Weather Updates: ঘূর্ণাবর্ত ও পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে কি বাড়বে ঠান্ডা? জেনে নিন কেমন থাকবে সোমবারের আবহাওয়া

ঘূর্ণাবত আজ সোমবার সেটি নিম্নচাপের চেহারা নিতে পারে। ফলে ঠান্ডা আবহাওয়া অনুভব করতে পারেন।

Sayanita Chakraborty | Published : Nov 27, 2023 1:34 AM IST / Updated: Nov 27 2023, 07:38 AM IST

শনিবারই মৌসম ভবন জানিয়েছে, রবিবার দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হবে। যে কারণে আজ সোমবার সেটি নিম্নচাপের চেহারা নিতে পারে। ফলে ঠান্ডা আবহাওয়া অনুভব করতে পারেন। এদিকে কদিন ধরে কলকাতা ও লাগোয়া এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে। যে কারণে শীত এসে গিয়েছে বলা চলে।

সোমবার থেকে গোটা বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে গভীর নিম্নচাপ। যা শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না তা এখনও বলা সম্ভব হয়নি।

আবহাওয়া দফতরের রিপোর্ট অনুসারে, চলতি সপ্তাহের গোড়াতেই বঙ্গোপসাগরের ফের তৈরি হতে চলেছেন একটি গভীর নিম্নচাপ। সেই গভীর সেই নিম্নচাপ আর শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে যে পরিণত হবে না, এমন কথা নিশ্চিন্ত ভাবে বলতে পারছে না আবহাওয়া দফতর। তাদের মতে, ওই গভীর নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয় এবং ওড়িশা-অন্ধ্র উপকূলে এসে হাজির হতে পারে।

বাঁকুড়া পুরুলিয়ার মতো রাজ্যের পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় সর্বনিম্ন তাপমাত্রা নেমে গেলে ১৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে থাকেবে। আজ কলকাতাতে ২০ ডিগ্রির নীচের নেমে যেতে পারে পারদ। দিনের বেলায় চড়া রোদে শীতের অনুভূতি কম থাকবে। তবে, ভোরের বেলা ও সন্ধ্যায় তা বেশি অনুভূত হবে। শীতের স্থায়িত্ব কতদিনের এবিষয় নিশ্চিত জানা যায়নি।

তবে, নিম্নচাপ বুধবারের মধ্যে আরও শক্তিশালী হবে। অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে নিম্নচাপটির অভিমুখ আছে। যার গতি পরে পরিবর্তন হতে পারে। বাংলায় এর প্রভাব সরাসরি না পড়লেও নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকে রাজ্যের হাওয়া বদল হবে।

আপাতত শীত মাত্র দুদিন স্থায়ী হবে। মঙ্গলবার থেকেই আকাশ মেঘলা দেখা যাবে। তেমনই সোমবার হালকা ঠান্ডা অনুভূত হতে পারে। নতুন করে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। তবে, উত্তরের জেলাগুলোতে শীতের অনুভূত হতে পারে।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

কলকাতা : পাঁচ হাসপাতাল, ১২ ঘণ্টা হয়রানি! 'রেফার' রোগের ফাঁসে বৃদ্ধা

এবার মিড ডে মিল-এ দুর্নীতিতে সিবিআই তদন্ত! দাবি শুভেন্দু অধিকারীর

Share this article
click me!