কাশ্মীরে তুষারপাতের প্রভাবে আজ মরশুমের শীতলতম দিন কলকাতায়, আগামী ৫ দিন ঠান্ডা থাকবে

আপাতত এমনই ঠান্ডা থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এর থেকে বেশি শীত পড়বে না। তবে সোমবার থেকে দার্জিলিংএর বৃষ্টি হতে পারে।

 

Web Desk - ANB | Published : Dec 17, 2022 11:13 AM IST / Updated: Dec 17 2022, 10:48 PM IST

এই মরশুমের শীতলতম দিন আজ। শনিবার অর্থাৎ ১৭ ডিসেম্বর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। আগামী দিনে আরও জাঁকিয়ে শীত পড়বে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রির আশেপাশে। দিনভর মিঠেকড়া রোদ আর সঙ্গে উত্তুরে হিমেল হাওয়া। যা শীত প্রিয় বাঙালিদের অত্যান্ত প্রিয়। সপ্তাহের শেষ দিনও এমনই শীতল আবহাওয়া থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে। আগামিকাল অর্থাৎ রবিবার দিনের তাপমাত্রা ২৫ ডিগ্রির আশেপাশে। রাতের তাপমাত্রা থাকবে ১৪ ডিগ্রির কাছাকাছি।

এই মুহূর্তে উত্তর পশ্চিম দিক থেকে হুহু করে ঠান্ডা হাওয়া ঢুকছে। ফলে দিনের আর রাত্রে তাপমাত্রায় নরমাল থেকে দুই থেকে তিন ডিগ্রি নিচে নেমে যাচ্ছে। কলকাতার ক্ষেত্রে আজকের তাপমাত্রা ১৩.২ ডিগ্রি চলছে যা এ বছরের সবথেকে সর্বনিম্ন তাপমাত্রা। আর আমাদের রাজ্যের তাপমাত্রা সব থেকে কম পানাগড়ে ৮.৬ডিগ্রি আর তার পরই রয়েছে সিউড়ি ৯.০ ডিগ্রি। কল্যাণীর তাপমাত্রা ৯.৮ ডিগ্রি। শ্রীনিকেতনে ৯.৩ ডিগ্রি। আলিপুর হাওয়া অফিসের ডিরেক্টর গণেশ কুমার দাস জানিয়েছেন আগামী দুই থেকে তিন দিন আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না।

আলিপুর হাওয়া অফিস আরও জানিয়েছে, কলকাতার তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের খুব একটা নিচে যাবে না। ঠান্ডা আপাতত কয়েক দিন থাকলেও আরও বেশি শীত পড়ার তেমন কোনও সম্ভাবনা নেই। হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে এই এলাকায় কোন সিস্টেম নেই তাই দক্ষিণবঙ্গে আগামী ৫ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আবহাওয়ার পূর্বাভাস হল- পরশু অর্থাৎ সোমবার থেকে দার্জিলিঙ হালকা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। দার্জিলিং বাদ দিয়ে আর কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা নাই। উওরবঙ্গে সকালে হালকা কুয়াশা থাকবে সম্ভবনা থাকছে।

জম্মু-কাশ্মীরে এখন ওয়েদার মাইনাসে চলছে। তার ইম্প্যাক্টটাই আমাদের রাজ্যের তাই আমরা ফিল করছি। আর এই অবস্থাটা এখন থাকবে ভালো শীত যদি বলা যায় আগামী দু থেকে তিন দিন কলকাতাতে থাকবে।.

আরও পড়ুনঃ

KIFF 2022: 'বুম্বা দা কেন পিছনের সারিতে?' মমতাকে আক্রমণে এবার অমিত মালব্যর তীর 'প্রসেনজিৎ'

শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে এখনই FIR নয়, কম্বলকাণ্ডে আবারও কলকাতা হাইকোর্ট ফেরাল রাজ্যকে

নজরে মেঘালয় বিধানসভা নির্বাচন, মঙ্গলবার তৃণমূল কর্মীদের উদ্দেশ্যে শিলং-এর ভাষণ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়

Share this article
click me!