৪৪ দিন পর অবশেষে ডিএ-এর দাবিতে উঠল অনশন, আন্দোলনে অনড় থাকার ঘোষণা সরকারি কর্মীদের

বকেয়া ডিএ এবং ডিএ-এর দাবিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে আন্দোলন একই রকমভাবে চলবে বলে জানানো হয়েছে।

Web Desk - ANB | Published : Mar 25, 2023 9:59 AM IST

অবশেষে মহার্ঘ ভাতার দাবিতে অনশন প্রত্যাহার করলেন সরকারি কর্মচারীরা। টনা ৪৪ দিন অনশন চালিয়ে যাওয়ার পর ২৫ মার্চ শনিবার ধর্মতলার অনশন কর্মসূচি স্থগিত করলেন তাঁরা। তবে বকেয়া ডিএ-এর দাবিতে আন্দোলন চলবে বলেও জানিয়েছেন তাঁরা। অনশন তুলে নেওয়ার মূল কারণ হিসেবে কর্মীদের শারীরিক অবস্থার অবনতির কথাই বলা হয়েছে। সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছে, দীর্ঘ অনশনের ফলে অসুস্থ হয়ে পড়ছেন একাধিক কর্মী। অনেকেরই কিডনির সমস্যা দেখা দিচ্ছে। অনেকের আবার গ্যাসট্রিক জনিত সমস্যা হচ্ছে। তাই কর্মীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই ডিএ আন্দোলন স্থগিত রাখ হয়েছে বলে জানাচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ। তবে বকেয়া ডিএ এবং ডিএ-এর দাবিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে আন্দোলন একই রকমভাবে চলবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, আর্থিক বর্ষের শেষে এসে নতুন করে ডিএ দাবিতে রাজ্য সরকারের উপর চাপ বাড়াচ্ছে যৌথমঞ্চ। আগামী ২৬ মার্চ থেকেই নতুন কর্মসূচি আন্দোলনকারীদের। আগামী ২৬ মার্চ বকেয়া ডিএ-এর দাবিতে সরাসরি মুখ্যমন্ত্রীকে গণ ই-মেল করার সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্মচারিরা। আগামী ৩০ মার্চ রাজ্য জুড়ে গণছুটি নেওয়ার কথাও ঘোষণা করেছে তাঁরা। উল্লেখ্য গত ১০ মার্চও রাজ্য জুড়ে কর্মবিরোতির ডাক দিয়েছিল সংগ্রামী যৌথমঞ্চ। এবার আবার কয়েকদিনের মধ্যেই ফের একবার গণছুটির ডাক দিল আন্দোলনকারীরা। মুখ্যমন্ত্রীকে পাঠানো হবে গণ ই-মেইলও।

প্রসঙ্গত, প্রসঙ্গত বকেয়া ডিএ ও কেন্দ্রীয় হারে ডিএ-এর দাবিতে সরব সরকারি কর্মীরা। শহিদ মিনারের নীচে চলছে অবস্থান কর্মসূচি। গত শনিবারই শনিবার ৫১ দিনে পড়ল ডিএ ধর্নামঞ্চের অবস্থান। গত শনিবারও অনশন মঞ্চে অসুস্থ হয় পড়েছিলেন আরও এক অনশনকারী। বকেয়া ডিএ ও কেন্দ্রীয় হারে ডিএ-এর দাবিতে আজ ৫১ দিন ধরে শহীদ মিনারের নীচে চলছে অবস্থান আন্দোলন। অনশনের জেরে শনিবার ধর্নামঞ্চেই অসুস্থ হয় পড়লেন সমরেন্দ্রনাথ রায় নামের এক অনশনকারী। সঙ্গে সঙ্গে তাঁকে নিয়ে যাওয়া হয় নিকটবর্তী হাসপাতালে। অন্যদিকে আন্দোলনকারীদের পাশে থাকার বার্তা দিয়ে গত শনিবার দিনভর শহিদ মিনারের নীচে অনশনে বসলেন ভাঙড়ের আইএসএফ বিধায়ক নৌশাদ সিদ্দিকি। এদিন সকাল ১০টা থেকে রাজ্যজুড়ে চলে গণ অনশন কর্মসূচি। পাশাপাশি আজ থেকেই ডিজিটাল স্ট্রাইকও ঘোষণা করেন আন্দোলনকারীরা। অর্থাৎ নির্ধারিত সময়ের বাইরে ব্যক্তিগত মোবাইল বা ল্যাপটপেও ডেটা খরচ করে আর কোনও কাজ করবেন না তাঁরা। এই ডিজিটাল স্ট্রাইকের কথা অবশ্য আগেই জানিয়েছিলেন আন্দোলনকারীরা।

পঞ্চমবারেও পিছিয়ে গেল শুনানি। মঙ্গলবারেও ডিএ মামলায় রায় দিল না সুপ্রিম কোর্ট। এর আগে ১৫ মার্চ ডিএ মামলায় শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু সেদিনও পিছিয়ে যায় রায়দান। আজ ২১ মার্চ ফের শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু এদিনও এই মামলার শুনানি স্থগিত রাখল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে ডিএ মামলায় আগামী শুনানি হবে এপ্রিলে। গত বছরের ৫ ডিসেম্বর ডিএ মামলার প্রথম শুনানির দিন ছিল। কিন্তু শুনাই হয়নি। পরপর চার বার শুনানি পিছিয়ে অবশেষে ২১ মার্চ মামলাটির শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু মঙ্গলবারও হল না শুনানি। আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ১১ এপ্রিল হবে এই মামলার শুনানি।

আরও পড়ুন - 

আবার বেড়ে গেল কেন্দ্র সরকারি কর্মচারীদের ডিএ, মার্চ মাসেই অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা

এবার সুকন্যার পাশে স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়, অনুব্রত-কন্যার দেখভালের জন্য দলীয় কর্মীদের বিশেষ নির্দেশ

বগটুই নিয়ে দলীয় বৈঠকে আক্ষেপ তৃণমূল সুপ্রিমো মমতার, 'ওনার রাগ হয়েছে' বলে পাল্টা তোপ শুভেন্দুর

Share this article
click me!