বিক্ষোভের মাঝেই নয়া বিজ্ঞপ্তি মমতার! রাজ্য সরকারি কর্মীদের জন্য ‘বিশেষ’ সুবিধা ঘোষণা

দারুণ খবর সরকারি কর্মীদের জন্য। সামনেই দুর্গাপুজো। এই আবহে এবার পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের জন্য জারি করা হল একটি নয়া বিজ্ঞপ্তি। রাজ্য অর্থ দফতরের তরফ থেকে এই বিজ্ঞপ্তি জারি করতেই মুখ হাসি ফুটেছে বহু সরকারি কর্মচারীর।

Parna Sengupta | Published : Sep 15, 2024 7:05 PM IST

112

সরকারি কর্মীদের জন্য মাঝেমধ্যেই কেন্দ্র এবং রাজ্য সরকারগুলির তরফ থেকে নিত্যনতুন বিজ্ঞপ্তি জারি করা হয়। এবার যেমন রাজ্য অর্থ দফতরের তরফ থেকে এমনই একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

212

সেখানে বলা হয়েছে, রাজ্য সরকারি কর্মচারীরা (Government Employees) ‘বিশেষ’ সুবিধা পাবেন। একইসঙ্গে এই নোটিশে তাঁদের জন্য বেশ কিছু জরুরি নির্দেশও দেওয়া হয়েছে।

312

সম্প্রতি অর্থ দফতরের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে, রাজ্য সরকারি কর্মীদের জিপিএফ সুদের হার সম্বন্ধে বলা হয়েছে।

412

অতীতে কেন্দ্রের অর্থ মন্ত্রকের তরফ থেকে জেনারেল প্রভিডেন্ট ফান্ড নিয়ে সুদের হার সম্বন্ধিত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। এবার রাজ্য সরকারও (Government of West Bengal) ওই একই পথে হাঁটল।

512

অর্থ দফতরের তরফ থেকে নয়া বিজ্ঞপ্তি জারি করা বলা হয়েছে, এপ্রিল থেকে জুন মাস অবধি সরকারি কর্মচারীরা ত্রৈমাসিকে ৭.১% হারে জিপিএফ (General Provident Fund) গচ্ছিত অর্থে সুদ পাবেন।

612

রাজ্যপালের তরফ থেকে ইতিমধ্যেই এই নিয়ে অনুমোদন পাওয়া গিয়েছে। এরপরেই রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশে এই নয়া বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

712

বলা হয়েছে, পশ্চিমবঙ্গে সার্ভিসে থাকা কর্মচারীরা জিপিএফ ও পশ্চিমবঙ্গের কনট্রিবিউটরি ফান্ডে এই নির্ধারিত সুদের হার প্রযোজ্য হবে।

812

এখানেই শেষ নয়, ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্য সরকার সাধারণত যে সকল ক্ষেত্রে জিপিএফ (GPF) সুদ প্রদান করে থাকে, সেখানেও নাকি এই সুদের হার এবার প্রযোজ্য হবে।

912

এদিকে আবার গত কয়েক বছর ধরে অনলাইনে জেনারেল প্রভিডেন্ট ফান্ড স্টেটমেন্ট দেখা যাচ্ছিল।

1012

তবে এবার থেকে নয়া নিয়ম অনুযায়ী, স্টেটমেন্টের হার্ড কপি মিলবে না। এবার থেকে সরকারি কর্মচারীরা বাংলার প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল অফিসের পোর্টালে গিয়ে এই স্টেটমেন্ট দেখতে এবং ডাউনলোড করে নিতে পারবেন।

1112

জেনারেল প্রভিডেন্ট ফান্ড সম্বন্ধিত আগের বিজ্ঞপ্তি বাদে পিএজি আরও একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। সেখানে বলা হয়েছে, রাজ্য সরকারি কর্মীরা অনলাইনেই জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বার্ষিক রিপোর্ট চেক করে নিতে পারবেন।

1212

একইসঙ্গে সরকারি শিক্ষকদের উদ্দেশে জিপিএফ লোন সম্বন্ধিত একটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে শিক্ষকদের ‘বিশেষ সুবিধা’ পাওয়ার কথা বলা হয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos