শুক্রবারও কি দক্ষিণবঙ্গকে ভোগাবে বৃষ্টি? রেকর্ড পতন তাপমাত্রায়, চৈত্রেও চাদর মুড়ি দিচ্ছে শহর

টানা দু-তিনদিন বৃষ্টির ফলে তাপমাত্রায় ব্যাপক পরিবর্তন এসেছে। ভরা চৈত্রেও চাদর মুড়ি দিয়েছে শহর।

Parna Sengupta | Published : Mar 22, 2024 2:01 AM IST / Updated: Mar 22 2024, 09:22 AM IST

গত দুদিন ধরেই মন ভালো নেই আকাশের। মুখ গোমড়া, সঙ্গে জোর বর্ষণ। প্যাচপ্যাচে কাদা আর ছাতা নিয়ে সকাল শুরু হয়েছিল তিলোত্তমার। শুক্রবারও কি পরিস্থিতি একই থাকতে চলেছে! প্রায় মেঘলা অন্ধকার আকাশ জানান দিচ্ছে আসবে বৃষ্টি ঝেঁপে। আর সেটাই পূর্বাভাসে রয়েছে আলিপুর আবহাওয়া দফতরের।

শুক্রবারও বৃষ্টিস্নাত হবে দক্ষিণবঙ্গ। এদিন বৃষ্টিতে কাকভেজা হতে চলেছে বেশ কিছু জেলা। টানা দু-তিনদিন বৃষ্টির ফলে তাপমাত্রায় ব্যাপক পরিবর্তন এসেছে। ভরা চৈত্রেও চাদর মুড়ি দিয়েছে শহর। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার বেশ কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়। বৃষ্টি হয় দক্ষিণ ২৪ পরগনা জুড়েও।

শুক্রবারেও বীরভূম-মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনার একাধিক এলাকা বৃষ্টিতে ভিজতে পারে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার থেকে রাজ্যজুড়ে তাপমাত্রার বিরাট পরিবর্তনে সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম উত্তরপ্রদেশ এবং আশেপাশের অঞ্চল, ঝাড়খণ্ড থেকে দক্ষিণ অসম পর্যন্ত নিম্নচাপ বলয় বিস্তৃত রয়েছে। তার জেরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প চলে আসার কারণে রাজ্যজুড়ে আগামী দু-তিন দিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পুবালি হাওয়ার সংঘাতেই জেরেই এই অকাল বর্ষণ। গতকাল সকালের দিকে কলকাতা-সহ বিভিন্ন জেলায় কুয়াশা ছিল। হঠাত্‍ এই বৃষ্টির জেরে ব্যাপক কমেছে তাপমাত্রা। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১৩ ডিগ্রি কম। আবহাওয়া দপ্তর জানিয়েছে, গত ৫৪ বছরে এই নিয়ে দ্বিতীয়বার মার্চ মাসে এসে এতটা তাপমাত্রার পতন হয়েছে।

যদিও কিছুটা ভাল খবর শুনিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া অফিস জানিয়েছে, আজ বৃষ্টি হলেও আবহাওয়ার মেজাজে বদল আসবে। শুক্রবার থেকেই বৃষ্টি কমবে। বেলা গড়াতেই থেকে ফের উঠবে রোদ। আজ দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, পূ্র্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়াতে হালকা বৃষ্টি হতে পারে। বাকি জেলায় শুষ্ক থাকবে আবহাওয়া।

আগামীকাল শনিবার কেবলমাত্র দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা এবং বীরভূম, মুর্শিদাবাদে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঝোড়ো হাওয়া বইতে পারে। ওদিকে বৃষ্টি কমতেই বাড়বে তাপমাত্রা। চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৬-১০ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। তবে দক্ষিণ ২৪ পরগনায় বহাল থাকবে বৃষ্টি। জারি থাকবে সতর্কবার্তা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!