বৃহস্পতিবার থেকে বাড়বে গরম, তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে

হাঁসফাঁস করছে জেলা থেকে শহর। নাজেহাল রাজ্যবাসী। আকাশে একটুকরো কালো মেঘের দেখা নেই। গোদের ওপর বিষফোঁড়ার মত পূর্বাভাস শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বলেছে বৃহস্পতিবার থেকে বাড়বে গরম, তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে।

Parna Sengupta | Published : Apr 17, 2024 6:27 AM IST

18

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই চল্লিশ ডিগ্রি পেরিয়ে গিয়েছে তাপমাত্রা। আরও বাড়বে গরম। পাশাপাশি লু বইবার সম্ভাবনাও রয়েছে।

28

সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত যারা বাড়ির বাইরে বেরোচ্ছেন তাঁরা যেন ছাতা, টুপি এইসব নিয়েই বের হয়। ভোটমুখে এই তীব্র দাবদহে বেশ অস্বস্তির পরিস্থিতি তৈরি হচ্ছে বিভিন্ন জেলায়।

38

উত্তরবঙ্গে এখনও পর্যন্ত ৩৮ থেকে ৩৯ ডিগ্রি মধ্যেই রয়েছে তাপমাত্রা। অন্যদিকে কলকাতায় তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা যেতে পারে ৩৯° সেলসিয়াস পর্যন্ত।

48

গতকাল অর্থাৎ মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস-এর কাছাকাছি ছিল।

58

হাওয়া অফিস বলছে আরও গরম সহ্য করার জন্য প্রস্তুত হতে হবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। গরমের দাপট তো চলবেই, তার সঙ্গে পাল্লা দিয়ে চলবে তাপপ্রবাহও। রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

68

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। সোমবার রাজ্যের সাত জায়গার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছিল।

78

২৪ ঘণ্টার মধ্যে মঙ্গলবার সেই সংখ্যাটা হয়ে দাঁড়ায় ঠিক দ্বিগুণ। মঙ্গলবার রাজ্যের মোট ১৪টি জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়ায়।

88

তবে এই গরমের মধ্যে সামান্য স্বস্তি পেতে পারেন উত্তরবঙ্গবাসীরা। মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলা ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাগুলি হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস।

Share this Photo Gallery
click me!
Recommended Photos