প্রবল ঝড়ে রেললাইনে গাছ, শিয়ালদহে ট্রেন চলাচল ব্যাহত-ভোগান্তি হাজার হাজার নিত্যযাত্রীর

বিকেল ৫টা ২০ থেকে বন্ধ ট্রেন চলাচল। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চালানো হচ্ছে।

Web Desk - ANB | Published : May 23, 2023 1:53 PM IST

মঙ্গলবার বিকেলে আচমকা ঝড় বৃষ্টিতে স্তব্ধ হয়ে গেল ট্রেনের চাকা। মঙ্গলবার বিকেল থেকেই কালো মেঘে ঢাকে শহরের আকাশ। বেশ কিছু এলাকায় শুরু হয় বৃষ্টিও। মঙ্গলবার দিনভর তীব্র গরমের পর বিকেল ৫টা নাগাদ কালো মেঘে ঢাকে আকাশ। ধুলোর ঝড় শুরু হয় শহর জুড়ে। আর তাতেই বিপত্তিতে পড়েন বাড়ির পথ ধরা হাজার হাজার নিত্যযাত্রী।

উত্তর ২৪ পরগনার পলতা স্টেশনের কাছে গাছ পড়ে বন্ধ হয়ে যায় শিয়ালদহ মেন শাখার ট্রেন চলাচল। যার জেরে বিপাকে পড়েন সাধারণ যাত্রীরা। ট্রেন চলাচল কখন স্বাভাবিক হবে, তা অনির্দিষ্ট হওয়ায়, বেশ ক্ষোভ তৈরি হয় যাত্রীদের মধ্যে। বিকেল ৫টা ২০ থেকে বন্ধ ট্রেন চলাচল। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চালানো হচ্ছে। পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘প্রাকৃতিক দুর্যোগের জেরে ট্রেন চলাচল। ঘটনাস্থলে আমাদের টিম চলে গিয়েছে। যত দ্রুত পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চলছে।’’

এদিকে, ভ্যাপসা গরমের মধ্যে স্বস্তি মঙ্গলবার বিকেল থেকে প্রবল ধুলোর ঝড় শুরু হয় কলকাতা জুড়ে। শিলাবৃষ্টির পূর্বাভাস আগেই ছিল। সেই মতই মঙ্গলবার বিকেল থেকেই কালো মেঘে ঢাকল শহরের আকাশ। কলকাতায় অবশ্য তেমন বৃষ্টি হয়নি। বিকেল ৫টা নাগাদ শহরের আকাশ কালো করে ঝড় শুরু হয়। প্রায় ১ ঘণ্টা ধরে চলে সেই ঝোড়ো হাওয়ার দাপট। আলিপুর সূত্রে জানা যাচ্ছে মঙ্গলবারের পর আগামী বুধ, বৃহস্পতি এবং শুক্রবারও বৃষ্টি হবে শহরে। তারপর ৪ দিন ধরে পারদ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে বলে জানানো হয়েছে। মঙ্গলবার পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়া জেলায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। তবে, আগামিকাল থেকে এই পরিস্থিতির কষ্ট মিটবে বলে আশা করা যাচ্ছে।

বুধবার থেকে বৃষ্টি হবে। তার সঙ্গে প্রবল বেগে বইবে ঝোড়ো হাওয়া। প্রতি ঘণ্টায় হাওয়ার গতিবেগ থাকতে পারে ৫০-৬০ কিলোমিটারের কাছাকাছি। উত্তরবঙ্গেও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলাতেও বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। এই বৃষ্টিও উত্তরের প্রত্যেকটি জেলাতে বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বাজ পড়ার সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়াও বইতে পারে। তাপমাত্রা আপাতত ৫ দিন ধরে একই রকম থাকবে।

Share this article
click me!