বাংলার পাশে দাঁড়িয়ে গোটা দেশজুড়ে এবার জুনিয়র ডাক্তারদের অনশন, জানিয়ে দিল আইএমএ

এবার বড় সিদ্ধান্ত নিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)

Subhankar Das | Published : Oct 13, 2024 9:11 AM IST

এবার বড় সিদ্ধান্ত নিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। বৃহস্পতিবার, রাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি দিয়েছে সর্বভারতীয় চিকিৎসক সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)।

একই মর্মে প্রশাসনকে হুঁশিয়ারি দিয়ে রেখেছে আইএমএ বেঙ্গলও। এবার দেশজোড়া ১২ ঘণ্টা অনশনের ডাক দিল আইএমএ। পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনের প্রতি সংহতি জানিয়ে আগামী মঙ্গলবার, ভোর ৬টা থেকে অনশনে বসবেন দেশের সব রাজ্যের জুনিয়র চিকিৎসকরা।

Latest Videos

রবিবার আইএমএ-র মুখ্য দফতর থেকে আইএমএ-র সমস্ত রাজ্য ও আঞ্চলিক শাখার প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে যে, চিকিৎসক আন্দোলনের সংহতিতে এবার দেশজোড়া কর্মসূচির পথে হাঁটছে তারা। তাতে নেতৃত্ব দেবেন আইএমএ জেডিএন (জুনিয়র ডক্টর্স নেটওয়ার্ক) এবং আইএমএ এমএসএন (মেডিক্যাল স্টুডেন্ট্স নেটওয়ার্ক)-এর সদস্যরা।

আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সমস্ত প্রান্তে অনশন পালন করবেন জুনিয়র চিকিৎসকরা। নিজের নিজের মেডিক্যাল কলেজ এবং হোস্টেলগুলিতে এই প্রতিবাদ কর্মসূচি পালন করবেন তারা। এই বিষয়টি নিয়ে সংগঠিত আলোচনার জন্য রবিবার দুপুরেই আইএমএ-র রাজ্যশাখার প্রেসিডেন্ট এবং সভাপতিদের নিয়ে একটি জরুরি মিটিংও ডাকা হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবারই দিল্লি থেকে আইএমএ-র প্রেসিডেন্ট আরভি অশোকান এসে দেখে যান ধর্মতলায় আন্দোলনরত চিকিৎসকদের অনশনমঞ্চ। নিজেদের স্বাস্থ্যের কথা ভেবে অনশন প্রত্যাহার করতেও অনুরোধ করেন। আর এরপরেই রবিবার, সর্বভারতীয় চিকিৎসক সংগঠন আইএমএ-র বেঙ্গল শাখা কলকাতা সহ জেলায় জেলায় ১২ ঘণ্টার প্রতীকী অনশনের ডাক দেয়।

রবিবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত গোটা রাজ্যে প্রতীকী অনশন পালন করছেন তারা। এর আগে বৃহস্পতিবারও রাত সাড়ে ১১টা নাগাদ প্রেস বিবৃতিতে রাজ্য প্রশাসনকে কড়া বার্তা দিয়েছিল আইএমএ বেঙ্গল। ওই বিবৃতিতে বলা হয়, জুনিয়র ডাক্তারদের আমরণ অনশন চলছে। একে একে অসুস্থ হয়ে পড়ছেন অনশনরত চিকিৎসকরা। তাদের স্বাস্থ্যের অবনতি নিয়ে উদ্বিগ্ন গোটা চিকিৎসক সমাজ। এই পরিস্থিতিতে প্রশাসন অবিলম্বে চিকিৎসকদের সমস্যা সমাধানে নামুক।

রাজ্য প্রশাসনকে কার্যত হুঁশিয়ারি দেন আইএমএ রাজ্য শাখার চিকিৎসকরা। জানিয়ে দেন, প্রশাসন উদ্যোগী না হলে চরম পদক্ষেপ নেবেন তারা। উল্লেখ্য, জুনিয়র ডাক্তারদের অনশনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার, সর্বভারতীয় রেসিডেন্ট ডাক্তারদের সংগঠন ‘ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (এফএআইএমএ) থেকেও মমতাকে চিঠি দেওয়া হয়।

সেই চিঠিতেও ছিল হুঁশিয়ারি। দাবি না মানলে, দেশজুড়ে চিকিৎসা ব্যবস্থা বন্ধ করে দেওয়ারও হুঁশিয়ারি দেন এফএআইএমএ-র সদস্যেরা। স্বভাবতই, এইরকম একের পর এক পদক্ষেপ নেওয়ার ফলে সরকারের উপর চাপ বাড়ছে বলেই অনেকে মনে করছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'সরকার টম এন্ড জেরি খেলছে' বিস্ফোরক মহিলা চিকিৎসক | RG Kar Doctors Hunger Strike News | Bangla News
ডাক্তারদের 'শিরদাঁড়া'কে ভয় মমতার! 'অসুস্থ হলেও সোজা থাকবে শিরদাঁড়া' বার্তা ডাক্তারদের | RG Kar News
Durga Puja 2024 Live: দশমীর পুজো সন্তোষ মিত্র স্কয়ারে, দেখুন সরাসরি
Durga Puja 2024 Live: মহাঅষ্টমীর পুজো সন্তোষ মিত্র স্কয়ারে, দেখুন সরাসরি
একটানা ৪৮ ঘণ্টা কর্মবিরতির ডাক বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের | Doctors on Strike | RG Kar Protest |