কলকাতায় এলেও অমিত শাহের সময় পরিমিত, ফের পিছিয়ে গেল জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন

স্বরাষ্ট্রমন্ত্রীকে দিয়ে উদ্বোধন করানোর জন্য আবেদন পত্র পাঠানো হয়েছিল। কিন্তু, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সেই আবেদনের জবাব পাওয়া যায়নি বলে জানা গেছে। 

Web Desk - ANB | Published : Dec 17, 2022 2:27 AM IST / Updated: Dec 17 2022, 08:00 AM IST

দীর্ঘদিন ধরেই দোটানায় রয়েছে জোকা-তারাতলা মেট্রো রুট। ২০ বছর আগে এই রুটে মেট্রো চলাচলার শিলান্যাস করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২২ সালের ডিসেম্বরে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দিতে কলকাতায় এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে হওয়া ওই বৈঠক সেরে মেট্রোর উদ্বোধন করার কথা ছিল তাঁর। কিন্তু, এক ঝাঁক কর্মসূচির চাপে আপাতত স্থগিতই রাখতে হল সেই পরিকল্পনা।

কলকাতায় এলেও অমিত শাহের সময় অত্যন্ত স্বল্প। তাই ১৭ তারিখ, শনিবার উদ্বোধন করা হবে না জোকা-তারাতলা মেট্রো। শনিবার বেলার দিকেই নতুন জোকা থেকে বিবাদী বাগ রুটের মেট্রো প্রকল্পের মধ্যে জোকা থেকে তারাতলা অংশটির উদ্বোধন করার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। সেই পরিকল্পনা করে আবেদনও জানানো হয়েছিল তাঁর কার্য দফতরে। কিন্তু, ১৬ ডিসেম্বর, শুক্রবার সন্ধ্যায় কলকাতা সফরে এলেও শনিবার এই কাজের জন্য তাঁর যথেষ্ট সময় পাওয়া যায়নি বলে জানিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। স্বাভাবিকভাবেই, সমস্ত আয়োজন সম্পূর্ণ হয়ে থাকলেও ২০২২-এর বড়দিনের আগে বেহালাবাসীর জন্য বড় খবর আসা আপাতত পিছিয়েই গেল।

দীর্ঘ প্রতীক্ষা, পরীক্ষা নিরীক্ষা এবং সর্ব শেষে বিশেষজ্ঞদের অনুমোদনের পর শনিবার উদ্বোধন হওয়ার কথা ছিল জোকা থেকে তারাতলা রুটের মেট্রো যাত্রার। সূচনা পর্বের জন্য যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছিল মেট্রো কর্তৃপক্ষ। স্বরাষ্ট্রমন্ত্রীকে দিয়ে উদ্বোধন করানোর জন্য আবেদনপত্রও পাঠানো হয়েছিল। যদিও কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা জানিয়েছিলেন, ‘‌মেট্রো উদ্বোধন নিয়ে এখনও নিশ্চিত কোনও খবর নেই। তবে আমরা চাইছি এটা রাজ্যবাসীর কাছে বড়দিনের উপহার হোক।’‌ তাঁর বক্তব্যের পরেই দেখা যায় শুক্রবার সন্ধ্যা পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠানো আবেদনের কোনও জবাব পাওয়া যায়নি। ফলে, শনিবারের উদ্বোধন অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

জোকা থেকে তারাতলা পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার অংশে সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে ট্রেন চালাচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যে কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্রও পেয়েছে তারা। এর পরেই জোকা থেকে তারাতলা পর্যন্ত পরিষেবার উদ্বোধনের পরিকল্পনা করে তারা। জমি জট, মাঝেরহাট সেতু বিপর্যয় এবং আর্থিক প্রতিকূলতা সহ একাধিক সমস্যা হওয়ায় ঝিমিয়ে পড়েছিল জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের কাজ। প্রায় ১০ কিলোমিটার রুটের কাজ শেষ হতে এখনও সময় লাগবে বেশ কয়েক বছর। দেশের আর কোনও মেট্রো প্রকল্প তৈরি করতে এত সময় লাগেনি। এই নিয়ে সমালোচনার মুখে পড়েছিল রেলমন্ত্রক। তাই, আপাতত মাত্র সাড়ে ছ’ কিমি চালু করে সেই খামতি মেটাতে চাইছে রেল।


আরও পড়ুন-
এলন মাস্কের ব্যক্তিগত খবর প্রকাশ করার ‘অপরাধ’, একের পর এক সাংবাদিকের অ্যাকাউন্ট সাসপেন্ড করে দিল টুইটার
পাণিনির ব্যাকরণ সূত্র খোলসা হল ভারতীয় গবেষকের হাত ধরেই, কেমব্রিজের ঋষি করে দেখালেন অসাধ্য সাধন

৪০০ জনকে কারাদণ্ড, প্রকাশ্য রাস্তায় ক্রেন থেকে ঝুলিয়ে একের পর এক ফাঁসি, হিজাব-আন্দোলন দমাতে নির্মম ইরান সরকার

Share this article
click me!