লোকাল ট্রেনে জুড়ছে প্রথম শ্রেণির কামরা, ভাড়া পাঁচ গুণ, জেনে নিন কোন লাইনে চালু হবে পরিষেবা

এই কোচ লাগিয়ে শুরু হচ্ছে পরীক্ষামূলক যাত্রা। অফিস যাত্রী, অন্তঃসত্ত্বা ও অসুস্থ মহিলাদের জন্য বিশেষ সুবিধা আনতে চলেছে এই ট্রেনের রেক।

 

Sayanita Chakraborty | Published : Nov 28, 2023 2:45 AM IST / Updated: Nov 28 2023, 08:16 AM IST

লোকাল ট্রেনের ওপর ভরসা করে চলে বহু মানুষ। অফিস যাওয়া থেকে নিত্য দিনের স্কুল কলেজে যেতে এই লোকালই ভরসা। লোকাল ট্রেনে যাত্রা করতে ঘড়ির কাঁটা ধরে স্টেশনে হাজির হন সকলে। হাজার হাজার লোকের সঙ্গে ঠেলাঠেলি করে যাত্রা করতে হয় অনেককে। এবার আর চিন্তা নেই। এবার লোকাল ট্রেনে জুড়ে প্রথম শ্রেণির কামরা। শিয়ালদহ-কন্যাণী মহিলা স্পেশ্যাল কোচে লাগানো হচ্ছে এই কোচ। এই কোচ লাগিয়ে শুরু হচ্ছে পরীক্ষামূলক যাত্রা। অফিস যাত্রী, অন্তঃসত্ত্বা ও অসুস্থ মহিলাদের জন্য বিশেষ সুবিধা আনতে চলেছে এই ট্রেনের রেক।

সাজগোজ-পরিচ্ছন্নতার দিক থেকে এটি একেবারে অন্যরকম। কামরার ভাড়া নিয়ে বিশেষ বার্তা দেওয়া হয়েছে রেলের পক্ষ থেকে। শিয়ালদহ থেকে বিধাননগরের এমনি কামরার ভাড়া ৫ টাকা। ট্রেনের মান্থলি ভাড়া ১০০ টাকা। তেমনই এমন কামরার ভাড়া ২৫ টাকা। মান্থলি ৩৪৫ টাকা। প্রায় তিন গুণ ভাড়া বেশি এই সকল কামরার। কল্যাণীর ভাড়া ১৫ টাকা এবং মান্থলি ২৭০ টাকা। এক্ষেত্রে ৯০ টাকা ভাড়া স্পেশ্যাল কামরার। আর মান্থলি হবে ৯২৫ টাকা।

এই প্রসঙ্গে ভিন্ন স্তরের মানুষের ভিন্ন মানসিকতার প্রকাশ পাওয়া গিয়েছে। কেউ যেমন মনে করছেন সুবিধা হবে তেমনই কেউ মনে করছেন টিকিটের দাম বেড়ে যাওয়ায় সমস্যা হবে। তেমনই আরপিএফ-র সূত্রে বলা হয়েছে, প্রতিদিনই ধরপাকড় নিয়ে ঝামেলার পাশাপাশি নানান অভিযোগের বন্যা বয়ে যায়। মুম্বইতে এই ধরনের কামরা চালু হলেও পরিকাঠামোগত ও যাত্রীর মানসিকতা ভিন্ন।

সব মিলিয়ে এই নতুন উদ্যোগ আদৌ সফল হয় কি না তা সময় বলবে। আপাতত পরীক্ষামূলক ভাবে চালু হচ্ছে এই সকল কামরা। লোকাল ট্রেনে জুড়তে চলেছে প্রথম শ্রেণির কামরা।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

ঘনীভূত হচ্ছে দুর্যোগ, দেখে নিন কেমন থাকবে মঙ্গলবার গোটা দিনের আবহাওয়া

Darjeeling: শীতে দার্জিলিং বেড়াতে যাচ্ছেন? তৈরি থাকুন, দিতে হবে কর

Share this article
click me!