়ির প্রয়োজন। এর মধ্যে অনেককেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে পাকা বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। এখনও প্রচুর বাড়ি পাকা করা হয়নি। সেই বিষয়টিকেই সামনে রেখেই আগামী দিনে বাকি কাজ সম্পন্ন করার জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ২০২৪ সাল পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

তবে রাজ্যের সঙ্গে এই প্রকল্প নিয়ে কেন্দ্রের বিবাদ দীর্ঘদিনের। কেন্দ্র এই প্রকল্পে রাজ্যকে টাকা দেয় না বলে বারবার অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে এই প্রকল্পের টাকা পাওয়ার কোনও হিসেব দিতে পারেনি বাংলা, এমনই অভিযোগ নরেন্দ্র মোদী সরকারের। এই টানাপোড়েনের মধ্যে নতুন খবর পেল রাজ্য। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী আবাস যোজনায় রাজ্যকে ৮ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। বৃহস্পতিবারই কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যকে এবিষয়ে জানানো হয়েছে।

বুধবার এই বিষয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন চাহিদা মতো সার ও ১০০ দিনের কাজের টাকা দেওয়ার বিষয়ে, রাজ্যের পাশাপাশি বিরোধীরাও কেন্দ্রের কাছে দরবার করুন। ৮ মাস বন্ধ থাকার পর কেন্দ্র এই প্রকল্পের টাকা বরাদ্দ করল । কেন্দ্রীয় প্রকল্পের টাকা বন্ধ করা নিয়ে বুধবারই সরব হন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের কাছে কেন্দ্রীয় সরকারি প্রকল্পের টাকা রাজ্যের কাছে যাতে না আসে তা নিয়ে বিরোধীদের ভূমিকার কড়া সমালোচনা করেন মমতা। তিনি বলেন ' আমরাও অনেক দিন বিরোধী রাজনীতি করেছি। কিন্তু কোনওদিন উন্নয়নকে স্তব্ধ করিনি। লক্ষ্মীর ভাণ্ডার, পুরো রাজ্যের টাকা, তা নিয়েও চিঠি লিখেছে, যে লক্ষ্মীর ভাণ্ডারে টাকা মিসইউজ করছে, কোথা থেকে এল? আর এরা হচ্ছে, শুধু বদনাম করতে পারে। '

উল্লেখ্য, ২০১৫ সালে চালু করা হয়, প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) হল ভারত সরকারের একটি প্রকল্প যার মাধ্যমে সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল মানুষদের জন্য সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান করা হয় । কখনও কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল, তো কখনও কেন্দ্রের টাকা নয়ছয়ের অভিযোগ! এই নিয়ে কখনও প্রধানমন্ত্রী, তো কখনও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে চিঠি লিখেছেন শুভেন্দু অধিকারী। তারপরই কেন্দ্র টাকা দেওয়া বন্ধ করে দিয়েছিল।

কেন্দ্রীয় প্রকল্প প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম বদলে বাংলা বাড়ি নাম দিয়ে রাজ্য সরকার প্রচার করে বলে অভিযোগ জানিয়েছিলেন শুভেন্দু। এমনকি সম্প্রতি, ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগে CBI তদন্তের দাবিতে, কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন শুভেন্দু। এরপরেই বারবার বিরোধী ভূমিকা নিয়ে সরব হন মমতা।

Share this article
click me!