দুর্যোগ মাথায় নিয়ে ৬ দিনে জুনিয়র ডাক্তারদের স্বাস্থ্যভবন 'সাফাই' অভিযান, ধর্নামঞ্চ থেকে শুরু উৎসব

গত ৯ আগস্ট উদ্ধার হওয়া তরুণী চিকিৎসকের মৃত্যুর পর থেকেই নির্যাতিতার বিচার ও অধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন জুনিয়র ডাক্তাররা। একমাস পেরিয়ে গেলেও প্রশাসনের সাথে তাদের টানাপোড়েনের মধ্যেই চলছে প্রতিবাদ।

Saborni Mitra | Published : Sep 15, 2024 5:17 AM IST

112
আরজি কর কাণ্ডের প্রতিদাব

আরজি কর হাসপাতালে গত ৯ আগস্ট উদ্ধার হয়েছিন তরুণী চিকিৎসকের দেহ। সেই দিন থেকেই নির্যতিতার বিচার ও তৎকালীন অধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেছিলেন জুনিয়র ডাক্তাররা। দেখতে দেখতে একমাসেরও বেশি সময় পার হয়েছে।

212
লালবাজার অভিযানের পর স্বাস্থ্য ভবন অভিযান

জুনিয়র ডাক্তাররা তাদের পাঁচ দফা দাবি নিয়ে আগেই লালবাজার অভিযান করেছিল। গত মঙ্গলবার থেকে তারা রয়েছে স্বাস্থ্য ভবন সাফাই অভিযানে।

312
৬ দিন পার

মঙ্গলবার বিকেল থেকে শুরু হয়েছিল স্বাস্থ্য় ভবন সাফাই অভিযান। যা এখনও অব্যাহত। দাবি না মানা পর্যন্ত চলবে সাফাই অভিযান-দাবি জুনিয়র ডাক্তারদের।

412
প্রাকৃতিক প্রতিকূলতা

প্রাকৃতিক প্রতিকূলতা মাথায় নিয়েই রাস্তায় বসে রয়েছেন জুনিয়র ডাক্তাররা। সপ্তাহের প্রথম ভ্যাপসা গরমে নাজেহাল হতে হয়েছে। আর সপ্তাহের শেষে প্রবল বৃষ্টি। তবে প্রকৃতির কাছেই তারা হারতে রাজি নয়।

512
এক সপ্তাহে তিনবার আলোচনার পরিস্থিতি

এক সপ্তাহে জুনিয়র ডাক্তারদের সঙ্গে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তিন-তিন বার আলোচনার পরিস্থিতি তৈরি হয়। কিন্তু একবারও সফল হয়নি।

612
স্নায়ুযুদ্ধ

জুনিয়র ডাক্তার বনাম প্রশাসন- ইমেলের পাল্টা ইমেল টানটান স্নায়ুর লড়াই চলছে। বৈঠকের লাইভ স্ট্রিমিং বা ভিডিওগ্রাফি দুটি দাবিতে অনড় থেকেছেন জুনিয়র ডাক্তাররা। কিন্তু কালীঘাটের বাড়িতে সেই দাবি থেকেও সরে আসেন। তারপরেও প্রশাসন হাত তুলে নেয়।

712
নবান্ন থেকে কালীঘাট একই ছবি

জুনিয়র ডাক্তাররা নবান্নেই গিয়েছিলেন আলোচনার জন্য। কিন্তু তাদের শর্তে প্রশাসন রাজি না হওয়ায় তারা সভাঘরে না ঢুকে বাইরে থেকেই চলে আসে। কালীঘাটে অনেকটাই নিচে নেমে বৈঠকে রাজি হয়েছিলয়। কিন্তু 'দেরির' কারণ দেখিয়ে হাত তুলে নেয় প্রশাসন।

812
বৃষ্টি মাথায় নিয়ে ধর্না

কালীঘাট থেকে স্বাস্থ্য ভবন বৃষ্টি মাথায় নিয়ে প্রতিবাদে সামিল কয়েক শো জুনিয়র ডাক্তার। বসে রয়েছে রাতদিন।

912
পাশে মানুষ

তবে জুনিয়র ডাক্তাররা একা নয়, তাদের পাশে রয়েছে রাজ্যের সাধারণ মানুষ। ধনী- দরিদ্র নির্বিশেষে এগিয়ে দিয়েছে সাহায্য়ের হাতে। ধরা পড়েছে অন্য বাংলার ছবি।

1012
নতুন স্লোগান

আরজি করের নির্যতিতার বিচারের দাবিতে শুরু হওয়া আন্দোলন এখান আর শুধুমাত্র 'জাস্টিস ফর আরজি'-এ থেকে নেই। স্লোগানে যোগ হয়েছে হাওয়াই চটি, ১৪তলাও। নতুন নতুন স্লোগাও দিচ্ছেন পড়ুয়ারা।

1112
আন্দোলন যেন উৎসব

জুনিয়র ডাক্তারদের ধর্নামঞ্চ 'মিলনমেলা'। পুজোর মাস খানেক আগেই শুরু হয়েগেছে উৎসব। ঢাঁক থেকে শাঁখ- সবকিছুই মজুত রয়েছে। গান, বাজনা- নতুন এক শান্তিপূর্ণ অবস্থান দেখছে গোটা বিশ্ব।

1212
সুপ্রিম নির্দেশের পরেও কর্মবিরতি চলছে

আরজি কর মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জুনিয়র ডাক্তারদের মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কাজে ফিরতে বলেছিল। কিন্তু সেই মঙ্গলবার থেকেই তারা নতুন করে আন্দোলনের ঝাঁঝ বাড়িয়ে স্বাস্থ্য ভবন অভিযান শুরু করেছিল। যা এখনও চলছে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos