Weather Update: আগামী ৩দিনের মধ্যে বদলে যাবে রাজ্যের আবহাওয়া! কী খবর শোনাল আলিপুর

শেষ হাসি হাসবে তো সেই আবহাওয়া দফতর। তাদের পূর্বাভাসেই স্বস্তি আনতে পারে প্রাণে। কবে আসবে বৃষ্টির সুখবর। তা জানতে অধীর আগ্রহে অপেক্ষা করে সবাই।

Parna Sengupta | Published : Apr 25, 2024 6:47 PM IST / Updated: Apr 26 2024, 06:45 AM IST

সারাদিন বাইরে লু বইছে। এ এক অদ্ভুত গরম। ঘাম বিশেষ নেই। অথচ শরীর জ্বলছে জ্বালাপোড়া রোদে। সকাল ৮টার পর থেকেই তীব্র রোদের তেজে মাথা খারাপ দশা মানুষের। ঠান্ডা জল থেকে কোল্ড ড্রিঙ্কস, ডাবের জল থেকে ওআরএস- কিছুতেই মিলছে না স্বস্তি। মিলিয়ন ডলারের প্রশ্ন বৃষ্টি কবে হবে দক্ষিণবঙ্গে বিশেষ করে কলকাতায়? এই প্রশ্নের উত্তর খুঁজতে হিমশিম সাধারণ মানুষ। বেলা ৮টার পরে বের হলেই রোদের তেজে মাথা খারাপ দশা। আদৌ কি স্বস্তির খবর শোনাতে পারল হাওয়া অফিস?

দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহে জারি হয়েছে হাই অ্যালার্ট। দিনদিন লাগাতার বেড়েই চলেছে তাপমাত্রা। এই বুঝি বৃষ্টি হবে, মিটবে দহন জ্বালা! কিন্তু শেষ হাসি হাসবে তো সেই আবহাওয়া দফতর। তাদের পূর্বাভাসেই স্বস্তি আনতে পারে প্রাণে। কবে আসবে বৃষ্টির সুখবর। তা জানতে অধীর আগ্রহে অপেক্ষা করে সবাই।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সামান্য মেঘলা থাকবে। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৪০ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। শুক্রবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জন্য তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি করেছে আইএমডি। আবহাওয়া আগামী তিন দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। যার জেরে আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ২-৪ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। অর্থাৎ গরম আরও বাড়বে। দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, এদিনের বাকি সময় এবং পরের সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত আপাতত কোথাও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

তাপপ্রবাহের লাল সতর্কতা রয়েছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে। হুগলী, বীরভূম, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমানে তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। রবিবার থেকে বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলার জন্য আপাতত কমলা সতর্কতা জারি রয়েছে। কলকাতাতেও তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। অর্থাৎ সামান্য বৃষ্টির পূর্বাভাসও দিতে পারে নি আবহাওয়া অর্থাৎ এপ্রিলের শেষে আর বৃষ্টি হবে না। তবে উত্তরের দুই জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!