কলকাতায় রাত-দিন লোডশেডিং! তীব্র গরমের মধ্যে প্রাণ প্রায় ওষ্ঠাগত শহরবাসীর

চারিদিকে তীব্র দাবদাহ। তারমাঝেই দিনে, দুপুরে বা গভীর রাতে অস্বস্তি বাড়াচ্ছে লোডশেডিং!

Anulekha Kar | Published : Apr 26, 2024 4:52 AM IST

চারিদিকে তীব্র দাবদাহ। তারমাঝেই দিনে, দুপুরে বা গভীর রাতে অস্বস্তি বাড়াচ্ছে লোডশেডিং। সন্ধে হলেই দফায় দফায় লোডশেডিং হচ্ছে শহরের আনাচে কানাচে। উত্তর কলকাতা হোক বা দক্ষিণ লোডশেডিংয়ের কবল থেকে বাঁচছে না কেউই। লোডশেডিংয়ের কবল থেকে রেহাই পাচ্ছে না সল্টলেকও। বৃহস্পতিবার রাতে সারাদিন অন্ধকারে ডুবে যায় সল্টলেক চত্বরও।

তবে বেশ তৎপরতায় রয়েছে বিদ্যুৎ দফতরও। যতো তাড়াতাড়ি সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে তাঁরা। এদিকে নেই বৃষ্টির কোনও পূর্বাভাস। বিন্দুমাত্র বৃষ্টির আভাস পায়নি আবহাওয়া দফতর। তার মধ্যে লোডশেডিংয়ের ধুম প্রাণ ওষ্ঠাগত করেছে কলকাতাবাসীর ।

আগামী সপ্তাহতেও গরম কমার কোনও লক্ষণ নেই বলেই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সর্তকতা রয়েছে। বৃহস্পতিবার ছিল রেকর্ড তাপমাত্রা। প্রায় ৪১.৬ ডিগ্রি ছুঁয়েছিল পারদ। বিগত ৫০ বছরে এদিন কলকাতায় দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছিল। শুক্রবারও সারাদিন তাপমাত্রা থাকবে ৪১ থেকে ৪২ ডিগ্রির কাছাকাছি। গরমের দাপট থেকে রক্ষা পাচ্ছে না উত্তরবঙ্গও। মূলত মালদহ, উত্তর-দক্ষিণ দিনাজপুর, এই জেলাগুলিতে তাপপ্রবাহের তীব্র তাপপ্রভাবে সতর্কতা রয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে আগামী ৫ দিন আর্দ্রতাজনিত অস্বস্তিকর আবহাওয়া থাকবে বলে জানা গিয়েছে।

Share this article
click me!