মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা! হাইকোর্টের প্ৰতি ‘অবমাননাকর’ মন্তব্য করে বিপাকে মমতা

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ পর্ব চলছে। আর এরই মাঝে হাইকোর্টের প্ৰতি ‘অবমাননাকর’ মন্তব্য করে বিপাকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Anulekha Kar | Published : Apr 26, 2024 8:13 AM IST

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ পর্ব চলছে। আর এরই মাঝে হাইকোর্টের প্ৰতি ‘অবমাননাকর’ মন্তব্য করে বিপাকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আদালত অবমাননার অভিযোগ উঠল মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। আদালত অবমাননার অভিযোগে স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করল কলকাতা হাইকোর্ট। এই বিষয়ে বিশেষ বেঞ্চ গঠনের সিদ্ধান্ত নিলেন হাইকোর্টের প্রধান বিচারপতি।

ভরা সভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘এরা আদালত কিনে নিয়েছে। আমি সুপ্রিম কোর্টের কথা বলছি না। সিবিআই, বিএসএফকে কিনে নিয়েছে’। কোনও বিচারপতির নাম না নিয়েই মুুখ্যমন্ত্রী বলেন, “বিচারপতি নিয়ে আমি কিছু বলছি না, কিন্তু রায়দান নিয়ে বলার অধিকার রয়েছে। এই রায় এক তরফা।” কলকাতা হাইকোর্টকে বিজেপির বিচারালয় বলে কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী। নিয়োগ বাতিলের রায়কে ‘বেআইনি’ বলেও চিহ্নিত করেছেন মুখ্যমন্ত্রী। বিচারব্যবস্থাকে নিয়ে করা একাধিক মন্তব্যের ভিত্তিতে বাংলার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে স্বতঃপ্রণোদিত মামলা দায়েরের আবেদন জানিয়েছিলেন বাম নেতা তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। এ ছাড়াও তৈঁর বিরুদ্ধে আলাদা করে আবেদন করেছিলেন অনিন্দ্য সুন্দর দাস এবং কৌস্তভ বাগচী। এই তিনটি আবেদনের ভিত্তিতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা গ্রহণ করে আদালত।

আপাতত মামলা সংক্রান্ত সমস্ত নথি ও ফাইলপত্র প্রধান বিচারপতির কার্যালয় জমা থাকবে বলে জানিয়েছে আদালত। কোন ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে, তা ঠিক করবে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমনের সচিবালয়।

 

Share this article
click me!