শুরু হতে চলেছে এসপ্ল্যানেড থেকে হাওড়া মেট্রোর ট্রায়াল রান, ২০২৩-এই সুখবর পেতে চলেছেন বঙ্গবাসী

প্রায় ১১ কিলোমিটার পথ আবার মাটির তলা দিয়ে যাত্রা করবে মেট্রো। চলতি বছরের মধ্যেই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রেখেছে কর্তৃপক্ষ।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 11:17 AM IST

গঙ্গার নীচ যাওয়া মেট্রোর অভাবনীয় কারিগরি পরিদর্শনের জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করে বসে রয়েছেন সমস্ত বঙ্গবাসী। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে অবশ্য এই মেট্রো চালু করার পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল। চলতি বছরের মধ্যেই গঙ্গার নীচ দিয়ে মেট্রো পরিষেবা চালু করে দিতে চায় রেল কর্তৃপক্ষ। সেই লক্ষ্যমাত্রা নিয়ে কাজও চলছে জোরকদমে। আগামী কয়েক মাসের মধ্যে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত গঙ্গার তলা দিয়ে মেট্রো ট্রায়াল রান শুরু হবে বলে জানা গেছে। প্রায় ৪.৫ মিটারের কংক্রিটের স্ল্যাব তৈরির কাজ বাকি ছিল গত দেড় বছর ধরে। মাটিতে গর্ত করে এই স্ল্যাব বসাতে হয়েছে। যাতে আবারও জল বেরিয়ে এসে না বিপত্তি হয় তাই পলিইউথিরিন নাম রাসায়নিক ব্যবহার করা হয়েছে। সিমেন্টের সঙ্গে এই রাসায়নিক সংমিশ্রণ করে গ্রাউটিং-এর কাজ করা হয়েছে।

ক্রসিং প্যাসেজের কাজে বিপত্তিতে তৃতীয়বারের জন্য বিপর্যয় ঘটেছিল উত্তর কলকাতার বউবাজার এলাকায়। তাই সেই প্যাসেজ তৈরির কাজ বন্ধ করে বিকল্প আরও একটি ছোট টানেল তৈরির কাজ চলছে। হুগলি নদীর নীচ দিয়ে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। মোট দৈঘ্য ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার মাটির তলা দিয়ে যাবে মেট্রো। মাটির উপর দিয়ে যাবে বাকি ৫.৭৫ কিলোমিটার। এই প্রকল্প শেষ হলে নদীর তলা দিয়ে এই প্রথম মেট্রো চলবে। ভিন রাজ্য থেকে একাধিক মেট্রো প্রকল্পের প্রযুক্তিবিদ এবং ইঞ্জিনিয়াররা এসে অবশিষ্ট থাকা অংশে কীভাবে কাজ করা যায়, তা খতিয়ে দেখেন। তারপরই আলোচনার ভিত্তিতে অবশিষ্ট জটিলতর কাজ শেষ করা গেল।

কংক্রিটের স্ল্যাব তৈরির কাজ এবার সম্পন্ন হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে গঙ্গার নীচ দিয়ে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রোর ট্রায়াল রানও শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-
তালিবানের মুখের ওপর সপাটে জবাব, গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরে স্বর্ণপদক জয় করলেন আফগানিস্তানের তরুণী
হিন্দু মন্দিরে মুসলিম দম্পতির নিকাহ, বিশ্ব হিন্দু পরিষদ ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের উপস্থিতিতে বিয়ে দিলেন মৌলবিরা
বৃষ্টির পূর্বাভাসের মধ্যেই বেড়ে গেল কলকাতার তাপমাত্রা, দোলের দিন কেমন থাকবে বাংলার আবহাওয়া?

মঙ্গলবার কি জ্বালানির দামে হেরফের, নাকি আপাতত স্থিতিশীল রইল দর? চোখ রাখুন লেটেস্ট আপডেটে

Share this article
click me!