হোলি উপলক্ষ্যে শহরে মোতায়েন ৪ হাজার পুলিশ কর্মী, কড়া নিরাপত্তা ব্যবস্থা কলকাতায়

লালাবাজার সূত্রে খবর গতকাল থেকেই গোটা শহর জুড়ে পুলিশ বাহিনী মোতায়ন করা হয়েছে। থাকছে ড্রোন, সিসিটিভি ক্যামেরা-সহ একাধিক ব্যবস্থা।

Ishanee Dhar | Published : Mar 8, 2023 9:07 AM IST

হোলি উপলক্ষ্যে রং-এর উৎসবে মেতে উঠেছে শহরবাসী। গতকাল দোল ও হলিতে যে কোনওরকমের অপ্রীতিকর ঘটনা এড়াতে মহানগরে মোতায়ন করা হল বিশাল নিরাপত্তা বাহিনী। গোটা শহরজুড়ে মোতায়ন করা হয়েছে প্রায় ৪ হাজার পুলিশ কর্মী। এখানেই শেষ নয় শহরজুড়ে নিরাপত্তা ব্যবস্থায় যাতে কোনও রকমের খামতি না থাকে সে দিকে কড়া নজর রেখেছে কলকাতা পুলিশ। নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র করতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। লালাবাজার সূত্রে খবর গতকাল থেকেই গোটা শহর জুড়ে পুলিশ বাহিনী মোতায়ন করা হয়েছে। থাকছে ড্রোন, সিসিটিভি ক্যামেরা-সহ একাধিক ব্যবস্থা।

হলিতে নিরাপত্তা নিশ্চিত করতে কী কী ব্যবস্থা নিয়েছে কলকাতা পুলিশ?

গতকাল দোল ও আজ হোলি উপলক্ষ্যে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা শহরকে। লালবাজার সূত্রে খবর গতকাল কলকাতায় প্রায় ২ হাজার ৭০০ পুলিশকর্মী মোতায়েন ছিল শহরজুড়ে। আজ হোলির দিন মোতায়েন করা হয়েছে আরও প্রায় ১ হাজার ৩০০ পুলিশকর্মী। এর মধ্যে ২৬ জন ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিক। এছাড়া থাকছে চল্লিশেরও বেশি মোটরসাইকেল। শহরের আনাচে কানাচে নজরদারি চালাবে এই মোটর সাইকেল বাহিনী। যে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি যাতে দ্রুত সামাল দেওয়া যায়, তার জন্য তৎপর থাকবে সেই এলাকাভিত্তিক মোতায়েন থাকা পুলিশ এবং বিশেষ বাহিনী।

এছাড়া গঙ্গার বিভিন্ন ঘাটে মোতায়ন থাকবে কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনী। গঙ্গা ঘাটের পার্শ্ববর্তী এলাকাতেও থাকবে এই বিপর্যয় মোকাবিলা দল। গঙ্গার ঘাট বাদেও প্রায় ৪০টির কাছাকাছি জলাশয়ের কাছেও রাখা থাকবে কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা দল। এছাড়া শহরজুড়ে থাকবে ৬০টি পিসিআর ভ্যান রাখা থাকছে বলেও লালবাজার সূত্রে খবর। দিনে ২৭টি ও বিকেল ১৭টি হাই রেসপন্স ফ্লায়িং স্কোয়ার্ড মোতায়েন রাখার কথাও জানানো হয়েছে। শহরের প্রতিটি প্রান্তে থাকছে নাকা চেকিং। থাকছে ট্র্যাফিক সার্জেন্টের মাধ্যমে শহরের প্রতিটি প্রান্তে পেট্রোলিংয়ের ব্যবস্থা। এছাড়া মদ্যপ অবস্থায় গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে কলকাতা পুলিশ। এছাড়া প্রতিটি থানাকে নির্দেশ দেওয়া হয়েছে, অনিচ্ছুক ব্যক্তিদের জোর করে রং মাখালে তাদের চিহ্নিতকরণ করে কঠোর ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন -

দোলের পরের দিনও অব্যহত গরম, মার্চের প্রথম সপ্তাহেই কাঠফাটা গরমে নাজেহাল বঙ্গবাসী

শুরু হতে চলেছে এসপ্ল্যানেড থেকে হাওড়া মেট্রোর ট্রায়াল রান, ২০২৩-এই সুখবর পেতে চলেছেন বঙ্গবাসী

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামে বড় পতন, দেশীয় বাজারে কি প্রভাব পড়ল? জেনে নিন হোলির দিন দেশজুড়ে কতয় বিকোচ্ছে জ্বালানি

Share this article
click me!